X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে শুরু হলো কলেরার ভ্যাকসিন কার্যক্রম, চলবে পাঁচদিন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩২আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩২

চট্টগ্রামের বন্দর টিলা ও দক্ষিণ হালিশহর এলাকায় কলেরা টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। রবিবার (১৭ সেপ্টেম্বর) চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে এই কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এলাকা দুটির ১ লাখ ৩৫ হাজার বাসিন্দাকে ৪৫টি কেন্দ্রের মাধ্যমে প্রথম ডোজ কলেরা টিকাদান কার্যক্রম চলবে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে এই কর্মসূচি। 

বন্দর টিলা ও দক্ষিণ হালিশহর এলাকায় প্রথম বারের মতো শুরু হওয়া এই কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো নাজমুল ইসলাম, আইসিডিডিআর,বির ইনফেকশাস ডিজিজেস ডিভিশনের ভারপ্রাপ্ত সিনিয়র ডিরেক্টর ড. ফিরদৌসী কাদরী এবং সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখা, আইসিডিডিআর,বি এবং ও অন্যান্য উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী এবং সঞ্চালন করেন স্বাস্থ্য অধিদফতরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. অনিন্দ্য রহমান।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, অধিদফতরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার তত্ত্বাবধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় এই টিকা কার্যক্রম বাস্তবায়ন করছে চট্টগ্রাম সিভিল সার্জন অফিস, চট্টগ্রাম সিটি করপোরেশন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও আইসিডিডিআর,বি। দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিক্স কো. লিমিটেডের তৈরি দুই ডোজের ইউভিকল প্লাস নামের মুখে খাওয়ার কলেরার টিকা এক বছর থেকে তদূর্ধ্ব বয়সীদের দেওয়া হবে। অন্তঃসত্ত্বা নারী এবং যারা বিগত ১৪ দিনের মধ্যে অন্য কোনও টিকা নিয়েছে তারা এ টিকা নিতে পারবেন না।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. ফিরদৌসী কাদরী তার বক্তব্যে বলেন, বাংলাদেশের কলেরা নিয়ন্ত্রণ পরিকল্পনা ২০১৯-২০৩০ থেকে আমরা জানি ১৪৪টি এলাকা কলেরার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ, এর মাঝে চট্টগ্রামের অনেকগুলো এলাকা রয়েছে। আমি আশাবাদী যে এই টিকাদান কার্যক্রমের মাধ্যমে আমরা বন্দর থানার ওয়ার্ড ৩৮ ও ৩৯ এর ঝুঁকি কমাতে পারবো।’

অনুষ্ঠানে অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম কলেরা নিয়ন্ত্রণে সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন, আজকের টিকাদান কর্মসূচি একটি ঐতিহাসিক মাইলফলক, এর মাধ্যমে চট্টগ্রামে কলেরা নিয়ন্ত্রণের কার্যক্রমের সূচনা হলো। সামনের দিনগুলোতে বড় পরিসরে কলেরা টিকাদান কার্যক্রম গ্রহণ করতে পারবো বলে আমি আশাবাদী।

‘আমাদের বাস্তবায়িত কলেরা টিকাদান কার্যক্রমগুলোর সাফল্য দেখে দ্যা ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভি বাংলাদেশকে আগামী পাঁচ বছরে বিনামূল্যে আরও ১০ কোটি কলেরা টিকা দেবে বলেও আমরা আশাবাদী’, যোগ করেন তিনি।

চট্টগ্রামের বন্দর থানা এলাকায় কলেরার প্রাদুর্ভাব অনেক বেশি উল্লেখ করে স্বাস্থ্য অধিদফতর জানায়, এই অতি প্রাচীন কিন্তু জীবন সংশয়কারী রোগকে প্রতিরোধ করতে এই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। টিকাদান কর্মসূচির আওতাভুক্ত এলাকায় মাইকিং করে টিকা কেন্দ্রের অবস্থান সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে দ্বিতীয় ডোজ টিকা প্রদান করার পরিকল্পনা করা হয়েছে। এই টিকা কমপক্ষে ১৪ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়ার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন করে ও নিরাপদ। আর এই টিকা নেওয়ার আগে ও পরে ১৪ দিনের মধ্যে অন্য কোনও টিকা নেওয়া যাবে না। দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স, গ্যাভি-এর আর্থিক সহায়তায় এই টিকাদান উদ্যোগ পরিচালিত হচ্ছে।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা আইসিডিডিআর,বি ও অন্যান্য সহযোগীদের সাথে বাংলাদেশের জন্য কলেরা নিয়ন্ত্রণ পরিকল্পনা ২০১৯-২০৩০ বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় ইতিমধ্যেই ২০২০ এবং ২০২২ সালে কলেরা টিকাদান কর্মসূচির মাধ্যমে প্রায় ৩৫ লাখেরও বেশি ঢাকাবাসীকে কলেরা টিকা প্রদান করা হয়।

/এসও/ইউএস/
সম্পর্কিত
ঈদের ছুটিতে স্বাস্থ্য সেবা নিশ্চিতে ১২ নির্দেশনা
উদ্বোধনের ১৩ মাসেও চালু হয়নি রংপুরের শিশু হাসপাতাল
আরও ৩২ জনের করোনা শনাক্ত
সর্বশেষ খবর
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি