X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

করোনায় এবার হজ বাতিল করতে পারে সৌদি আরব

বিদেশ ডেস্ক
১৪ জুন ২০২০, ২০:৫৫আপডেট : ১৫ জুন ২০২০, ০০:০৫

করোনাভাইরাস মহামারির কারণে সৃষ্ট পরিস্থিতিতে ১৯৩২ সালে আধুনিক সৌদি আরব প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো হজ বাতিলের বিষয়টি বিবেচনা করছে সৌদি আরব। শুক্রবার দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন, বিষয়টি সতর্কতার সঙ্গে বিবেচনা করা হচ্ছে, বিভিন্ন দিক খতিয়ে দেখা হচ্ছে। এক সপ্তাহের মধ্যে সরকারি সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

করোনায় এবার হজ বাতিল করতে পারে সৌদি আরব

বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ হজ প্রতি বছর পালন করা হয়। এবার চাঁদ দেখার ভিত্তিতে জুলাই মাসের শেষের দিকে হজ শুরু হওয়ার কথা রয়েছে। প্রতিবছর হজে অংশগ্রহণ করতে বিশ্বের প্রায় ২০ লাখ মানুষ সৌদি আরব গমন করেন। কিন্তু মহামারিতে টোকিও অলিম্পিক গেমসের মতো আয়োজন পেছানো বা বাতিল করার ফলে হজ নিয়ে পদক্ষেপ গ্রহণে সৌদি কর্মকর্তাদের ওপর চাপ বাড়ছে।

এবারের হজ নিয়ে যে দুটি পদক্ষেপ বিবেচনা করা হচ্ছে সেগুলোর মধ্যে একটি হলো– কঠোর স্বাস্থ্যবিধি ও সতর্কতা মেনে সীমিত সংখ্যায় স্থানীয়দের হজ পালনের অনুমতি দেওয়া। আরেকটি সম্ভাব্য পদক্ষেপ হলো– এই বছরের হজ একেবারেই বাতিল করা। সৌদি কর্মকর্তা বলেন, সব প্রস্তাবই বিবেচনায় রয়েছে। তবে হজযাত্রীদের স্বাস্থ্য ও নিরাপত্তাকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে।




করোনায় হজযাত্রা বাতিল করলো ৭ দেশ


৮ জুন ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে সীমিত পরিসরে হজ আয়োজন হতে পারে বলে জানা গিয়েছিল। সৌদি আরবের হজ সংশ্লিষ্ট একাধিক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছিল, করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় এবার হজের পরিসর সীমিত করার পরিকল্পনা করা হচ্ছে। হজ পালনের জন্য প্রত্যেক দেশের যে নির্ধারিত কোটা আছে তার ২০ শতাংশ এবার হজে যেতে পারবেন। সেই হিসেবে প্রতিবারের তুলনায় এবার হজের পরিসর হবে ৫ ভাগের এক ভাগ। 

করোনায় এবার হজ বাতিল করতে পারে সৌদি আরব

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছিল, সরকারিভাবে এখন পর্যন্ত ‘প্রতীকী সংখ্যক’ মুসল্লিদের হজের অনুমতি দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। প্রতি বছর যেখানে সাধারণত ২৫ লাখ মুসল্লি হজ পালন করেন, এবার হয়তো মাত্র ৫ লাখ মুসল্লি হজ পালনের সুযোগ পাবেন।

এর আগে ইবোলা ও মার্স সংক্রমণের সময়ে সৌদি আরব হজ আয়োজন করতে পেরেছিল। তবে করোনাভাইরাস বৈশ্বিক মহামারি অনেক বেশি কঠিন চ্যালেঞ্জ নিয়ে হাজির হয়েছে।

২ মার্চ প্রথম করোনায় আক্রান্ত শনাক্ত হওয়ার পর সৌদি সরকার সংক্রমণ ঠেকাতে দ্রুতই বিধিনিষেধ জারি করে। এরমধ্যে ছিল দুই মাসব্যাপী দেশজুড়ে ভ্রমণ নিষেধাজ্ঞা ও কারফিউ। কিন্তু মে মাসের শেষ দিকে লকডাউন শিথিল করলে দেশটিতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। টানা ছয় দিন তিন হাজারের বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে। রবিবার (১৪ জুন) পর্যন্ত সৌদি আরবে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৭ হাজার ৫৪১ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৯৭২ জনের।

করোনায় এবার হজ বাতিল করতে পারে সৌদি আরব

আর্থিক ও শারীরিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমানের জন্য জীবনে একবার হজপালন করা বাধ্যতামূলক (ফরজ)। সপ্তাহব্যাপী হজের আনুষ্ঠানিকতায় মুসল্লিরা কাবা শরিফে নামাজ আদায় ও আরাফাত পাহাড়ে ভ্রমণ করেন। ঈদুল আজহার মধ্য দিয়ে হজের সমাপ্তি ঘটে। ভেড়া, ছাগল ও উট কোরবানি দিয়ে হাজিরা সাদা পোশাক ছেড়ে স্বাভাবিক কাপড় পরিধান করেন।


 

হজ নিয়ে সিদ্ধান্ত দেয়নি সৌদি আরব, কাটেনি অনিশ্চয়তা


 

সৌদি সরকার বিভিন্ন দেশের জন্য হজযাত্রীদের কোঠা নির্ধারণ করে দিয়েছে। এর মধ্য দিয়ে প্রতিবছর কোন দেশ থেকে কতজন হজে অংশ নেবেন তা নির্ধারিত করা আছে। বিভিন্ন মুসলিম দেশের পক্ষ থেকে সৌদি বাদশাহকে হজযাত্রীদের সংখ্যা বাড়ানোর আহ্বান জানানো হয়েছে। দুটি পবিত্র মসজিদের জিম্মাদার সৌদি বাদশাহ। হজে অংশগ্রহণের জন্য অনেককে প্রায় ত্রিশ বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়।

প্রতিবছর দেশ হিসেবে বিশ্বের বৃহত্তম মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশি হজযাত্রী সৌদি আরব গমন করেন। দেশটি থেকে প্রায় ২ লাখ মানুষ হজে অংশ নেন। তবে এবার ইন্দোনেশীয় কর্তৃপক্ষ জানিয়েছে তাদের দেশ থেকে কেউ হজে অংশ নেবেন না। এছাড়া মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, কম্বোডিয়া, ব্রুনেই ও দক্ষিণ আফ্রিকা থেকেও এবার কেউ হজে অংশ নিচ্ছেন না।

হজযাত্রা বাতিল করেছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ সাতটি দেশ

ফেব্রুয়ারির শেষ দিকে সৌদি আরব উমরাহ স্থগিত করে। বছরজুড়েই উমরাহ পালন করা হয়। এর এক মাস পর সৌদি সরকার বিভিন্ন দেশের মুসলমানদের হজের প্রস্তুতি বিলম্বিত করার আহ্বান জানায়।

মহামারির আগে সৌদি সরকার ধর্মীয় পর্যটন খাত বিকাশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। প্রভাবশালী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার কর্মসূচির আওতায় ২০২০ সালের শেষে বিদেশি ওমরাহ পালনকারীদের সংখ্যা দেড় কোটিতে উন্নীত করার পরিকল্পনা ছিল।

এ বছর ওমরাহ ও হজে ১২০০ কোটি ডলার ব্যয় হত বলে ধারণা করা হয়েছিল। তেলের দরপতন ও মহামারিতে বিধ্বস্ত সৌদি অর্থনীতিতে এই সম্ভাব্য ক্ষতি আরও চাপ বৃদ্ধি করবে। বিশেষ করে মক্কা ও মদিনার ধর্মীয় পর্যটন সংস্থা ও হোটেলগুলো ক্ষতিগ্রস্ত হবে। 

২০ মে আন্তর্জাতিক বিমান চলাচল স্থগিত করে সৌদি আরব। হজ আয়োজন করতে হলে এই স্থগিতাদেশ প্রত্যাহার করতে হবে দেশটিকে।

রিয়াদভিত্তিক বাদশাহ আব্দুলআজিজ ফাউন্ডেশন ফর রিসার্চ অ্যান্ড আর্কাইভের তথ্য অনুসারে, এখন যে ধরনের হজ আয়োজিত হচ্ছে তা ৬৩০ খ্রিস্টাব্দ থেকে শুরু হয়েছে। বিভিন্ন রাজনৈতিক, অর্থনৈতিক ও স্বাস্থ্যজনিত কারণে প্রায় ৪০ বার হজ বাধাগ্রস্ত হয়েছে। তবে সবগুলোই ১৯৩২ সালে আধুনিক সৌদি রাষ্ট্র প্রতিষ্ঠার আগে।

কার্নেগি এনডোমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-এর ভিজিটিং স্কলার ইয়াসমিন ফারুক মনে করেন, সৌদি আরব হজ নিয়ে যে সিদ্ধান্তই গ্রহণ করুক না কেন, সেটির রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব দেশ ও বিদেশে থাকবে। তিনি বলেন, বিদ্যমান করোনা পরিস্থিতিতে হজ আয়োজন করতে চাইলে তাদের স্বাস্থ্য ব্যবস্থায় অভূতপূর্ব চাপ পড়বে, আন্তর্জাতিক সমালোচনায় পড়তে হবে এবং ক্ষতিপূরণের দাবি উঠতে পারে। আবার তারা যদি বাতিল করতে চায় তাহলে অর্থনীতি– বিশেষ করে মক্কা ও মদিনার স্থানীয় অর্থনীতি ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে।  

/এএ/এমওএফ/
সম্পর্কিত
দৃঢ় প্রতিরোধ হামাসেরজাবালিয়ায় ট্যাংক-বুলডোজার নিয়ে ঢুকেছে ইসরায়েলি সেনারা
জাবালিয়ায় হামাসের শক্ত ঘাঁটিতে প্রবেশ ইসরায়েলের, অগ্রগতি নেই রাফায়
গাজায় নিজেদের গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত
সর্বশেষ খবর
উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত
উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত
চট্টগ্রামে লরি চাপায় মৃত্যু বেড়ে তিন
চট্টগ্রামে লরি চাপায় মৃত্যু বেড়ে তিন
রাজধানীতে রিকশাচালকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার
রাজধানীতে রিকশাচালকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার
স্ত্রীর সঙ্গে ঝগড়া, স্বামীর লাশ উদ্ধার
স্ত্রীর সঙ্গে ঝগড়া, স্বামীর লাশ উদ্ধার
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক