এবারে বরখাস্তই হলেন জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৩৭, জুলাই ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩৭, জুলাই ০৮, ২০২০

করোনাভাইরাস মোকাবিলায় প্রায় ছয় কোটি ডলার মূল্যে জরুরি চিকিৎসা সামগ্রী কেনাকাটায় দুর্নীতির অভিযোগে স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়া মোয়োকে বরখাস্ত করেছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মানগাগওয়া। গত মাসে ওই অভিযোগে গ্রেফতার হওয়ার পর বর্তমানে জামিনে আছেন তিনি। মামলার পরবর্তী শুনানি আগামী ৩১ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দণ্ডিত হলে জরিমানা কিংবা ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে তার। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়া মোয়ো

করোনা ভাইরাস মোকাবিলায় জরুরি ওষুধ, টেস্ট কিট ও ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) সরবরাহে ড্রাক্স ইন্টারন্যাশনালের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে জিম্বাবুয়ে সরকার। ওই কেনাকাটায় দুর্নীতির অভিযোগে কোম্পানিটির স্থানীয় প্রতিনিধি ডেলিস এনগুওয়ায়াকে গ্রেফতার করা হয়। এরপরই চুক্তিটি বাতিল করে দেন প্রেসিডেন্ট এমারসন মানগাগওয়া। আর ওই একই কেনাকাটার ঘটনায় গ্রেফতার হয়ে কারাগারে যান স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়া মোয়ো।

মঙ্গলবার জিম্বাবুয়ে সরকারের মুখপাত্র নিক মানগাগওয়া এক বিবৃতিতে জানিয়েছেন, সরকারি মন্ত্রী হিসেবে অসাদাচল করায় ওবাদিয়া মোয়োকে অপসারণ করা হয়েছে।

উল্লেখ্য, এখন পর্যন্ত জিম্বাবুয়েতে ৭৮৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে নয় জনের।

/জেজে/

সম্পর্কিত

লাইভ

টপ