X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধু ছিলেন রবীন্দ্রনাথের গভীর অনুরাগী: ঢাবি উপাচার্য

ঢাবি প্রতিনিধি
০৮ মে ২০২২, ১৫:০৬আপডেট : ০৮ মে ২০২২, ১৫:৪২

বঙ্গবন্ধু ছিলেন রবীন্দ্রনাথের গভীর অনুরাগী এবং রবীন্দ্রনাথের সঙ্গে বঙ্গবন্ধুর চিন্তার মিল রয়েছে উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘সকল মহামানবের চিন্তা এক জায়গায় পুঞ্জীভূত হয়।’

রবিবার (৮ মে) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের অডিটোরিয়ামে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মদিন উপলক্ষে আয়োজিত ‘মানবতার সংকট ও রবীন্দ্রনাথ’ শীর্ষক আলোচনা সভার সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, ‘মানবতার সংকট নিরসনে প্রাচ্যের প্রতি যে প্রত্যাশা ছিল রবীন্দ্রনাথের—তা পূরণে বঙ্গবন্ধু ভূমিকা রেখেছিলেন তাতে কোনও সন্দেহ নেই। সে কারণে আজ এই দুই মহামানবের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। কেননা, সব মহামানবের চিন্তা এক জায়গায় পুঞ্জীভূত হয়, সকল উদার চিন্তা এক জায়গায় গিয়ে মেশে, সব উদার চিন্তাই শাশ্বত।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করে বলেন, ‘সংকট অনেক—বিজ্ঞানের সংকট, প্রযুক্তির সংকট, অর্থের সংকট, সাম্প্রদায়িক সম্প্রীতির সংকট, মানুষের মধ্যে সম্পর্কের সংকটসহ নানা ধরনের সংকট আছে। যে সংকটের কথাই আমরা বলি না কেন, সবক’টির কেন্দ্রবিন্দু হলো মানুষ। কেন্দ্রীয় সংকট হলো মানবতার সংকট। এটি পুঞ্জিভূত, একীভূত অথবা অন্তর্ভুক্তিমূলক সংকট। রবীন্দ্রনাথ মানবতার সংকটের কথা বলেছেন।

তিনি আরও বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রবীন্দ্রনাথের গভীর অনুরাগী ছিলেন। বঙ্গবন্ধুর নির্দেশনায় বাঙালি গণমানুষ সম্মিলিতভাবে একটি কঠিন সংকট উতরে যে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্রের জন্ম দিতে সক্ষম হয়েছে, এটি বঙ্গবন্ধুর কাছে একটি পরম তৃপ্তির বিষয়। রবীন্দ্রনাথকে ধারণ করেন বলেই বঙ্গবন্ধু তখন বলেছিলেন, কবিগুরু আপনি দেখে যান—বাঙালি কিন্তু মানুষ হয়েছে। রবীন্দ্রনাথ অন্য প্রসঙ্গে কথাগুলো বললেও সেদিন এই কথা দ্বারা রবীন্দ্রনাথের প্রতি বঙ্গবন্ধুর অনুরাগের বহিঃপ্রকাশ ঘটেছে।’

বাংলা বিভাগের অধ্যাপক ড. বিষ্মদেব চৌধুরী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি বলেন, ‘মানবতার সংকট থেকে উত্তরণের জন্য আমাদের সহায় রবীন্দ্রনাথ। এ কারণে ১৫০ বছর পরও রবীন্দ্রনাথ প্রাসঙ্গিক। রবীন্দ্রনাথ তার জীবদ্দশায় দুটি বিশ্বযুদ্ধ প্রত্যক্ষ করেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার পর তার জীবনাবসান ঘটে। মৃত্যুর আগে সমৃদ্ধ, প্রাজ্ঞ, স্থিত রবীন্দ্রনাথ এই ভয়াবহ আগামীকে প্রত্যক্ষ করেছেন বর্তমানের পটে দাঁড়িয়ে। তিনি দেখেছেন পশ্চিমা বিশ্ব কীভাবে বিজ্ঞানকে ব্যক্তিস্বার্থে, গোষ্ঠীস্বার্থে, রাজনৈতিক স্বার্থে, জাতিগত সংকীর্ণতা থেকে ব্যবহার করেছে।

ইতিহাসের পাতায়, পুরানের রাজ্যে, বিশ্ব সাহিত্যের যে ক্লাসিক সেখানে আমরা যুদ্ধের কথা জেনেছি। ট্রয় নগরীর যুদ্ধ, পানিপথের যুদ্ধ, তারও আগে কারবালার যুদ্ধের কথা আমরা জেনেছি। কিন্তু স্বার্থান্বেষী মানুষ যখন একে অপরের প্রতিপক্ষ হয়ে মানবতার সংকটকে একটা বিপর্যয়ের মুখোমুখি দাঁড় করিয়ে দিলো তখন রবীন্দ্রনাথ এই যুদ্ধের বিরুদ্ধে একেবারে সরাসরি সোচ্চার হয়ে ওঠেননি, কিন্তু মনোজাগতিক যে পরিবর্তন সে পরিবর্তন তার সাহিত্যে তিনি তা রূপ দেওয়ার চেষ্টা করেছিলেন।

পরিবেশ বিপর্যয় মানবতার একটি বড় সংকট। এই সংকট আস্তে আস্তে বড় সংকটে পরিণত হচ্ছে৷ আমাদের রবীন্দ্রনাথের কাছে এই যুগেও আশ্রয় প্রার্থনা করতে হবে। জীববিজ্ঞান ও পদার্থবিজ্ঞান এই দুটিকে এক করে যিনি গবেষণায় বিশ্বমান স্থাপন করেছিলেন সেই জগদীশ চন্দ্র বসু ছিলেন রবীন্দ্রনাথের ঘনিষ্ঠ বন্ধু এবং জগদীশ চন্দ্র বসুর অন্যতম পৃষ্ঠপোষক ছিলেন রবীন্দ্রনাথ। রবীন্দ্রনাথ বিজ্ঞান চর্চায় তাকে উদ্বুদ্ধ করেছিলেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুও রবীন্দ্রনাথের অনুসারী ছিলেন। এখন পর্যন্ত এমন কোনও দলিল পাওয়া যায়নি যে বঙ্গবন্ধু রবীন্দ্রনাথের সঙ্গে সরাসরি দেখা করেছিলেন, তবে বঙ্গবন্ধু রবীন্দ্রনাথকে হৃদয়ে ধারণ করেছিলেন। তিনি তার গান শুনতে ভালোবাসতেন। রবীন্দ্রনাথ ছিলেন আমাদের জাতীয় সংহতির প্রণেতা।

এসময় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা কর্মচারীরা।

আলোচনা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের সংগীত ও নৃত্যকলা বিভাগের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

/এমএস/এমওএফ/
সম্পর্কিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
অ্যাকাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টারপ্ল্যান’
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা