ক্যাবো দা রোকায় দাঁড়িয়ে আটলান্টিক মহাসাগরের ঢেউ

Send
রাকিব হাসান রাফি, স্লোভেনিয়া
প্রকাশিত : ১৯:২৬, আগস্ট ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২৭, আগস্ট ০২, ২০২০

ক্যাবো দা রোকাক্যাবো দা রোকা হলো একটি চূড়া। পর্তুগালের মূল ভূখণ্ডে সিন্ত্রা পর্বতমালার পশ্চিমতম বিন্দু এটি। দেশটির রাজধানী লিসবনের দক্ষিণ-পশ্চিমে আজোইয়ার কাছাকাছি সিন্ত্রা পৌরসভায় এর অবস্থান।

আটলান্টিক মহাসাগর তীরবর্তী ক্যাবো দা রোকা হলো ইউরোপের সবচেয়ে পশ্চিমের স্থলবিশেষ এটি। ইউরোপ ও এশিয়ার সমষ্টিগত মহাদেশ ইউরেশিয়া বলয়ের ভেতরে এরপর আর কোনও স্থলভাগ নেই। এর কয়েক হাজার মাইল জুড়ে শুধু আটলান্টিক মহাসাগরের জলরাশি। এরপর থেকে উত্তর আমেরিকা মহাদেশের যাত্রা শুরু।
ক্যাবো দা রোকায় লেখকআটলান্টিক মহাসাগরের সুউচ্চ ঢেউ এবং নীল জলরাশি আর সেই সঙ্গে সিন্ত্রা পর্বতমালার নয়নাভিরাম দৃশ্য মনকে উদাস করে দেয়। তাই পর্তুগাল ও লিসবনে পর্যটকরা এলে ক্যাবো দা রোকার সৌন্দর্য উপভোগ করতে ভোলেন না! সেখানে একবার গেলে বারবার যেতে ইচ্ছে করে।
ক্যাবো দা রোকায় বেড়ানোর জন্য পতুর্গালের রাজধানী লিসবন থেকে ট্রেন ধরে সিন্ত্ৰা কিংবা ক্যাসকাইস রেলস্টেশনে যেতে হবে। এরপর বাসে চড়ে যাওয়া যাবে ক্যাবো দা রোকায়।

ক্যাবো দা রোকায় পৌঁছানোর পর চাইলে সাড়ে ১১ ইউরোর বিনিময়ে একটি সনদ সংগ্রহ করতে পারেন। এতে লেখা থাকে, ইউরেশিয়ান বলয়ে সবচেয়ে পশ্চিমের অংশে আপনার পদচারণা পড়েছে।

/জেএইচ/
টপ