মজার খাবার ‘ফ্রেঞ্চ তাকো’

Send
রাকিব হাসান
প্রকাশিত : ২১:৪৫, মে ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০১, মে ২৩, ২০২০

বর্তমানে ফাস্টফুড আইটেমের মধ্যে বিশ্বব্যাপী জনপ্রিয় একটি খাবারের নাম ‘ফ্রেঞ্চ তাকো।’ নাম শুনে অনেকে একে মেক্সিকান তাকোর ফরাসি সংস্করণ মনে করতে পারেন। কিন্তু আদৌতে ফ্রেঞ্চ তাকো গতানুগতিক মেক্সিকান তাকো থেকে আলাদা।  

ছবি- সংগৃহীত

মরোক্কোর বিখ্যাত ফ্রেঞ্চ ম্যাগাজিন তেলকুয়েলের মতে, ফ্রান্স ও সুইজারল্যান্ডের সীমান্তবর্তী অঞ্চল সাভোয়িতে বসবাস করা মরোক্কান বংশোদ্ভূত দুই সহোদর ফরাসি নাগরিক আবদেলহাদি এবং মোহাম্মেদ মোবারেক সর্বপ্রথম এ তাকো প্রস্তুত করেছিলেন। যদিও ফরাসি ডকুমেন্টারি সিরিজ ‘সিক্সটি সিক্স মিনিটস’ (ফরাসি ভাষায় উচ্চারণ সসান্ সিস মিনিত) এর মতে, আনুমানিক ২০০০ সালের প্রথম দিকে ফ্রান্সের তৃতীয় বৃহত্তম শহর লিঁওতে বসবাস করা এক আলজেরিয়ান ইমিগ্র্যান্ট মোহাম্মেদ সোয়ালহির হাত ধরে এ তাকোর যাত্রা শুরু।  প্রথম দিকে লিঁও এর অধিবাসীদের কাছে বিশেষ করে শহরটিতে বসবাস করা তরুণ প্রজন্মের অনেকের কাছে ফ্রেঞ্চ তাকো ব্যাপক সমাদর লাভ করে। এক সময় ফ্রান্সের সীমানা পেরিয়ে পুরো ইউরোপ এমনকি আজকের দিনে পুরো পৃথিবীতে ফ্রেঞ্চ তাকো এক অনন্য ফাস্টফুড আইটেম হিসেবে  স্বীকৃত।

ছবি- লেখক
টরটিলা রুটির ভেতর বিভিন্ন ধরনের সস, চিজ আর মাংসের কিমা (গরু, ভেড়া কিংবা মুরগি যে কোনও মাংসের কিমা হতে পারে) ও ফ্রেঞ্চ ফ্রাই স্টাইলে ভাজা আলুর পুর দিয়ে কিছুক্ষণ গ্রিল কিংবা টোস্টারের আঁচে রেখে প্রস্তুত করা হয় ফ্রেঞ্চ তাকো। সাধারণত চেদার, গুদা আর স্মোকি- এ তিন ধরনের চিজ ব্যবহার করা হয়। আর বিভিন্ন ধরনের ব্যবহৃত সসের মধ্যে রয়েছে হানিবাল, ইয়ালাপিনিও, আন্দালুসিয়ান, ক্যাচআপ, ম্যায়োনিজ, ব্রাজিলিয়ান পাইন অ্যাপল সস, বারবিকিউ সস, আলজেরিয়ান সস ইত্যাদি।

ছবি- লেখক
সাধারণত গ্রাম হিসেবে ফ্রেঞ্চ তাকো বিক্রি করা হয়। একশো গ্রাম থেকে শুরু করে পাঁচ কিলোগ্রাম ওজনের তাকো তৈরি করা হয়। দুইশো গ্রাম ওজনের একটি ফ্রেঞ্চ তাকোর দাম পাঁচ থেকে আট ইউরো পর্যন্ত হতে পারে। দাম নির্ভর করে এর ভেতরে থাকা সস, চিজ ও মাংসের কিমার ওপর। মজার ব্যাপার হচ্ছে, ফ্রেঞ্চ তাকোকে ঘিরে ফুড কম্পিটেশনও হয় ফ্রান্স, আলজেরিয়া, মরোক্কো, তিউনিশিয়াসহ পৃথিবীর বিভিন্ন স্থানে। হাঙ্গেরির পেচে থাকতে আমি রেকর্ড দুই কিলোগ্রাম ওজনের একটি তাকো শেষ করেছিলাম যেটা আজও সেখানে রেকর্ড!

লেখক: শিক্ষার্থী, ব্যাচেলর অব সায়েন্স ইন ফিজিক্স অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স, ইউনিভার্সিটি অব নোভা গোরিছা, স্লোভেনিয়া

/এনএ/

লাইভ

টপ