X
শুক্রবার, ২৪ মে ২০২৪
১০ জ্যৈষ্ঠ ১৪৩১

কেমন হবে ঈদের সাজ

জীবনযাপন ডেস্ক
০৮ এপ্রিল ২০২৪, ২০:০২আপডেট : ০৮ এপ্রিল ২০২৪, ২০:০২

বৃষ্টি গরম সব মিলিয়ে এবারের ঈদ। তাই সাজটাও হবে বুঝেশুনে। ঈদের সকালের মেকআপ হওয়া চাই একদম পরিপাটি। দিনের শুরুর ঘোরাঘুরিতে হালকা মেকআপেই ফ্রেশ দেখাবে। আবার হঠাৎ বৃষ্টি চলে এলেও খুব বেশি অস্বস্তিতে পড়তে হবে না। সকালে চট করে বের হওয়ার জন্য বেছে নিতে পারেন ওয়েস্টার্ন আউটফিট। সঙ্গে সাজ হিসেবে চোখে একটু কাজল কিংবা লাইনার। কাজল ব্লেন্ড করে দিতে পারেন। উৎসবের আমেজ আনতে লিপস্টিক লাগান একটু গাঢ় রঙের। দুপুরের পর কিংবা বিকালের সাজটা একটু ভারী হলেও বেইজ হওয়া চাই হালকা। দিনে যেহেতু গরম থাকে সেহেতু সাজ আরামদায়ক হওয়া জরুরি।  

ঈদের দিনটা নানা কাজকর্মে কাটিয়ে সন্ধ্যার পর সবাই চান একটু জমকালো সাজে সাজতে। রাতের সাজে চলতে পারে পছন্দমতো রঙ বা টোন। বেইজ লাগাতে পারেন গাঢ় করে। তবে ফাউন্ডেশন, প্যানকেক কিংবা কমপ্যাক্ট পাউডার যেটাই ব্যবহার করুন না কেন, ত্বকের ধরন অনুযায়ী হওয়া জরুরি। ফাউন্ডেশন আঙুলের ডগায় নিয়ে ফোঁটা ফোঁটা করে লাগান পুরো মুখে। তারপর ধীরে ধীরে ত্বকের সঙ্গে মিশিয়ে ভেজা স্পঞ্জ দিয়ে চেপে বসিয়ে নিন। প্যানকেক ব্যবহার করলেও ভেজা স্পঞ্জ দিয়ে লাগান। ত্বকের খুঁত ঢাকতে ব্যবহার করতে পারেন কনসিলার। বেইজ শেষ করে রঙিন সাজে সাজিয়ে নিন আপনার চোখ দুটোকে। চাইলে ডার্ক রঙের লেন্স পরে নিতে পারেন। জমকালো পরিবেশের সঙ্গে মানিয়ে যাবে বেশ। পোশাকের রঙ গাঢ় হলে রাতের পার্টিতে স্মোকি আই ভালো দেখাবে। স্মোকি আইজের জন্য কালো আইশ্যাডো চোখের উপর মিশিয়ে নিন ভালো করে। তারপর খানিকটা  বাদামি বা ব্রোঞ্জ রং ভ্রুর হাড়ের নিচে এবং চোখের পাতার ওপরের অংশে লাগান। চাইলে পোশাকের সঙ্গে মিলিয়েও লাগাতে পারেন রঙ।  হাইলাইট করুন  সাদা, রুপালি বা হালকা সোনালি রঙের আইশ্যাডো দিয়ে। চোখের পাতার উপর আইলাইনারের রেখা টেনে নিন সরু করে। নীচের অংশে মোটা করে কাজল লাগাতে পারেন। গাঢ় করে এঁকে নিন ভ্রু দুটো। তবে খুব ছোট চোখে স্মোকি সাজ মানানসই নয়। ছোট চোখের মেকআপের জন্য ব্যবহার করুন কাজল ও হালকা শেডের আইশ্যাডো। পোশাকের উপরেও নির্ভর করবে চোখের সাজ। সবশেষে মাস্কারা লাগিয়ে নিন চোখের পাপড়িতে।

যেহেতু রাতের সাজ, ব্লাশন বাছুন গাঢ় রঙের। গাঢ় গোলাপি, বাদামি রঙগুলোর পাশাপাশি পোশাকের সঙ্গে মিলিয়েও লাগাতে পারেন ব্লাশন। চিকবোনের নিচ থেকে নিয়ে মাঝামাঝি পর্যন্ত তুলি বুলিয়ে নিন। একদম শেষে করুন ঠোঁটের মেকআপ। চোখে গাঢ় মেকআপ থাকলে ঠোঁটে হালকা রঙের লিপস্টিক লাগান। বাদামি, হালকা চকলেট রঙের পাশাপাশি গোলাপি রঙও বেছে নিতে পারেন। আউটলাইন করুন এক শেড হালকা রঙ দিয়ে। 

পোশাক যেটাই হোক না কেন, রাতের পার্টিতে চুল ছেড়ে রাখতে পারেন। চুল বড় হলে আয়রন করে নিন। মাঝারি ধরনের চুলে ঢেউ খেলানো ভাব নিয়ে আসতে পারেন। এক্ষেত্রে কার্লিং আয়রন দিয়ে ওপরের দিকে কিছুটা চুল কার্ল করে নিচের দিকের চুল সোজা রাখা যেতে পারে। আবার নীচের অংশ হালকা কার্ল করেও সাজে জমকালো ভাব আনা যায়। যারা চুল খুলে রাখতে স্বাচ্ছন্দ্য না তারা মানানসই যেকোনো স্টাইলে বেঁধে নিতে পারেন। সামনের দিকে চুল হালকা ফুলিয়ে ক্লিপ দিয়ে পেছনে বেঁধে নিলে গরমের আরাম পাবেন। পশ্চিমা পোশাকের সঙ্গে টিনএজাররা টেনে পনিটেইল করে নিতে পারেন। শাড়ির সঙ্গে ফ্রেঞ্চ নট বা হাত খোঁপা খারাপ দেখাবে না। অথবা সামনের চুল ফুলিয়ে পেছনে লম্বা বেণি করে নিতে পারেন। বাঙালি সাজের সঙ্গে চুলে ফুল পরলে বেশ দেখাবে। অথবা পাথর কিংবা পুঁতি দিয়েও সাজিয়ে নিতে পারেন চুল।

মেকআপ ও পোশাকের পাশাপাশি সকল অনুসঙ্গের মধ্যে সামঞ্জস্য থাকা জরুরি। শাড়ির সঙ্গে হিল জুতা ভালো দেখাবে। চটি পরতে পারেন ফতুয়া জিন্সের সঙ্গে। মেকআপ ভারী হলে খুব বেশি গয়না পরবেন না। কানের জমকালো একটি ঝুমকাই আপনাকে করে তুলবে অনন্যা। সেক্ষেত্রে গলায় কিছু পরার দরকার নেই। মোটামুটি হালকা মেকআপের সঙ্গে গলায় চেইন আর ছোট্ট লকেট পরা যেতে পারে। হাতে চুড়ি বা ব্রেসলেট আর পায়ে নূপুর পরতে পারেন অনায়াসে। বাঙালি সাজের সঙ্গে টিপ লাগাতে ভুলবেন না। কেবল পোশাক নয়, হাতের ব্যাগ থেকে শুরু করে পায়ের জুতা পর্যন্ত সবকিছুতেই থাকা চাই নিজস্ব রুচি ও ব্যক্তিত্বের ছোঁয়া। পাশাপাশি আরামদায়ক হতে হবে পুরো সাজসজ্জা।

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বরখাস্ত হলেন জাভি
বরখাস্ত হলেন জাভি
রাজধানীতে ৬৫ বোমাসহ গ্রেফতার তিন আসামি রিমান্ডে
রাজধানীতে ৬৫ বোমাসহ গ্রেফতার তিন আসামি রিমান্ডে
সেলিম প্রধানের বাড়িতে হামলা ও গুলি নিক্ষেপ, অভিযোগ করবেন রাশিয়ান অ্যাম্বাসিতে
সেলিম প্রধানের বাড়িতে হামলা ও গুলি নিক্ষেপ, অভিযোগ করবেন রাশিয়ান অ্যাম্বাসিতে
প্রমাণ না রাখতেই খণ্ড খণ্ড করা হয় আনারের মরদেহ, তদন্ত কর্মকর্তা
প্রমাণ না রাখতেই খণ্ড খণ্ড করা হয় আনারের মরদেহ, তদন্ত কর্মকর্তা
সর্বাধিক পঠিত
নেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
এমপি আজীম হত্যাকাণ্ডনেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
শনিবার রাজধানীর যেসব সড়ক অর্ধবেলা বন্ধ থাকবে
শনিবার রাজধানীর যেসব সড়ক অর্ধবেলা বন্ধ থাকবে
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়ে নতুন ষড়যন্ত্র?
বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়ে নতুন ষড়যন্ত্র?
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ