X
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪
৮ শ্রাবণ ১৪৩১

‘বিয়ের পর জানতে পারি স্ত্রীর অন্যত্র সম্পর্ক আছে’

জীবনে চলার পথে বিভিন্ন কারণে বিষণ্ণতা ঘিরে ধরতে পারে, থমকে যেতে পারে স্বাভাবিক জীবনযাত্রা। হতাশার এই সময়ে সঠিক দিকনির্দেশনা সাহায্য করতে পারে দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে। বাংলা ট্রিবিউনের নিয়মিত আয়োজনে আপনার মনের কথাগুলো শুনে প্রতি শনিবার পরামর্শ দেবেন মনোরোগ চিকিৎসক আতিকুল হক। পরিচয় গোপন রেখে যেকোনো ধরনের মানসিক টানাপোড়েনের বিষয় আমাদের জানাতে পারেন এখানে- [email protected]

জীবনযাপন ডেস্ক
১৫ জুন ২০২৪, ১৪:৩৯আপডেট : ১৫ জুন ২০২৪, ১৪:৩৯

প্রশ্ন: আমার বয়স ৪১ বছর। আমি অনেক একাকীত্বে ভুগি। আমার কথা বলার কেউ নেই। আমার হাজব্যান্ড ব্যস্ত তার কাজ নিয়ে। আমার সন্তান সারাদিন তার কাজ নিয়ে ব্যস্ত। আমার সেভাবে কোনও ভালো বন্ধু নেই বা হয়তো আমি ধরে রাখতে পারিনি। কাউকে। এখন প্রচণ্ড একা লাগে সারাক্ষণ। নিজেকে অপ্রয়োজনীয় মনে হয় সবার কাছে। দিন দিন আরও বেশি বিষণ্ণ হয়ে যাচ্ছি।

উত্তর: মানুষ সামাজিক প্রাণী। তাই একাকীত্ব বোধ আমাদের মধ্যে বিষণ্ণতা তৈরি করে। অন্তর্মুখী বা ইনট্রোভার্ট মানুষের মধ্যে একাকীত্ব বোধ সৃষ্টি হওয়ার ঝুঁকি বেশি থাকে। একাকীত্ব বোধ থেকে মুক্তি পেতে হলে মানুষের সাথে মেশার তেমন কোনও বিকল্প নেই। সামাজিক সম্পর্ক স্থাপনের প্রধান শর্ত হলো কোনও প্রত্যাশা ছাড়া মানুষের প্রতি ভালোবাসা অনুভব করলে পারলে, আপনার আচরণে তার প্রকাশ ঘটবে। তখন মানুষই আপনার সাথে মিশতে শুরু করবে। পরিবার, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, প্রতিবেশীসহ সবার ক্ষেত্রেই এটা প্রযোজ্য। আবার বিষণ্ণতা থেকেও আপনার মধ্যে একাকীত্ব বোধ তৈরি হতে পারে। সেক্ষেত্রে মেডিটেশন, ব্রিদিং এক্সারসাইজ, ফ্রিহ্যান্ড এক্সারসাইজ করুন। প্রতিদিন সকালে আধাঘন্টা খালি পায়ে ঘাসের উপর বা মাটির উপর হাঁটুন বা দাঁড়িয়ে থাকুন। পোষা প্রাণীর সাহচর্যও আপনার একাকীত্ব বা বিষণ্ণতা কাটাতে সাহায্য করবে।

প্রশ্ন: আমার বয়স ২৫ বছর। পারিবারিকভাবে বিয়ে করেছিলাম। বিয়ের পর জানতে পারি স্ত্রীর অন্যত্র সম্পর্ক আছে। সে পরিবারের চাপে বাধ্য হয়ে বিয়ে করেছিল। আমি খুব ভেঙে পড়েছি। স্ত্রী আমাকে ডিভোর্স দেওয়ার জন্য চাপ দিচ্ছে। কী করবো?

উত্তর: যেহেতু আপনাদের বিয়ে পারিবারিকভাবে হয়েছে সেহেতু পারিবারিকভাবেই এ সমস্যার সমাধান করতে হবে। উভয় পরিবারের সদস্যদেরকে নিয়ে আপনার স্ত্রীর সাথে বসতে হবে। উনাকে বোঝাতে হবে যে, আপনাদের বিয়েটা ভেঙে দিলে আপনার উপর অবিচার করা হবে। কারণ আপনি উনার অন্যত্র সম্পর্কের কথা জানতেন না। তাছাড়া একটা বিয়ে ভেঙে যাওয়ার পরে উনার যার সাথে সম্পর্ক ছিলো, সে বা তার পরিবার উনাকে সহজভাবে মেনে নেবে কিনা সেটাও বিবেচনার বিষয়। আপনাকে এ ব্যাপারে ধৈর্য্য ধরতে হবে। আপনার স্ত্রীর প্রতি আপনার ভালোবাসা যদি তীব্র হয়, তাহলে উনিও একসময় আপনাকে ভালোবাসতে শুরু করবেন এবং উনার অতীত সম্পর্ক উনাকে আর প্রভাবিত করতে পারবে না। মাইন্ডফুল মেডিটেশন এবং প্রাণীজ আমিষ জাতীয় খাবার আপনাকে চাঙা করতে সাহায্য করবে।

/এনএ/
সম্পর্কিত
সেলেনিয়াম আমাদের কেন প্রয়োজন জানেন?
‘অনেক অনুরোধের পরেও সন্তানকে আমার কাছ থেকে কেড়ে নেওয়া হয়’
ভিটামিন বি-১২ কমে গেলে যেসব রোগের ঝুঁকি বাড়ে
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (১৯ জুলাই, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ জুলাই, ২০২৪)
দিনাজপুরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষ, আ.লীগ কার্যালয় ভাঙচুর
দিনাজপুরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষ, আ.লীগ কার্যালয় ভাঙচুর
কোটা পদ্ধতি মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি: জিএম কাদের
কোটা পদ্ধতি মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি: জিএম কাদের
গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক নিহত
গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক নিহত
সর্বাধিক পঠিত