X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

পরীক্ষার ঘোষণায় ক্যাম্পাসে এসে ভোগান্তিতে হাজী দানেশের শিক্ষার্থীরা

হাবিপ্রবি সংবাদদাতা
২৫ জুন ২০২১, ২১:১২আপডেট : ২৫ জুন ২০২১, ২১:১২

করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় দিনাজপুর সদর উপজেলায় ঘোষিত লকডাউনের মধ্যেই সশরীরে পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়েছিল হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। সেসময় শিক্ষার্থীদের সুবিধার্থে বিশেষ ব্যবস্থায় বাস চালু রাখার কথাও জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্য অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার। তবে সেই সিদ্ধান্তে টিকে থাকতে পারেনি প্রশাসন, গত ২১ জুন পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত পূর্ব ঘোষিত সকল পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। আর এতে ভোগান্তিতে পড়েছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা ছয় হাজার শিক্ষার্থী। পরীক্ষা স্থগিত হলেও লকডাউনের কারণে বাড়িতেও ফিরতে পারছেন না তারা।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকায় অনেকেই মেস-বাসা ছেড়ে দিয়ে বাসায় চলে গিয়েছিলেন। পরীক্ষার রুটিন প্রকাশ হওয়ার পর শিক্ষার্থীরা মাস চুক্তিতে বিশ্ববিদ্যালয়ের আশপাশে ও বিশ্ববিদ্যালয় থেকে ১০ কিলোমিটার দূরে দিনাজপুর শহরের বিভিন্ন মেসে উঠে যায়। আবাসিক হল খোলার সিদ্ধান্ত না হওয়ায় হলের শিক্ষার্থীদেরও মেসে উঠতে হয়। কিন্তু পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তে এই খরচটা অযথাই হলো বলে ক্ষোভ প্রকাশ করেছেন অনেক শিক্ষার্থী।

লকডাউনের কারণে দিনাজপুর শহর থেকে বিভিন্ন জেলায় সব ধরনের গণপরিবহন বন্ধ রয়েছে। এ ছাড়াও সারাদেশের বিভিন্ন জেলা লকডাউনের আওতায় থাকায় বাড়ি ফেরা নিয়েও শঙ্কা তৈরি হয়েছে শিক্ষার্থীদের।

পরীক্ষা দিতে আসা ১৭ ব্যাচের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী আবদুর রহমান বলেন, পরীক্ষা রুটিন দেখে নোয়াখালী থেকে এসেছিলাম। পরীক্ষার প্রস্তুতিও নিচ্ছিলাম। হঠাৎ পরীক্ষার দুইদিন আগে শুনলাম পরীক্ষা স্থগিত। এখন দিনাজপুর শহর লকডাউন ঘোষিত হওয়ায় বাড়ি ফেরার জন্য বাস-ট্রেন সব বন্ধ। বাড়িতে বাবা-মা চিন্তা করছে, আবার মেসে থেকে শুধু খরচা বাড়ছে। এজন্য প্রশাসনের কাছে আমার আকুল আবেদন থাকবে অন্তত ঢাকা পর্যন্ত যেন আমাদের যাওয়ার কোনও ব্যবস্থা করে দেয়'।

১৮তম ব্যাচের কৃষি অনুষদের শিক্ষার্থী জারীন শ্যাইমা শ্যামা জানান, 'পরীক্ষা হবে নিশ্চিত হয়েই আমরা ক্যাম্পাসে এসেছি। এর আগে বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘোষণা দিয়েছিলো লকডাউনেও পরীক্ষা হবে। কিন্তু এখন পরিস্থিতি পুরো উল্টো পরিস্থিতি। আমরা না পারছি বাড়ি ফিরতে না পারছি এখানে থাকতে। এই ভোগান্তির দায় কে নেবে'।

শিক্ষার্থীদের ভোগান্তির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্য অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আসলে পরিস্থিতি বিবেচনায় আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। এখন শিক্ষার্থীদের অনুরোধ করবো তারা যেন দ্রুত বাড়ি ফিরে যায়। আর শিক্ষার্থীরা যেন সেশনজটে না পড়ে সেজন্য আমরা অনলাইনে পরীক্ষা নেওয়ার চিন্তাভাবনা করছি।

অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য ইতিমধ্যে একটি কমিটি করে দেওয়া হয়েছে জানিয়ে উপাচার্য বলেন, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. রওশন আরাকে আহ্বায়ক এবং ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসাইন সরকারকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। এ ছাড়াও অন্যান্য অনুষদের ডিনরা এই কমিটির সদস্য হিসেবে রয়েছেন। তারা অনলাইনে পরীক্ষা কিভাবে নেওয়া যায় এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে রিপোর্ট জমা দিবে। তার আলোকেই আমরা অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিবো।

তবে লকডাউনে ক্যাম্পাসে আটকে থাকা শিক্ষার্থীদের বাসায় পৌঁছে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের পরিবহন সেবা ব্যবহার করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে রুটিন উপাচার্য বলেন, 'এটা সম্ভব নয়। লকডাউন চললেও স্বল্প মাত্রায় কিছু যানবাহন চলছে। শিক্ষার্থীরা চাইলে ভেঙে ভেঙে এসব যানবাহনে করে বাড়ি ফিরতে পারে'।

/ইউএস/
সম্পর্কিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ে কয়েকটি পরীক্ষার তারিখ পেছালো
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার: যেসব নির্দেশনা দিলো পিএসসি
জবিতে পরীক্ষা বন্ধ, ক্লাস অনলাইনে
সর্বশেষ খবর
থাইল্যান্ড সফর নিয়ে সাংবাদিকদের ব্রিফ করছেন প্রধানমন্ত্রী
থাইল্যান্ড সফর নিয়ে সাংবাদিকদের ব্রিফ করছেন প্রধানমন্ত্রী
অবশেষে চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি
অবশেষে চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি
আদালতে ড. ইউনূস
আদালতে ড. ইউনূস
চীনের দক্ষিণাঞ্চলে সড়ক ধসে নিহত ৩৬
চীনের দক্ষিণাঞ্চলে সড়ক ধসে নিহত ৩৬
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!