যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার চীনের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৮, জুলাই ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০৫, জুলাই ১৫, ২০২০

ট্রাম্প প্রশাসন হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিলের পর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে চীন। মার্কিন পদক্ষেপের জবাব হিসেবে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছে দেশটি।

মঙ্গলবার হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিলের নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। সম্প্রতি চীন বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস করায় এমন পদক্ষেপ নিয়েছেন তিনি।

এর একদিনের মাথায় বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ আদেশ জারির সঙ্গে সংশ্লিষ্ট মার্কিন কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতিশোধমূলক নিষেধাজ্ঞা আরোপ করবে বেইজিং।

বেইজিংয়ের দাবি, হংকংয়ের ঘটনাবলি চীনের অভ্যন্তরীণ বিষয়। বিদেশি কোনও দেশের সেখানে হস্তক্ষেপের সুযোগ নেই।

১৫০ বছর ঔপনিবেশিক শাসনে থাকার পর চুক্তির মেয়াদ শেষে ১৯৯৭ সালের ১ জুলাই হংকংকে চীনের কাছে ফেরত দেয় যুক্তরাজ্য। তখন থেকে অঞ্চলটি ‘এক দেশ, দুই নীতি’র আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হংকংকে ২০৪৭ সাল পর্যন্ত স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন। তবে গত বছর অঞ্চলটিতে ব্যাপক বিক্ষোভের মুখে সেখানে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন প্রণয়নের উদ্যোগ নেয় বেইজিং।

৩০ জুন সর্বসম্মতভাবে এ সংক্রান্ত বিলে পার্লামেন্টে অনুমোদনের পর সেদিনই এতে স্বাক্ষর করেন চীনা প্রেসিডেন্ট। প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ওই অঞ্চলকে দেওয়া বিশেষ বাণিজ্য সুবিধা বাতিল করে।

মঙ্গলবার হোয়াইট হাউজের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, এখন থেকে হংকংকে চীনের মূল ভূখণ্ডের মতো করেই বিবেচনা করা হবে। সেখানে কোনও বিশেষ সুবিধা থাকবে না, বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা থাকবে না এবং স্পর্শকাতর প্রযুক্তি রফতানি করা হবে না।

‘হংকং অটোনমি অ্যাক্ট’ নামের আরেকটি বিলেও স্বাক্ষর করার কথা জানিয়েছেন ট্রাম্প। চলতি মাসের প্রথমদিকে মার্কিন কংগ্রেসে এ বিলটি সর্বসম্মতিতে পাস হয়েছিল। এই আইনের বলে হংকংয়ের স্বাধীনতা খর্ব করায় ভূমিকা রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে বলে জানিয়েছেন তিনি। ট্রাম্প প্রশাসনের এসব পদক্ষেপে ক্ষুব্ধ হয় বেইজিং।

 

/এমপি/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ