রুশ করোনা ভ্যাকসিনের গণ উৎপাদন শুরু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৩১, আগস্ট ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০৬, আগস্ট ১৫, ২০২০

নিজেদের অনুমোদিত করোনাভাইরাসের ভ্যাকসিনের গণ উৎপাদন শুরু করেছে রাশিয়া। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে শনিবার দেশটির বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এই খবর জানিয়েছে। উৎপাদন শুরুর দুই সপ্তাহের মাথায় এ মাসের শেষ নাগাদ গণহারে ভ্যাকসিনটি প্রয়োগ শুরু করা যাবে বলেও জানিয়েছে রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়।

করোনাভাইরাসের নিরাপদ ভ্যাকসিন উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। তবে রাশিয়ার ঘোষণার পরই ভ্যাকসিনটির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। রাশিয়ার অনেকেও ভ্যাকসিনটির নিরাপত্তা নিয়ে সন্দেহ পোষণ করেছেন।

স্নায়ুযুদ্ধ যুগে মহাকাশ জয়ে সাবেক সোভিয়েত ইউনিয়নের কৃত্রিম উপগ্রহ স্পুটনিক এর নামে রাশিয়া তাদের কোভিড-১৯ টিকার নাম রেখেছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, এই টিকা ইতোমধ্যে তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে।

তবে অনেক বিশেষজ্ঞই মনে করেন, দ্রুত ভ্যাকসিন অনুমোদন দিতে গিয়ে নিরাপত্তার সঙ্গে আপস করেছে রাশিয়া। দেশটিতে পরিচালিত এক স্বাধীন জরিপেও দেখা গেছে রাশিয়ার অর্ধেকের বেশি বিশ্বাস করতে না পারায় ভ্যাকসিনটি গ্রহণে আগ্রহী নন।

বিশ্বব্যাপী উদ্বেগ ও সন্দেহ থাকলেও ২০টির মতো দেশ এরইমধ্যে রাশিয়ার টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছে মস্কো। ভিয়েতনামও টিকাটির ৫ থেকে ১৫ কোটি ডোজ পেতে চুক্তি করেছে। এর একাংশ রাশিয়া ‘অনুদান’ হিসেবে দেবে, বাকিগুলোর দাম দেবে ভিয়েতনাম।

/জেজে/বিএ/এমএমজে/

লাইভ

টপ