X
সোমবার, ২৪ জুন ২০২৪
১০ আষাঢ় ১৪৩১

পেন্টাগনের গোপন তথ্য ফাঁসকারী সম্পর্কে যা জানা গেলো

আন্তর্জাতিক ডেস্ক
১৪ এপ্রিল ২০২৩, ০০:৫৪আপডেট : ১৪ এপ্রিল ২০২৩, ০১:০৩

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য ফাঁসকারী ব্যক্তি বিশের কোটার বয়সী এক যুবক। তিনি একটি মার্কিন সামরিক ঘাঁটিতে কাজ করতেন। বুধবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট একটি অনলাইন চ্যাট গ্রুপের সদস্যদের উল্লেখ করে এই দাবি করেছে। এই গোয়েন্দা তথ্য ফাঁসের ঘটনায় জাতীয় নিরাপত্তা সংস্থা তদন্ত শুরু হয়েছে। তথ্য ফাঁসকারী যুবকের বন্দুকের প্রতি আগ্রহ রয়েছে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, তাৎক্ষণিক বার্তা পাঠানোর প্ল্যাটফর্ম ডিসকর্ড-এ প্রায় দুই ডজন পুরুষ ও তরুণদের একটি গ্রুপে এসব গোপন নথি প্রকাশ করেন ওই যুবক। গ্রুপের সবাই বন্দুক, সামরিক গিয়ার ও ঈশ্বরকে ভালোবাসতেন।

সংবাদমাধ্যমটি তথ্য ফাঁসকারী যুবকের নাম প্রকাশ করেনি। ডিসকর্ড গ্রুপের দুই সদস্যের সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স স্বতন্ত্রভাবে এই প্রতিবেদনের সত্যতা যাচাই করতে পারেনি। বার্তা সংস্থাটি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও আইন মন্ত্রণালয়ের মন্তব্যও পায়নি।

বলা হচ্ছে সন্দেহভাজন ম্যাসাচুসেটসের এয়ার ন্যাশনাল গার্ডের একজন সদস্য

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের পরামর্শে গত সপ্তাহে একটি ফৌজদারি তদন্ত শুরু করে যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয়। এই তদন্তে গোয়েন্দা তথ্য ফাঁসের ঘটনায় কেমন ক্ষতি হয়েছে তা নিরূপনের চেষ্টা করা হয়েছে।

তথ্য ফাঁসকারী যুবককে ওয়াশিংটন পোস্ট চ্যাট গ্রুপের ওরিজিনাল গ্যাংস্টার বা ওজি হ্যান্ডেল দ্বারা   উল্লেখ করেছে। সংবাদমাধ্যমটির সূত্রগুলো বলেছে, তার বয়স ২৫ বছরের কাছাকাছি।

সূত্রগুলোর মধ্যে একজনের বয়স আঠারো বছরের কম। মায়ের অনুমতি সাপেক্ষে নাম প্রকাশ না করার শর্তে ওয়াশিংটন পোস্টকে সে জানায়, ওজি সুস্বাস্থ্যের অধিকারী। সশস্ত্র, প্রশিক্ষণ নেওয়া। চলচ্চিত্রের যেমনটি দেখা যায় তেমন সব কিছু সে পারে। 

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও গোয়েন্দা তথ্য ফাঁসকারী সন্দেহে এক ব্যক্তির নাম প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম। বৃহস্পতিবার সিবিএস নিউজকে মার্কিন কর্মকর্তা বলেছেন, সন্দেহভাজনের নাম জ্যাক টেক্সেইরা। নিউ ইয়র্ক টাইমস এর আগে এক প্রতিবেদনে উল্লেখ করেছিল, একটি অনলাইন চ্যাট গ্রুপের নেতারও নাম একই। এই চ্যাট গ্রুপে পেন্টাগনের গোপন নথি ফাঁস হয়েছে। জ্যাক টেক্সেইরা নামের ২১ বছর বয়সী এই যুবক ম্যাসাচুসেটসের এয়ার ন্যাশনাল গার্ডের গোয়েন্দা শাখার এক সদস্য। অবশ্য পত্রিকাটি সন্দেহভাজন তথ্য ফাঁসকারী হিসেবে তার কথা উল্লেখ করেনি।  

ফাঁস হওয়া এসব নথি কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় মার্কিন গোয়েন্দা তথ্য ফাঁস। এগুলো সংবেদনশীল নথির ছবি হিসেবে প্রকাশ করা হয়েছে ডিসকর্ড, ৪চ্যান, টেলিগ্রাম ও টুইটার অ্যাপে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এবং আইন মন্ত্রণালয় এসব ফাঁসের ঘটনায় জাতীয় নিরাপত্তার ক্ষয়ক্ষতি নিরূপণ করার চেষ্টা করছে এবং ইউক্রেনসহ মিত্র দেশগুলোর সম্পর্ক স্থিতিশীল রাখার উদ্যোগ নিয়েছে।

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই সন্দেহভাজন তথ্য ফাঁসকারীকে শনাক্ত করেনি। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, তদন্তকারীরা তথ্য ফাঁসের উৎস শনাক্তের খুব কাছাকাছি পৌঁছে গেছেন।

সূত্র: রয়টার্স

/এএ/
সম্পর্কিত
হামাসের বিরুদ্ধে তীব্র লড়াই শেষের পথেনেতানিয়াহুর চোখ এখন লেবাননের দিকে
দাগেস্তানে হতাহতের সংখ্যা বাড়ছে, তিন দিনের শোক
রাশিয়ার দাগেস্তানে উপাসনালয়ে বন্দুকধারীদের হামলা,  নিহত ৬ পুলিশ কর্মকর্তা
সর্বশেষ খবর
‘নির্বাচনে যারা ভোট চাইতে আসেন, ভাঙনের সময় তাদের দেখা যায় না’
পদ্মার তীরে ভাঙন‘নির্বাচনে যারা ভোট চাইতে আসেন, ভাঙনের সময় তাদের দেখা যায় না’
ট্রেনে কাটা পড়ে আ.লীগ নেতার মৃত্যু
ট্রেনে কাটা পড়ে আ.লীগ নেতার মৃত্যু
৩০ ফ্লাইটে দেশে ফিরেছেন সাড়ে ১১ হাজার হজযাত্রী
৩০ ফ্লাইটে দেশে ফিরেছেন সাড়ে ১১ হাজার হজযাত্রী
নেতানিয়াহুর চোখ এখন লেবাননের দিকে
হামাসের বিরুদ্ধে তীব্র লড়াই শেষের পথেনেতানিয়াহুর চোখ এখন লেবাননের দিকে
সর্বাধিক পঠিত
ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ
ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ
হিজবুল্লাহ’য় যোগ দিতে ইচ্ছুক ইরান-সমর্থিত হাজারো যোদ্ধা
ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধহিজবুল্লাহ’য় যোগ দিতে ইচ্ছুক ইরান-সমর্থিত হাজারো যোদ্ধা
‘কক্সবাজারে সেনানিবাস না থাকলে দখল করে নিতো আরাকান আর্মি’
‘কক্সবাজারে সেনানিবাস না থাকলে দখল করে নিতো আরাকান আর্মি’
ওসিকে ধাক্কা দিয়ে চাকরি হারালেন সেই এএসআই
ওসিকে ধাক্কা দিয়ে চাকরি হারালেন সেই এএসআই
আঠাবিহীন কাঁঠাল চাষে চমক, তিন মাসেই ফল, দেবে বারো মাস
আঠাবিহীন কাঁঠাল চাষে চমক, তিন মাসেই ফল, দেবে বারো মাস