X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সমঅধিকার নিশ্চিতের দাবি

আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ০০:১১

নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে সব ক্ষেত্রে নারীর সমঅধিকার নিশ্চিত করাকে অন্যতম শর্ত হিসেবে উল্লেখ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ (২৫ নভেম্বর -১০ ডিসেম্বর) উপলক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে এমন মতামত তুলে ধরেন বক্তারা।

সংগঠনের পক্ষ থেকে পরিচালক লিগ্যাল অ্যাডভোকেসি অ্যান্ড লবি অ্যাড. মাকছুদা আখতার লিখিত বক্তব্য রাখেন। তিনি বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে নারীর ক্ষমতায়নে লক্ষ্যণীয় অগ্রগতি সাধিত হয়েছে ঠিকই কিন্তু নারীর মানবাধিকার প্রতিষ্ঠা এখনও সম্ভব হয়নি। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী আন্দোলন, মানবাধিকার আন্দোলন এবং সরকারি-বেসরকারি নানাবিধ উদ্যোগ থাকা সত্ত্বেও নারীর প্রতি সহিংসতার মাত্রা ও ভয়বহতা ক্রমাগত উদ্বেগজনক হারে বেড়ে চলেছে।

লিখিত বক্তব্যে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে সব ক্ষেত্রে নারীর সমঅধিকার নিশ্চিত করাকে অন্যতম শর্ত হিসেবে উল্লেখ করা হয়। পাশাপাশি নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে গৃহীত যাবতীয় কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানানো হয়। এ ব্যাপারে বাংলাদেশ মহিলা পরিষদ থেকে ১৬টি সুপারিশ করা হয়।

সুপারিশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে সহিংসতামুক্ত সংস্কৃতি চর্চা করতে হবে। মানবাধিকার সম্পর্কে সামাজিক ও পারিবারিক মূল্যবোধ গড়ে তুলতে হবে। নারীর জন্য ক্ষতিকর প্রথা (বাল্য বিবাহ, যৌতুক, পারিবারিক সহিংসতা, বিচারবহির্ভূত সালিশি কার্যক্রম, বহুবিবাহ) বন্ধ করতে হবে। আইন প্রয়োগকারী সংস্থা, প্রশাসন ও বিচারিক কার্যক্রমের সঙ্গে যুক্ত সবাইকে নারীবান্ধব ও জেন্ডার সংবেদনশীল করে তুলতে হবে। গণমাধ্যমে নারীর প্রতি অবমাননাকর বক্তব্য, ছবি প্রকাশ ও প্রচারণা বন্ধ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থলে যৌন হয়রানি ও নিপীড়ন রোধে হাইকোর্ট বিভাগের নির্দেশনা অনুসারে আইন প্রণয়ন করতে হবে। নির্যাতনের শিকার নারীকে দোষারোপ করা বন্ধ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে সুষ্ঠু সাংস্কৃতিক কার্যক্রম গ্রহণ করতে হবে। বৈষম্যমূলক পারিবারিক আইন পরিবর্তন করে সব নাগরিকের সমঅধিকার নিশ্চিতের লক্ষ্যে অভিন্ন পারিবারিক আইন চালু করতে হবে (বিবাহ ও বিবাহ বিচ্ছেদ, ভরণপোষণ, অভিভাবকত্ব, দত্তক, সম্পত্তির উত্তরাধিকার)।

সংবাদ সম্মেলনে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম, সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মাসুদা রেহানা বেগম, লিগ্যাল এইড সম্পাদক সাহানা কবীর, প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক এবং গণমাধ্যম সম্পাদক (ভারপ্রাপ্ত) রীনা আহমেদ, ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক রেহানা ইউনূস এবং সংগঠনের আইনজীবী অ্যাড. রাম লাল রাহা, অ্যাড. ফাতেমা খাতুনসহ বিভিন্ন পর্যায়ের সংগঠক ও কর্মীরা উপস্থিত ছিল।

/জেডএ/এমপি/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শস্য সরবরাহে ভয়ঙ্কর ঘাটতি দেখা দেবে’
‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শস্য সরবরাহে ভয়ঙ্কর ঘাটতি দেখা দেবে’
র‌্যাব অ্যাওয়ার্ড পেলেন বাংলা ট্রিবিউনের সাংবাদিক রনি
র‌্যাব অ্যাওয়ার্ড পেলেন বাংলা ট্রিবিউনের সাংবাদিক রনি
আমিরাতে ঈদুল আজহা ৯ জুলাই?
আমিরাতে ঈদুল আজহা ৯ জুলাই?
গাজীপুরে দুই কারখানার আগুন নিয়ন্ত্রণে, ১০ শ্রমিক আহত
গাজীপুরে দুই কারখানার আগুন নিয়ন্ত্রণে, ১০ শ্রমিক আহত
এ বিভাগের সর্বাধিক পঠিত