X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

১৯ মাস পর শ্রেণিকক্ষে ফিরে উচ্ছ্বসিত কুবি শিক্ষার্থীরা

আপডেট : ০২ নভেম্বর ২০২১, ১৭:৫২

দীর্ঘ ১৯ মাস বন্ধের পর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হয়েছে। মঙ্গলবার (২ নভেম্বর) সকাল থেকে ক্যাম্পাসে আসতে থাকেন শিক্ষার্থীরা। তাদের আগমনে মুক্তমঞ্চ ও অনুষদের সিঁড়িতে জমে উঠেছে আড্ডা।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে দেখা গেছে, ফুল দিয়ে ও কেক কেটে শিক্ষার্থীদের বরণ করে নিয়েছেন কয়েকটি বিভাগের শিক্ষকরা। বাংলা বিভাগে ফুল দিয়ে এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে কেক কেটে ক্লাসে ফেরার দিন উদযাপন করা হয়। এ ছাড়া স্বাস্থ্য সচেতনতার অংশ হিসেবে বিভিন্ন বিভাগে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী ফয়সাল হাবিব বলেন, ভেবেছিলাম অনলাইনেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবন শেষ হয়ে যাবে। কিন্তু শেষের দিকে  প্রিয় প্রাঙ্গণে ফিরতে পেরে ভালো লাগছে।

ভিন্ন পয়েন্ট থেকে শিক্ষার্থীদের নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে বিশ্ববিদ্যালয়ের বাস

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ফারজানা আফরোজ টুম্পা বলেন, অনার্সের শেষদিকে এসে করোনার এই দীর্ঘ বন্ধে পড়েছিলাম। অনলাইনে সব চলছিল। ভেবেছিলাম আর ক্লাসে ফেরা হবে না। স্নাতকোত্তরের এক সেমিস্টার ক্লাসে বসার সুযোগ পেয়েছি। এটা ভেবে ভালো লাগছে।

এদিকে সকাল থেকেই কুমিল্লা শহরের বিভিন্ন পয়েন্ট থেকে শিক্ষার্থীদের নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে বিশ্ববিদ্যালয়ের বাসগুলো। এতদিন পর শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে যাতায়াত শুরু করতে পেরে খুশি বাসের স্টাফরাও। 

বিশ্ববিদ্যালয়ের নীল বাসের চালক সাত্তার বলেন, শিক্ষার্থীদের নিয়ে চলাচল করতে করতে অভ্যাস হয়ে গেছে। তারা বাসে উঠে গান গান। এসব দৃশ্য অনেক দিন দেখা হয়নি। আবার তার আসছেন। আমরা খুবই আনন্দিত।

এর আগে গত ২৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সবগুলো হল খুলে দেওয়ায় আসতে শুরু করে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ, বাবুই চত্বর, সানসেট ভ্যালি, মুক্তমঞ্চ ও গোলচত্বরসহ বিভিন্ন স্থান মুখরিত হয়ে উঠতে থাকে শিক্ষার্থীদের পদচারণায়।

অনেক বিভাগে শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করা হয়

নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এন এম রবিউল আউয়াল চৌধুরী বলেন, শিক্ষকের পরিচয় শিক্ষার্থীরা। তারা আবার আগের মতো ক্লাস করবে, আড্ডা দেবে। দীর্ঘদিন বন্ধ থাকায় তাদের মানসিক স্বাস্থ্যের বিষয়টি খেয়াল রেখেই আমরা শ্রেণি কার্যক্রম এগিয়ে নিয়ে যাবো।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় পরিদর্শনকালে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, শিক্ষার্থীদের সুবিধার জন্য পরিবহন সেবা বৃদ্ধি করা হয়েছে। এছাড়া আমরা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিচ্ছি।

/এসএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
গৃহবধূর ভিডিও ধারণ করে ধর্ষণ, ছাত্রলীগের সাবেক নেতা গ্রেফতার
গৃহবধূর ভিডিও ধারণ করে ধর্ষণ, ছাত্রলীগের সাবেক নেতা গ্রেফতার
৯ ব্যাটারের শূন্য রানে লজ্জার রেকর্ড বাংলাদেশের
৯ ব্যাটারের শূন্য রানে লজ্জার রেকর্ড বাংলাদেশের
জোটের শরিক দলের সঙ্গে মতবিনিময় করলো বিএনপি
জোটের শরিক দলের সঙ্গে মতবিনিময় করলো বিএনপি
নতুন রূপে ক্লেমন ড্রিংক
নতুন রূপে ক্লেমন ড্রিংক
এ বিভাগের সর্বাধিক পঠিত