চীন, রাশিয়া ও ইরান নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে: যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪১, আগস্ট ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৪১, আগস্ট ০৮, ২০২০

যুক্তরাষ্ট্রের শীর্ষ একটি গোয়েন্দা সংস্থার প্রধান সতর্ক করে দিয়ে বলেছেন বেশ কয়েকটি দেশ আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে। এসব দেশের মধ্যে চীন, রাশিয়া ও ইরান রয়েছে বলে দাবি করেছেন ন্যাশনাল কাউন্টারইনটেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টারের (এনসিএসসি) পরিচালক উইলিয়াম এভানিনা। শুক্রবার এক বিবৃতিতে বলেন, এসব দেশ ‘প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাবের মাধ্যমে পছন্দের প্রার্থীকে জেতাতে চাইছে। তিনি বলেন, চীন চায়না ডোনাল্ড ট্রাম্প পুনরায় নির্বাচিত হোক আর রাশিয়া ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে হারাতে চায়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।উইলিয়াম এভানিনা

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প শিবিরকে সাহায্য করতে রাশিয়ার হস্তক্ষেপ করে বলে আগেও যুক্তরাষ্ট্রে অভিযোগ উঠেছে। বিভিন্ন তদন্তে এর পক্ষে জোরালো কোনও প্রমাণ পাওয়া যায়নি। তারপরও শুক্রবার নতুন করে সেই অভিযোগ তোলেন উইলিয়াম এভানিনা।

শুক্রবার যুক্তরাষ্ট্রের এনসিএসসি পরিচালক উইলিয়াম এভানিনা বলেন, রাশিয়া ট্রাম্পের প্রচারণা শিবিরের কাজে গতি আনায় সাহায্য করছে। এরমধ্যে ভুল তথ্য ছড়ানোর কাজও রয়েছে। তবে রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে। প্রেসিডেন্ট নির্বাচনে বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপ ঠেকাতে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে কিনা জানতে চাইলে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার প্রশাসন বিষয়টির ওপর নিবিড় নজর রাখছে।

এনসিএসসি পরিচালক উইলিয়াম এভানিনা তার বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোতে হস্তক্ষেপ করতে চায় ইরান। ভোটের আগে তারা যুক্তরাষ্ট্রে বিভক্তি তৈরি করতে চায় বলেও দাবি করেন তিনি। তেহরান মনে করে ট্রাম্প পুনর্নির্বাচিত হলে ইরানের ওপর মার্কিন চাপ আরও জোরালো হবে-এমন দাবিও করেন তিনি।

/জেজে/

লাইভ

টপ