X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
জন্মদিনে

কবির প্রতি—কবিতার প্রতি

সাজেদুল ইসলাম
০৮ মার্চ ২০২৩, ০১:০৭আপডেট : ০৮ মার্চ ২০২৩, ০৯:৫৩

[কবি শামীম রেজার জন্মদিন আজ। নব্বই দশকের গুরুত্বপূর্ণ কবি শামীম রেজা ১৯৭১ সালের ৮ মার্চ বরিশালের ঝালকাঠি জেলার বিষখালি নদীর কোলঘেঁষা থানা কাঠালিয়ার জয়খালি গ্রামে মামাবাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থ ‘পাথরচিত্রে নদীকথা’(২০০১), ‘নালন্দা দূর বিশ্বের মেয়ে’(২০০৪), ‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’(২০০৬), ‘ব্রহ্মাণ্ডের ইসকুল’(২০০৯), ‘হৃদয়লিপি’(২০১৪), ‘দেশহীন মানুষের দেশ’(২০১৮)। নাটক 'করোটির কথকথা', ছোটগল্প 'ঋতুসংহারে জীবনানন্দ', উপন্যাস ‘ভারতবর্ষ’, প্রবন্ধ ‘সময় ও সময়ের চিত্রকল্প’। ‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’ কাব্যগ্রন্থের জন্য সুনীল গঙ্গোপাধ্যায় প্রবর্তিত ‘কৃত্তিবাস’ পুরস্কার লাভ করেন ২০০৭ সালে।]


থাই গ্লাসের দরজা ঠেলে বইপত্রঘেরা এক ঘরে পৌঁছলাম। মূলত এটি অফিস কক্ষ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে পরিচালক, কবি ও অধ্যাপক শামীম রেজার কার্যালয়। সেখানে তিনি সফেদ ফতুয়া পরিহিত অবস্থায় বসে আছেন। কক্ষে ঢুকতেই তিনি আমার দিকে অস্ফুট তাকালেন। যেন আবছায়া-আধাসারাভাবে। আমি ভাবলাম হয়তো প্রথম দেখায় আমাকে তাঁর পছন্দ হয়নি। তার ওপর আবার আমার ভীষণ ঠান্ডা-কাশি চলছে। এবার সামনে রাখা ম্যাগাজিন-পত্রিকা দেখতে দেখতেই বললেন চা খাবে? আমি বললাম জ্বী স্যার, খাওয়া যায়। জিজ্ঞেস করলেন লেখালেখি করতে চাও? আমি উপর থেকে নিচে হ্যাঁ সূচক মাথা নাড়ালাম। তিনি ফের জানতে চাইলেন কাদের লেখা পড়ো? প্রথম সাক্ষাতে ইন্টারভিউ দিতে হয় কি-না ভেবে আমার ভেতরে চাপ অনুভব হতে লাগল। আমি বললাম, দেশি না বিদেশি সাহিত্য? এতক্ষণে তিনি আমার দিকে তাকালেন। বললেন, বিশ্ব সাহিত্যের কোন কোন লেখকের সঙ্গে তোমার পরিচয় আছে? আমি গাব্রিয়েল গার্সিয়া মার্কেস, চিনুয়া আচেবে, পাবলো নেরুদা, জর্জ অরওয়েল, আলবেয়ার কামু, ওরহান পামুক ও ডোরিস লেসিংয়ের নাম বললাম। মার্কেস ও পামুকের কী কী বইপত্র পড়েছি এমন আলাপ গিয়ে আটকালো ওরহান পামুকের খিরমিজি সাচলি কাদিন (লাল চুলের তরুণী) উপন্যাসের আলোচনায়। এরপর তিনি আমাকে বইয়ের একটি লম্বা তালিকা হোয়াসটঅ্যাপ করলেন। বললেন, লিখতে হলে এসব বই তোমাকে অবশ্যই পড়তে হবে। দুষ্প্রাপ্য কিছু বই কোথায় কোথায় পেতে পারি সে পথও তিনি বাতলে দিলেন। সাহিত্যের প্রতি আন্তরিক দরদ না থাকলে এমনটি করা যায় না তা সহজে বুঝতে পারলাম। কবিতা ও শিল্প-সাহিত্যের প্রতি তাঁর গভীর পক্ষপাত ধৃত হয় তাঁর লেখা-সাক্ষাৎকারে। শামীম রেজার কবিতা আগে পড়েছিলাম এবার নতুন করে পড়তে শুরু করলাম। কবিতার যত্নবান পাঠক মাত্রই কবি শামীম রেজাকে শক্তিমান হিসেবে আবিষ্কার করতে পারবেন। তুমি কি সেই ভাষা জানো, বৃক্ষ-পাখি যে ভাষায় কথা কয় এখনো?

মানুষের সহজাত প্রবণতাকে তিনি চিত্রণ করেন এই বলে ভাবি পাহাড়ে উঠতে ক্লান্তি লাগে তবু কেন মানুষ পাহাড়ে ওঠে! বাংলাদেশের বহুবিস্তৃত নদীর রূপরেখার মতই তার কবিতার বিস্তার। কবি-লেখকের একটি নদী থাকে এই বাক্যকে সত্য প্রমাণ করে তাঁর কবিতার খাতায় দেখা মেলে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে বয়ে চলা অনেক অনিবার্য নদীর। কীর্তনিয়া নদী কীর্তনখোলার কবি শামীম রেজা। পাথরচিত্রে নদীকথা লিখে চলেছেন বাংলা ভাষার এই কবি। আমাদের চেনাজানা পরিসরে এমন অনেক মানুষ আছেন যাদের অল্প চিনলে ভালোলাগে। এই জায়গাতে কবি ও অধ্যাপক শামীম রেজাকে ব্যতিক্রম মনে হয়। তাকে যত চিনেছি, যত কাছাকাছি গেছি তত মুগ্ধ হয়েছি। একাধারে তিনি কবি, প্রাবন্ধিক, গবেষক, সম্পাদক ও অধ্যাপক। তাঁর সাংগঠনিক শক্তি ও নেটওয়ার্ক আরো বিপুল। কিন্তু তাকে প্রথম দর্শনে এতসবের কিছু আন্দাজ করা যায় না। কথা বলেন মৃদু স্বরে। এমনকি তাঁরচেয়ে বয়স, জ্ঞান ও বুদ্ধিবৃত্তিতে ছোট মানুষকেও গ্রহণ করেন প্রসন্ন বিনয়ের সঙ্গে।

শুভ জন্মদিন কবি ও অধ্যাপক শামীম রেজা। আমার শিক্ষক।

/জেড-এস/
সম্পর্কিত
দেশ ও জাতির মুক্তির একমাত্র উপায় ঐক্যবদ্ধ আন্দোলন: ড. কামাল হোসেন
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
আওয়ামী লীগের অপরাধটা কী?
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী