X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ঢাবি ক্যাম্পাসে সহাবস্থান নিশ্চিতের দাবিতে স্মারকলিপি

ঢাবি প্রতিনিধি
১৩ অক্টোবর ২০২২, ১৯:১৯আপডেট : ১৩ অক্টোবর ২০২২, ১৯:৫৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব শিক্ষার্থীর সহাবস্থান নিশ্চিত, স্বাভাবিক শিক্ষাজীবন ও বিনা বাধায় মতামত প্রকাশ নিশ্চিতকরণ এবং সাম্প্রতিক সময়ে ক্যাম্পাসে সংঘটিত হামলাগুলোর যথাযথ তদন্ত ও বিচারের দাবিসহ চার দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছেন উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজ।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের পাঁচ থেকে সাত সদস্যের একটি দল এই স্মারকলিপি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে প্রদান করেন।

এর আগে দুপুর ১২টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সংক্ষিপ্ত অবস্থান কর্মসূচি পালন করেন তারা। গত ৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের স্মরণসভায় ছাত্রলীগের হামলা ও পরবর্তী সময়ে মামলায় গ্রেফতার করার প্রতিবাদে এই কর্মসূচি পালন করেন ঢাবি শিক্ষার্থীদের অভিভাবকেরা। এসময় অভিভাবকদের সাথে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি সংহতি জানান।

উপাচার্য কার্যালয়ে একঘণ্টা আলোচনা শেষে সাংবাদিকদের সামনে অভিভাবক সমাজের পক্ষ থেকে  লিখিত বক্তব্য পাঠ করেন লেখক ও শিক্ষা আন্দোলনকর্মী রাখাল রাহা। গ্রেফতার শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যে সাদ্দাম হোসেনের বাবা মিজানুর রহমান, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আকরাম হোসেনের বাবা মো. আলমগীর হোসেন ও জাহিদ হোসেনের মামা আবুল কালাম উপস্থিত ছিলেন। এসময় অভিভাবকেরা গ্রেফতারকৃত শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তি প্রত্যাশা করেন।

বক্তব্য প্রদানকালে রাখাল রাহা বলেন, তিন বছর আগেও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ ও মতামত প্রকাশের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়ে আমরা স্মারকলিপি দেই। কিন্তু তিন বছরে কোনও পরিবর্তন আমরা দেখতে পাইনি। বরং আমরা দেখেছি হলে হলে ছাত্র নির্যাতনের সংবাদ প্রতিনিয়ত পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে এবং শিক্ষার মানের ভয়াবহ পতনের সংবাদ বিভিন্নভাবে শিরোনাম হয়েছে।

'সম্প্রতি আবরার স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে স্মরণসভা আয়োজন করা হয়েছিল সেই অনুষ্ঠান ছাত্রলীগ দিয়ে পিটিয়ে পণ্ড করে দেওয়া হয়েছে, আয়োজক শিক্ষার্থীদের নামে মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। তাদের অনেকেই এখন ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছে না।'

'আমরা দীর্ঘদিন ধরে দেখে আসছি এখানে ছাত্রলীগ হামলা করে। হামলার শিকার হয় যারা তাদের নামেই মামলা দেওয়া হয়, পুলিশ তাদের গ্রেফতার করে, আর আদালত তাদের জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠিয়ে দেয়। এর কোনও পর্যায়ে ভুক্তভোগী শিক্ষার্থীর প্রতি আপনার ও আপনার প্রশাসনের দায়িত্ব পালনের নমুনা আমরা দেখতে পাই না।'

তিনি আরও বলেন, আমাদের সন্তানদের নিরাপত্তা নিশ্চিত করতে আপনি আইনত দায়িত্বপ্রাপ্ত জেনেই আমরা সন্তানদের আপনার অভিভাবকত্বে বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করি। কিন্তু আপনি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রধান হওয়া সত্ত্বেও কেন লাখো অভিভাবকের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে দায়িত্ব পালন করতে ব্যর্থ হচ্ছেন তা আমাদের বোধগম্য নয়। আমরা আপনার কাছে সুন্দর একটি ক্যাম্পাস প্রত্যাশা করি।

এসময় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, যেহেতু আমি ডাকসুর সাবেক ভিপি, সেহেতু শিক্ষার্থীদের যেকোনও যৌক্তিক দাবিতে আমি কাজ করবো। ছাত্রলীগের হামলায় গ্রেফতারকৃত শিক্ষার্থীদের বিষয়ে উপাচার্যের সাথে কথা হয়েছে। তিনি এ বিষয়ে আমাদের আশ্বস্ত করেছেন।

জোনায়েদ সাকি বলেন, যারাই সীমা লঙ্ঘন করবে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাজ হলো তাদের সীমারেখার মধ্যে আটকে রাখা। আমরা আজকে ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে উপাচার্যের সঙ্গে কথা বলেছি। উনি ইতিবাচক পদক্ষেপ নেবেন বলে আমাদের জানিয়েছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অভিভাবকদের একটি দল আমার সাথে সাক্ষাৎ করেছেন। তাদের দাবিগুলো যৌক্তিক। পাশাপাশি দাবিগুলো সুন্দর ও মানবিক একটি ক্যাম্পাসের সঙ্গে প্রাসঙ্গিক। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কারও হাতে লাঠিসোঁটা থাকবে এটা মোটেও গ্রহণযোগ্য নয়। আমরা মানবিক একটি ক্যাম্পাস তৈরি করার জন্য কাজ করে যাচ্ছি।

স্মারকলিপিতে চার দফা দাবি পেশ করা হয়। দাবি চারটি হলো-

১. দল-মত নির্বিশেষে সকল শিক্ষার্থীর হল ও ক্যাম্পাসে নিরাপদ সহাবস্থান নিশ্চিতকরণ।

২. শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষাজীবন ও মতামত প্রকাশে বাধার সৃষ্টিকারীদের বিরুদ্ধে প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা গ্রহণ।

৩. লাইব্রেরি চত্বরে হামলা, ডাকসু ভবনে হামলা থেকে শুরু করে সাম্প্রতিক সময়ে সংঘটিত হামলাগুলোর যথাযথ তদন্ত ও বিচারে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বোচ্চ উদ্যোগ গ্রহণ।

৪. বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাভাবিক গণতান্ত্রিক চর্চা, সাহিত্য, সাংস্কৃতিক ও ক্রীড়া চর্চার জন্য নিয়মিতভাবে ছাত্র সংসদ নির্বাচন আয়োজন করা।

/এমএস/এমওএফ/
সম্পর্কিত
বুয়েটে নিয়মতান্ত্রিক রাজনীতির ঘোষণা ছাত্রলীগের, ৪ দফা কর্মসূচি
জাপানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জাপানিজ স্টাডিজ
ঢাবির আসনসংখ্যা কমানো হতে পারে: উপাচার্য
সর্বশেষ খবর
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী