ট্রাম্পের জনপ্রিয়তায় ব্যাপক ধস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:২৬, জুন ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০৯, জুন ০৭, ২০২০
এক বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গ্রহণযোগ্যতা। জরিপ সংস্থা হিল/হ্যারিসএক্স'র চালানো সর্বশেষ জনমত জরিপ অনুযায়ী ট্রাম্পের কাজের প্রতি মানুষের সমর্থন কমে ৫০ শতাংশের নিচে দাঁড়িয়েছে। ৪৪ শতাংশ মানুষ এখনও মনে করেন মার্কিন প্রেসিডেন্ট ঠিকমতো দায়িত্ব পালন করছেন। বাকি ৫৬ শতাংশ মানুষই ট্রাম্পের কাজ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন।
 
ডোনাল্ড ট্রাম্প
 
আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের মূল প্রতিদ্বন্দ্বী হলেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রে বর্ণবৈষম্যের বিরুদ্ধে আন্দোলন শুরুর পর গত সোমবার (১ জুন) থেকে বৃহস্পতিবার (৪ জুন) পর্যন্ত জনমত জরিপটি চালিয়েছে হিল/হারিসএক্স।
 
নিবন্ধিত ভোটারদের মধ্যে হিল/হারিসএক্স’র চালানো জনমত জরিপ অনুযায়ী, গত মার্চ মাস থেকে ট্রাম্পের জনপ্রিয়তা ৫০ শতাংশের ঘরেই ছিল। তবে গত এক মাসে তার জনপ্রিয়তা ৬ শতাংশ কমেছে। এর আগে গত বছরের মে মাসে ট্রাম্পের প্রতি মানুষের সমর্থনের রেটিং ৪৪ শতাংশ ছিল। হিল/হারিস-এর জরিপ অনুযায়ী, ট্রাম্পের এ পর্যন্ত সবচেয়ে কম রেটিং ছিল তারও দুই মাস আগে। তখন ৪৩ শতাংশ মানুষের সমর্থন ছিল তার প্রতি।
 
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানির দিক থেকে শীর্ষস্থানে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। আর এ পরিস্থিতির মধ্যেই কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে চলছে তুমুল বিক্ষোভ। বর্ণবৈষম্য ও করোনাভাইরাস ইস্যু ট্রাম্পের জনপ্রিয়তা হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বলে মনে করা হচ্ছে। বর্ণবৈষম্য বিরোধী আন্দোলন ইস্যুতে বিরূপ মন্তব্য ও আচরণ করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প।


/এফইউ/বিএ/এমওএফ/

লাইভ

টপ