জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:০২, সেপ্টেম্বর ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:২৮, সেপ্টেম্বর ১৬, ২০২০

জাপানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ইয়োশিহিদে সুগা। বুধবার দেশটির পার্লামেন্ট নতুন প্রধানমন্ত্রী হিসেবে তাকে নির্বাচিত করে। এর আগে তাকে ক্ষমতাসীন দলের নতুন নেতা নির্বাচিত করা হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, পার্লামেন্টের নিম্নকক্ষে ৪৬২ জনের মধ্যে ৩১৪ জনই সুগাকে সমর্থন দেন। তবে পার্লামেন্টে ক্ষমতাসীন জোটের ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা থাকায় আগে থেকেই তার জয়ের ব্যাপারে কোনও সন্দেহের অবকাশ ছিল না।

গত আগস্টে স্বাস্থ্যগত কারণে পদত্যাগের ঘোষণা দেন জাপানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। এরপর থেকেই তার উত্তরসূরি হিসেবে আবে-র ডান হাত হিসেবে পরিচিত ইয়োশিহিদে সুগা-র নাম শোনা যাচ্ছিল। নির্বাচিত হওয়ার পর দেশের সাধারণ মানুষ ও গ্রামীণ সম্প্রদায়ের স্বার্থ উন্নয়নে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি।

পূর্বসূরির অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করা এবং করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত দেশের অর্থনীতি পুনরুদ্ধারে কাজ করার কথা জানিয়েছেন তিনি।

বুধবার নিজ মেয়াদের সর্বশেষ মন্ত্রিপরিষদ বৈঠকে অংশ নেন শিনজো আবে। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে, প্রায় আট বছর ক্ষমতায় থাকাকালে নিজ অর্জন নিয়ে সন্তুষ্টির কথা জানান ইয়োশিহিদে সুগা।

নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মেয়াদে মুখ্য মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করেছেন। রবিবার বিকাল নাগাদ তার নতুন মন্ত্রিপরিষদ গঠনের কথা রয়েছে।

/এমপি/

লাইভ

টপ