X
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪
২৯ চৈত্র ১৪৩০
বিশ্ব শ্রবণ দিবস

কানের সমস্যা নিয়ে সাধারণ এই ৩ প্রশ্নের উত্তর জেনে নিন

আজ ৩ মার্চ বিশ্ব শ্রবণ দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে ২০০৭ সালের এই দিনে প্রথমবারের মতো পালিত হয় দিবসটি। এবারের দিবসের স্লোগান ‘মানসিকতার পরিবর্তন: কান ও শ্রবণের যত্নকে চর্চায় পরিণত করি।’ 

নওরিন আক্তার
০৩ মার্চ ২০২৪, ১৫:৪৯আপডেট : ০৩ মার্চ ২০২৪, ১৫:৪৯

অনেকে অভ্যাসবশত কানে কটনবাড ঢুকিয়ে চুলকান। অনেকে আবার চুলের ক্লিপ, কলম বা এমন সরু কিছু পেলেই কানে ঢুকিয়ে ঘুরিয়ে নেন বারকয়েক। এই ধরনের কাজ করা একেবারেই অনুচিত। কটনবাড ইউজ করতে গিয়ে অনেক সময় কানের পর্দা ছিদ্র হয়ে যায়। কারণ এটি কানের কত ভেতর পর্যন্ত যাচ্ছে সেটা প্রায় সময়েই বোঝা যায় না। ফলে বেকায়দায় আঘাত লেগে পর্দা ছিদ্র হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে। আবার অনেক সময় কটন বাড ব্যবহারের কারণে কানের সাধারণ মেকানিজম নষ্ট হয়ে যায়। ফলে ময়লা জমে শক্ত হয়ে যায়। শ্রবণশক্তি অটুট রাখতে তাই সচেতনতার বিকল্প নেই। ইএনটি অ্যান্ড হেড নেক ক্যানসার হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট এবং বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের কনসালট্যান্ট ডাক্তার আসাদুজ্জামান রাসেল কানের যত্নে কিছু মৌলিক পরামর্শ জানাচ্ছেন।

১। কান কীভাবে পরিষ্কার করবো?  
কান পরিষ্কার করা আসলে জরুরি না। যেটাকে আমরা কানের ময়লা বলি, সেটা আমাদের কানের কোনও ক্ষতি করে না। উল্টো সুরক্ষিত রাখে কান। কানের ভেতরে সামনের অংশে পাইলোসেবাসিয়াস গ্ল্যান্ড থাকে। এই গ্ল্যান্ড থেকে নির্গত সেরুমিন হচ্ছে এই ময়লা, যা ব্যাকটেরিয়া ও ছত্রাকের আক্রমণ থেকে কানকে সুরক্ষিত রাখে। অনেক সময় পোকামাকড়ের অনুপ্রবেশ থেকেও কান আগলে রাখে এই প্রাকৃতিক ময়লা। আমরা যদি খুঁচিয়ে খুঁচিয়ে এগুলো বের করে ফেলি তাহলেই বরং কানের ভেতরে ইনফেকশন কিংবা ফাঙ্গাস হওয়ার মতো সমস্যায় পড়তে পারি। আর কানের ভেতরের চামড়াটা এমনভাবে তৈরি যা ধীরে ধীরে বাইরের দিকে বাড়তে থাকে এবং ভেতরের অপ্রয়োজনীয় পদার্থগুলোকে আপনাআপনিই বের হয়ে যায়। আমরা যখন খাবার খাই, হাই তুলি বা কথা বলি- তখন কানের নড়াচড়ার মাধ্যমে ময়লাগুলো ভেতর থেকে আস্তে আস্তে বেরিয়ে আসে। তবে কারোর ক্ষেত্রে যদি কোনও কারণে এমনটি না হয় এবং ভেতরে অতিরিক্ত ময়লা জমে যায়, তখন ব্যথা বা ইনফেকশনের মতো সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

২। তেল ব্যবহার করে কি কানের ময়লা পরিষ্কার করা যাবে?
বিভিন্ন কারণে কানের ভেতরে ময়লা জমে ব্যথা কিংবা অস্বস্তি হতে পারে। এসব ক্ষেত্রে ময়লাগুলোকে নরম করার জন্য কিছু ড্রপ আছে। আবার তেলও ব্যবহার করা যায়। তেল লুব্রিকেন্ট হিসেবে ময়লাগুলোকে নরম করে। তবে গরম সরিষার তেল দেওয়া যাবে না কোনোভাবেই। কারণ আমাদের কানের ত্বক বেশ সংবেদনশীল। সরিষার তেল দেওয়ার কারণে কানে জ্বলুনির মতো সমস্যা দেখা দিতে পারে এবং ভেতরের নার্ভ ক্ষতিগ্রস্ত হতে পারে। ময়লা নরম করার জন্য অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে। এতে ময়লা নরম হয়ে বের হয়ে আসবে। তবে কানে তেল ব্যবহারের আগে নিশ্চিত হতে হবে যে কানের পর্দা কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়নি। কানের পর্দায় আঘাত থাকলে বা ছিদ্র থাকা অবস্থায় তেল বা ড্রপ দিলে কানের ভেতর ইনফেকশন হয়ে যেতে পারে। কানে ময়লা জমে গেলে তাই একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

৩। ইয়ারফোন ব্যবহার করলে কী কানের ক্ষতি হয়?
ব্যায়াম করার সময় বা কোনও কাজ করার সময় আমরা অনেকেই উচ্চশব্দে গান শুনি। নির্দিষ্ট কিছু নিয়ম মেনে যদি যন্ত্রটি ব্যবহার না করেন, তবে শ্রবণশক্তির উপর পড়তে পারে নেতিবাচক প্রভাব। কারণ উচ্চ শব্দে দীর্ঘসময়ের জন্য কিছু শোনা কানের জন্য ক্ষতিকর। এতে কানের সংবেদনশীল নার্ভগুলো ধীরে ধীরে ড্যামেজ হতে থাকে। তাই খুব জোরে সাউন্ড দিয়ে ইয়ারফোন ব্যবহার করবেন না। স্বাভাবিক ভলিউমে ইয়ারফোন ব্যবহার করলে কানের তেমন কোনও ক্ষতির সম্ভাবনাই নেই। কাজের প্রয়োজনে দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহার করতে হলে ঘণ্টাখানেক পর খুলে ছোট্ট বিরতি নিয়ে নিন। ইয়ারফোন যেন ভালো মানের হয়। সবচেয়ে ভালো হয় যে প্রতিষ্ঠানে স্মার্টফোন ব্যবহার করছেন, ইয়ারফোনও যদি সেই একই প্রতিষ্ঠানের হয়। এতে যেমন শব্দ ভালো পাওয়া যায়, তেমনি কানের ক্ষতির আশংকাও কমে। আর অবশ্যই অন্যের ইয়ারফোন ব্যবহার করবেন না। এতে কানে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়তে পারে।  

/এনএ/
সম্পর্কিত
ঈদে সুস্থ থাকতে যেসব সতর্কতা জরুরি
অতিরিক্ত খাওয়া হয়ে গেলে কী করবেন?
‘চল্লিশে এসে মনে হচ্ছে আমার বিয়ে করা উচিত’
সর্বশেষ খবর
পোড়া ক্ষত কেড়ে নিয়েছে ঈদের আনন্দ
পোড়া ক্ষত কেড়ে নিয়েছে ঈদের আনন্দ
কীভাবে চলবে সদরঘাটে নিহত রিপনের সংসার?
কীভাবে চলবে সদরঘাটে নিহত রিপনের সংসার?
চায়ের দোকানে আ.লীগ ও যুবলীগের দুই নেতাকে গুলি
চায়ের দোকানে আ.লীগ ও যুবলীগের দুই নেতাকে গুলি
সৈকতে জনসমুদ্র!
সৈকতে জনসমুদ্র!
সর্বাধিক পঠিত
ঈদের দিনে ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট এলো কেন?
ঈদের দিনে ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট এলো কেন?
‘মিজোরাম কুকি-চিনকে নাশকতায় কখনোই মদত দেবে না’
‘মিজোরাম কুকি-চিনকে নাশকতায় কখনোই মদত দেবে না’
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
ঈদে ফাঁকা বাসা থেকে স্বর্ণালঙ্কার চুরি, নিয়ে গেলো ফ্রিজের মাছ-মাংসও
ঈদে ফাঁকা বাসা থেকে স্বর্ণালঙ্কার চুরি, নিয়ে গেলো ফ্রিজের মাছ-মাংসও
এস আলমের কারখানায় একের পর এক অগ্নিকাণ্ড, জনমনে নানা প্রশ্ন
এস আলমের কারখানায় একের পর এক অগ্নিকাণ্ড, জনমনে নানা প্রশ্ন