X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

শাবিপ্রবিতে গুচ্ছের ফলের ভিত্তিতে ভর্তির মেধা তালিকা

আপডেট : ১৬ নভেম্বর ২০২১, ২০:১৮

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তির মেধা তালিকা প্রকাশে এসএসসি ও এইচএসসির কোনও নম্বর থাকছে না। শুধু সমন্বিত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এবারের মেধা তালিকা তৈরি হবে বলে জানিয়েছেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর মঙ্গলবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিয়ে আলাপকালে তিনি এই তথ্য জানান।

উপাচার্য বলেন, এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে পরীক্ষায় বসার সুযোগ পেয়েছিল শিক্ষার্থীরা। এবার তার পুনরাবৃত্তি হবে না। তাছাড়া এইচএসসি পরীক্ষায় এবার শিক্ষার্থীরা অটোপাস করেছে। সবমিলিয়ে এই বছরে গুচ্ছ পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি হবে।

বিজ্ঞপ্তি অনুসারে, আগামী ২১ নভেম্বর সকাল ১০টা থেকে শুক্রবার (৩ ডিসেম্বর) রাত ১২টা পর্যন্ত (www.admission.sust.edu) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আবেদন করা যাবে। এ ছাড়া আবেদন প্রক্রিয়া, ফি পরিশোধের প্রক্রিয়াসহ প্রয়োজনীয় তথ্য একই ওয়েবসাইট থেকে জানা যাবে।

এবারের আবেদন ফি ইউনিট প্রতি ৬৫০ এবং আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীর ড্রয়িং ও স্থাপত্য বিষয়ে সাধারণ জ্ঞান পরীক্ষায় অংশগ্রহণে অতিরিক্ত ৩৫০ টাকা পরিশোধ করতে হবে। আগামী ১১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়েই আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীর ড্রয়িং ও স্থাপত্য বিষয়ে পরীক্ষা হবে।

যেসব শিক্ষার্থী সমন্বিত ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তারা ‘এ’ ও ‘বি’ উভয় ইউনিটে পৃথকভাবে আবেদ করতে পারবেন। এ ছাড়া যারা সমন্বিত ভর্তি পরীক্ষার ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তারা শুধু ‘বি’ ইউনিটে আবেদন করতে পারবেন। সমন্বিত ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত ও জীববিজ্ঞান উত্তর দিয়েছেন, তারা ‘এ’ ও ‘বি’ ইউনিটের সব বিভাগে আবেদন করতে পারবেন।

যেসব শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত ও আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছেন, তারা ‘এ’ ইউনিটে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি ছাড়া সব বিভাগে আবেদন করতে পারবেন। 

যারা ঐচ্ছিক হিসেবে জীববিজ্ঞান ও আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছেন, তারা ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ভূগোল ও পরিবেশ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে এবং ‘বি’ ইউনিটের অর্থনীতি ছাড়া সব বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

/এসএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মাদ্রাসায় দৃশ্যমান স্থানে বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ
মাদ্রাসায় দৃশ্যমান স্থানে বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ
অর্থনীতি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই: হানিফ
অর্থনীতি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই: হানিফ
পদ্মা সেতুর নাম ‘জীবনানন্দ সেতু’ করার দাবি
পদ্মা সেতুর নাম ‘জীবনানন্দ সেতু’ করার দাবি
ব্যবসায়ীর গুদামে ৩ হাজার লিটার সয়াবিন তেল
ব্যবসায়ীর গুদামে ৩ হাজার লিটার সয়াবিন তেল
এ বিভাগের সর্বাধিক পঠিত
যবিপ্রবির সাবেক প্রকৌশলীর কোটি টাকার দুর্নীতি তদন্তে দুদক
যবিপ্রবির সাবেক প্রকৌশলীর কোটি টাকার দুর্নীতি তদন্তে দুদক