X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

অমৃতকথা—৪

শামিম আহমেদ
১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০১

প্রাচীন মিশরের চিন্তার ইতিহাস সবচেয়ে প্রাচীন বলে কেউ কেউ মত দিয়েছেন। একজন মিশরীয় চিন্তাবিদকে দুনিয়ার প্রায় সকলে প্রারম্ভিক দার্শনিক হিসাবে বিবেচনা করেন, তাঁর নাম তাহোতেপ (Ptahhotep)। তিনি খ্রিস্টপূর্বাব্দ ২৫ শতকের শেষের দিক থেকে খ্রিস্টপূর্বাব্দ ২৪ শতকের শুরু অব্দি ফারাঁওয়ের উজির হিসাবে কাজ করেছিলেন। তাহোতেপ নৈতিক আচরণ এবং নৈতিক দর্শনের উপর তাঁর মূল্যবান কাজগুলির জন্য সুপরিচিত। তাঁর এই নৈতিক দর্শনকে বলা হয় তাহোতেপের প্রবচনসমূহ বা ম্যাক্সিমস। এই সুগভীর কাজ সঙ্কলন করেন তাঁরই নাতি তাহোতেপ জেফি। দীর্ঘকাল ধরে এটি অনেক পণ্ডিত বিশ্বাস করতেন, মহামতি তাহোতেপ ইতিহাসের প্রথম বই লিখেছেন। তাঁর বইয়ের নাম ছিল দ্য ম্যাক্সিমস অফ তাহোতেপ। উজির হিসাবে তিনি তাঁর বইতে বেশ কয়েকটি বিষয় নিয়ে বিস্তৃতভাবে লিখেছেন যা মিশরীয় জ্ঞান এবং সাহিত্যের কেন্দ্রীয় ধারণা থেকে উদ্ভূত হয়েছিল। মিশরীয় আধ্যাত্মিক চিন্তার কেন্দ্রে ছিলেন দেবী মাত, সেখান থেকে তাঁর লেখার উপাদান পেয়েছিলেন তাহোতেপ, এমন মনে করা হয়। দেবী মাত একজন আদিম দেবী ছিলেন এবং এই দেবী মহাজাগতিক আদেশ এবং সামাজিক সম্প্রীতির প্রতীক। তাহোতেপ সামাজিক বিধিসমূহও রচনা করেছেন যেগুলির মধ্যে রয়েছে তর্কপ্রবণ ব্যক্তিদের এড়ানোর উপায় এবং আত্ম-নিয়ন্ত্রণ গড়ে তোলার নিয়মাবলী।

তাহোতেপের নাতি জেফি ঐতিহ্যগতভাবে দ্য ম্যাক্সিমস অফ তাহোতেপ নামে পরিচিত জ্ঞানীবাণী সংগ্রহের লেখক হিসাবে কৃতিত্ব পান। এই বইটির শুরুর বাক্যগুলিতে লেখক হিসাবে উজির তাহোতেপকে নির্দেশ করে যিনি মহিমান্বিত রাজা ইসেসির অধীনে কাজ করেছেন। মিশরের লোকেরা পিতার কাছ থেকে পুত্রের পাওয়া উপদেশ এবং নির্দেশাবলী গ্রহণ করে এবং বলা হয় যে পুরাতন রাজ্যের শেষের দিকে এগুলিকে একত্রিত করা হয়েছিল।

প্রাচীন মিশরীয় চিন্তা অনুযায়ী, মানুষ প্রয়াত বা বিনষ্ট হয়। তার মৃতদেহ ধূলায় পরিণত হয়। তার সমস্ত আত্মীয়রা পৃথিবীতে আসে। কিন্তু ওই মৃত মানুষের চিন্তা বা লেখাগুলো তাকে পাঠকের কাছে স্মরণীয় করে রাখে। একটি বই হল আসলে একটি সুনির্মিত ঘর বা একটি সমাধি-চ্যাপেলের চেয়েও বেশি কার্যকর, একটি প্রতিষ্ঠিত সৌধ বা মন্দিরের চেয়ে একটি গ্রন্থ অনেক মূল্যবান।

মিশরের জনচিন্তাকে বলা যেতে পারে জনধর্ম যে জনধর্মের দুটি অপরিহার্য কেন্দ্র ছিল—রাজা এবং দেবতা। উভয়ই মিশরীয় সভ্যতার সবচেয়ে বৈশিষ্ট্যপূর্ণ ধর্মগুলোর মধ্যে অন্যতম। রাজার দেবতায়ন হলেও তাঁর মানবতা ছিল অনন্য এবং দেবতাদের মধ্যে তাঁর একটি পৃথক মর্যাদা ছিল। নৃপতি দেবতাদের জগতে অংশগ্রহণ করেন বলেই তাঁর পরকালের জন্য মহান, ধর্মীয়ভাবে অনুপ্রাণিত অন্ত্যেষ্টি সৌধ নির্মাণ করেছিলেন। মিশরীয় দেবতারা তাঁদের বিস্তৃত ও অনিন্দ্যসুন্দর রূপের জন্য বিখ্যাত। বিস্ময়ের ব্যাপার, এর মধ্যে রয়েছে পশুর রূপ এবং মানবদেহে একটি প্রাণীর মাথার সঙ্গে মিশ্র রূপ। মিশরে সবচেয়ে গুরুত্বপূর্ণ দেবতা ছিলেন সূর্যদেব। রাত ও দিনের পরিবর্তনের উপর ভিত্তি করে তৈরি করা একটি সৌর চক্রে অনেক অতিপ্রাকৃত প্রাণীর সঙ্গে এই দেবতা যুক্ত ছিলেন। মৃতদের দেবতা এবং পাতাল জগতের শাসক হলেন ওসিরিস। খ্রিস্টপূর্ব প্রথম সহস্রাব্দের সময়, যখন সৌর উপাসনা আপেক্ষিকভাবে হ্রাস পেয়েছিল তখন ওসিরিস ও তাঁর সহধর্মিনী আইসিস প্রভাবশালী হয়ে ওঠেন।

মিশরীয়রা বিশ্বকে দেবতাদের রাজ্য ও বিশৃঙ্খলার রাজ্য দ্বারা বেষ্টিত হিসাবে কল্পনা করেছিল, যেখান থেকে সৃষ্টিক্রম উদ্ভূত হয়েছিল এবং তার থেকে প্রলয়ের মতো চিন্তাও এসেছিল তাদের মাথায়। মানব সমাজের নায়ক হিসাবে রাজার কাজ ছিল বিশৃঙ্খলার বিরুদ্ধে শৃঙ্খলা বজায় রাখার জন্য দেবতাদের কল্যাণকে বজায় বা কায়েম রাখা। মহাবিশ্বের এই দৃষ্টিভঙ্গি প্রধানত সূর্য দেবতা এবং সৌর চক্রের সঙ্গে যুক্ত ছিল। এটি রাজা এবং অভিজাতদের তাদের শৃঙ্খলা রক্ষার কাজে একটি শক্তিশালী উত্তরাধিকার তৈরি করেছিল।

এই চিন্তা সত্ত্বেও স্মৃতিস্তম্ভগুলিতে মহাজাগতিকের আনুষ্ঠানিক উপস্থাপনা ইতিবাচক এবং আশাবাদী ছিল। রাজা এবং দেবতাকে চিরস্থায়ী পারস্পরিক পারস্পরিক সৌহার্দ্য এবং সম্প্রীতির মধ্যে আবদ্ধ হতে দেখা যায়। এই বিষয়গুলি রাজা এবং অভিজাতদের দ্বারা তৈরি করা স্মৃতিস্তম্ভ এবং নথি থেকে জানা যায়। বাকিদের বিশ্বাস এবং অনুশীলনগুলি সম্বন্ধে খুব কমই জানা যায়। যদিও এটা বিশ্বাস করার কোন কারণ নেই যে অভিজাতদের বিশ্বাস এবং অন্যদের বিশ্বাসের মধ্যে ভীষণ বিরোধিতা ছিল, তবে এই সম্ভাবনাকে আবার উড়িয়েও দেওয়া যায় না।

 

অমৃতকথা—৩

/জেড-এস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন