X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অমৃতকথা—২

শামিম আহমেদ
৩০ জানুয়ারি ২০২৩, ১৫:৫৩আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ১৫:৫৩

চিন্তার ইতিহাসে আকাশ-দেবতা খুবই গুরুত্বপূর্ণ অধ্যায়। মধ্যপ্রাচ্যের অনু-র মতো চিন্তা অন্যান্য দেশেও ছিল। ভারতীয় চিন্তায় আকাশের প্রধান দেবতারা হলেন ইন্দ্র, ত্রিত আপ্ত্য, অপাং নপাৎ, মাতরিশ্বা, অহিবুধ্ন্য, অজ একপাদ, রুদ্র, মরুৎগণ, বায়ু, বাত, পর্জন্য ও আপঃ। এই শব্দগুলোর ব্যঞ্জনা মানুষের চিন্তা ও কল্পনাকে চিত্রিত করে।

এই সব মৌখিক সাহিত্য থেকে মানুষের দার্শনিক চিন্তার পরিচয়ও মেলে। অক্ষীয় যুগ হল ৭৫০ ও ৩৫০ খ্রিস্টপূর্বাব্দের মধ্যবর্তী সময়, এই সময়ে বিশ্বজুড়ে বহু ধরনের বুদ্ধিবৃত্তীয় বিকাশ ঘটেছিল। এর মধ্যে পড়ে কনফুসিয়াস, মোজি এবং অন্যান্য চিন্তাবিদদের দ্বারা চৈনিক দর্শনের বিকাশ। এই সময়ে ভারতীয় দর্শনের উপনিষদ ও গৌতম বুদ্ধের দর্শন জন্ম নেয়। প্রাচীন পারস্যে জরাথুষ্ট্র, ফিলিস্তিনে ইহুদি চিন্তাবিদ ইলিয়াস, ইশাইয়া, জেরেমিয়া এবং দ্বিতীয়-ইশাইয়া দর্শনচিন্তার বিকাশ ঘটান। প্রাচীন গ্রীক দর্শন ও সাহিত্যের জন্মও এই যুগে।

জ্ঞানলাভের জন্য সুদূর চীনে কেন যাওয়ার কথা বলা হয়? চিন্তার শত সম্প্রদায় বা হানড্রেড স্কুল অফ থট ছিল এমন দার্শনিক ভাবনা যা প্রাচীন চীনে খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দী থেকে ২২১ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত বিকাশ লাভ করেছিল। এই সময়কাল চীনে মহান সাংস্কৃতিক ও বৌদ্ধিক বিস্তারের একটি যুগ। একে চৈনিক দর্শনের স্বর্ণযুগও বলা হয় কারণ এর বিস্তৃত পরিসর, চিন্তা ও ধারণার বিকাশ, অবাধ আলোচনা চিন্তার ইতিহাসে খুব জরুরি। এই সময়ের মধ্যে আলোচিত ও পরিমার্জিত চিন্তাভাবনা এবং ধারণাগুলি পূর্ব এশিয়ার দেশগুলিতে আজ পর্যন্ত জীবনধারা ও সামাজিক চেতনাকে গভীরভাবে প্রভাবিত করেছে। এই যুগের বুদ্ধিজীবী সমাজের বেশির ভাগ পর্যটক বা ভ্রমণকারী পণ্ডিত। তাঁদের বিভিন্ন রাজ্যের শাসকরা সরকার, যুদ্ধ এবং কূটনীতির পদ্ধতির উপদেষ্টা হিসাবে নিযুক্ত করেন। এই সময়কালে দশটি প্রধান চিন্তন সম্প্রদায় উল্লেখযোগ্য ছিল।

কনফুসিয়াসের দর্শন শেখায় যে মানুষ ব্যক্তিগত এবং গোষ্ঠীগত প্রচেষ্টার মাধ্যমে শিক্ষা উন্নত এবং নিখুঁত হয় বিশেষত আত্ম-উন্নয়ন এবং আত্ম-সৃজন। কনফুসিয়াসের চিন্তার একটি প্রধান বৈশিষ্ট্য হল পুণ্যের ধারণা এবং নৈতিক পরিপূর্ণতার বিকাশ। কনফুসিয়াস মনে করতেন, নৈতিক মূল্যবোধকে সমুন্নত রাখার জন্য প্রয়োজনে নিষ্ক্রিয়ভাবে বা সক্রিয়ভাবে একজনের জীবন ত্যাগ করা উচিত।

আইনতত্ত্ব হল চৈনিক চিন্তাধারার বিশেষ মতবাদ। চৈনিক আমলাতান্ত্রিক সাম্রাজ্যের ভিত্তি। আইনবিদরা প্রশাসনিক পদ্ধতিগুলি পরীক্ষা করেন, রাষ্ট্রের সম্পদ এবং ক্ষমতার বাস্তবসম্মত একীকরণের উপর জোর দেন।

চিন্তার দর্শনের গুরুত্বপূর্ণ তত্ত্ব হল তাওবাদ। এটি এমন একটি দর্শন যা তাও-বর্ণিত তিনটি রত্নের উপর জোর দেয় : করুণা, সংযম এবং নম্রতা। তাওবাদী চিন্তাধারা সাধারণত প্রকৃতি, মানবতা এবং মহাজাগতিক সম্পর্ককে কেন্দ্র করে আবর্তিত। এটি স্বাস্থ্য ও দীর্ঘ জীবনের উপর জোর দেয়, মহাবিশ্বের সঙ্গে মানবের সম্প্রীতির কথা বলে।

মোহিবাদ আর একটি প্রাচীন চৈনিক ভাবনা। এই চিন্তা সর্বজনীন প্রেমের ধারণাকে প্রচার করে। স্বর্গের পূর্বে সব মানুষ সমান, জনগণের সম্মিলিত প্রেমই স্বর্গে পৌঁছনোর পথ। এদের জ্ঞানতত্ত্বকে আদিম বস্তুবাদী অভিজ্ঞতাবাদ হিসেবে গণ্য করা যেতে পারে।

প্রকৃতিবাদ নামে আর একটি প্রাচীন চৈনিক চিন্তাধারা আছে, এই মতবাদের নাম প্রকৃতিবিদদের স্কুল বা ইয়িন-ইয়াং স্কুল। প্রকৃতির পাঁচ উপাদান দিয়ে এরা সৃষ্টিকে ব্যাখ্যা করে।
কৃষিবাদ আর একটি ভাবনা যা সমতাবাদের পক্ষে। কৃষিজীবীরা বিশ্বাস করতেন, চৈনিক সমাজ আদি ঋষি রাজা শেন নং-এর গড়ে তোলা। তিনি এমন এক লোকনায়ক যাঁর বক্তব্য, সকলের সঙ্গে মাঠে কাজ করা উচিত এবং যে কোনও সিদ্ধান্ত নেওয়ার সময় অন্য সবার সঙ্গে পরামর্শ করা দরকার।

আর একটি চিন্তার ধারা হল যুক্তিবাদী বা লজিশিয়ান বা স্কুল অফ নেমস, যা সংজ্ঞা এবং যুক্তির উপর জোর দেয়। প্রাচীন গ্রীক সফিস্ট বা দ্বান্দ্বিকতাবাদীদের সঙ্গে এদের সাদৃশ্য রয়েছে বলে মনে করা হয়।  সবচেয়ে উল্লেখযোগ্য যুক্তিবিদ ছিলেন গংসান লংজি।

স্কুল অফ ডিপ্লোম্যাসি বা স্কুল অফ ভার্টিক্যাল অ্যান্ড হরাইজন্টাল হল এমন সম্প্রদায় যাঁরা মনে করেন, নৈতিক নীতির পরিবর্তে ব্যবহারিক বিষয়গুলিতে মনোনিবেশ করা উচিত। তাই এটি রাজনৈতিক, কূটনৈতিক কৌশল, বিতর্ক এবং বাককুশলতার দক্ষতার উপর জোর দেয়। এই সম্প্রদায়ের ভাবুকরা ছিলেন ভালো বক্তা, তার্কিক এবং বাককুশলী।

বিবিধ সম্প্রদায়ের চিন্তাকে একত্রিত করেন লু বুয়েই।  এই স্কুল বিভিন্ন সম্প্রদায়ের চিন্তার গুণাবলী ও ত্রুটিকে চিহ্নিত করে।

দ্য স্কুল অফ মাইনর-টকস আর একটি অনন্য চিন্তাধারা। এই দর্শন রাস্তার সাধারণ মানুষের দ্বারা আলোচিত এবং তাঁদের দৈনন্দিন জীবন থেকে উদ্ভূত ভাবনা দ্বারা নির্মিত।

অমৃতকথা—১

/জেড-এস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান