X
সকল বিভাগ
সকল বিভাগ

ঢাবি ও শহীদুল্লাহ হলের ইতিহাস অঙ্গাঙ্গিভাবে জড়িত: রেলমন্ত্রী

আপডেট : ১৪ মে ২০২২, ১৫:৫৫

রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের ইতিহাস অঙ্গাঙ্গিভাবে জড়িত। দক্ষ, যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে উঠে আগামী দিনে হলের প্রতিটি শিক্ষার্থী দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে আমার বিশ্বাস।’

শনিবার (১৪ মে) ঢাবির শতবর্ষ উপলক্ষে ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত শতবর্ষের মিলনমেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ মিলনমেলা অনুষ্ঠিত হয়।

রেলমন্ত্রী বলেন, ‘আমরা কল্যাণমূলক কিছু পদক্ষেপ নিতে পারি। এর জন্য প্রয়োজন ফান্ড। ফান্ডের নিরাপত্তা ও স্বচ্ছতাও প্রয়োজন। এই বিষয়গুলো সামনে রেখে অ্যালামনাই অ্যাসোসিয়েশন আগামী দিনে দেশকে এগিয়ে নিতে কী কী কাজ করতে পারে এবং নতুন প্রজন্মকে কীভাবে উদ্বুদ্ধ করতে পারে, সে বিষয়ে আমাদের চিন্তা থাকতে হবে।’

মুক্তিযুদ্ধের চেতনাকে সামনে রেখে আগামী দিনে অ্যালামনাই অ্যাসোসিয়েশন দেশ, জাতি ও আগামী প্রজন্মকে দায়িত্বশীল সুনাগরিক হিসেবে গড়ে তুলতে ভূমিকা পালন করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শতবর্ষের মিলনমেলার আনন্দ ভাগাভাগি করতে হলের সব শিক্ষার্থীকে সম্পৃক্ত করে অনুষ্ঠান আয়োজনের জন্য হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সবাই মিলে আনন্দ ভাগাভাগি করা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি দর্শন। তিনি সবাইকে নিয়েই আনন্দ উদযাপন করতেন, শুধু কষ্ট ভোগ করতেন নিজে এককভাবে।’ আর্থিকভাবে অসচ্ছল হলের শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিকূলতা মোকাবিলায় এবং তাদের সামাজিক সুরক্ষার আওতায় আনার জন্য বৃত্তি প্রদানসহ কিছু ট্রাস্ট ফান্ড গঠন করতে উপাচার্য হল অ্যালামনাইদের প্রতি আহ্বান জানান।

এর আগে সকালে হল প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ড. মুহম্মদ শহীদুল্লাহ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি শহীদ উল্লা খন্দকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ছিলেন– উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও হলের প্রাক্তন প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন এবং হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাহাদুর বেপারী।

/আরকে/এমএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
৯ মিশনে সশস্ত্র বাহিনীর ৬ হাজার ৩২৪ জন
জাতিসংঘ শান্তিরক্ষী দিবস৯ মিশনে সশস্ত্র বাহিনীর ৬ হাজার ৩২৪ জন
গাছের সঙ্গে বাসের ধাক্কায় ৮ জন নিহত
গাছের সঙ্গে বাসের ধাক্কায় ৮ জন নিহত
আগে দুই দিন লাগতো, এখন দিনে গিয়ে দিনেই ফিরবো
আগে দুই দিন লাগতো, এখন দিনে গিয়ে দিনেই ফিরবো
সরকারের উন্নয়ন দেখে বিরোধী দলের মাথা নষ্ট: তাজুল ইসলাম
সরকারের উন্নয়ন দেখে বিরোধী দলের মাথা নষ্ট: তাজুল ইসলাম
এ বিভাগের সর্বাধিক পঠিত
শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধায় সিক্ত গাফফার চৌধুরী
শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধায় সিক্ত গাফফার চৌধুরী