X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বর্ষার আগেই আখাউড়া-আগরতলার কাজ শেষ করতে ভারতের তাগিদ

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
১৯ মার্চ ২০২৩, ২২:১৭আপডেট : ১৯ মার্চ ২০২৩, ২২:২১

ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার সঙ্গে বাংলাদেশের রেল সংযোগ স্থাপনের কাজ যাতে খুব দ্রুত শেষ করা যায়, সেই লক্ষ্যে সোমবার (২০ মার্চ) দু’দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা ব্রাহ্মণবাড়িয়াতে বৈঠকে বসছেন। বৈঠকে এই প্রকল্পের ‘প্রোজেক্ট স্ক্রিনিং কমিটি’র (পিএসসি) সদস্যরা উপিস্থত থাকবেন।

বৈঠকে যোগ দিচ্ছেন এমন একজন ভারতীয় কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, ‘আমরা চাইছি যে কোনোভাবেই হোক আর বড়জোর মাস তিনেকের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হোক। আমরা বাংলাদেশকে সেই অনুরোধই জানাবো এবং আমরা নিশ্চিত তারাও সেটাই চাইছেন।’

আগরতলা ও আখাউড়ার মধ্যে রেল সংযোগ স্থাপিত হলে তা দু’দেশের মধ্যে ট্রেন চলাচলের ‘ম্যাট্রিক্স’টাকেই পুরোপুরি বদলে দেবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এর ফলে একদিকে যেমন কলকাতা থেকে সরাসরি এক ট্রেনে চেপে বাংলাদেশের মধ্যে দিয়ে আগরতলায় চলে যাওয়া যাবে, তেমনি বাংলাদেশ থেকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের আগরতলা, শিলচর, ডিব্রুগড়, গুয়াহাটিসহ বিভিন্ন জায়গায় যাওয়া যাবে।

ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কে বাংলাদেশের যোগদানের পথও প্রশস্ত করবে এই প্রকল্প। ফলে বাণিজ্য ও পর্যটনের প্রসারে এই রেলওয়ে লিঙ্কটির গুরুত্ব অপরিসীম। 

যেমন, এই মুহুর্তে কলকাতা থেকে ট্রেনে আগরতলা যেতে পাড়ি দিতে হয় প্রায় ১৭০০ কিলোমিটার পথ, সময় লাগে প্রায় ৩১ ঘণ্টা। অথচ কলকাতা-ঢাকা-আখাউড়া-আগরতলা রুটে সেই একই জার্নির দূরত্ব হবে মাত্র ৫৫০ কিলোমিটার, সময় লাগবে ঘণ্টা দশেক। অন্যভাবে বললে, সাতসকালে কলকাতা থেকে ট্রেনে চাপলে সন্ধ্যার মুখে মুখেই আগরতলা পৌঁছে যাওয়া সম্ভব হবে– যা এখন কল্পনাও করা যায় না। 

আগরতলা রেল স্টেশন (ফাইল ছবি)

কিন্তু দুর্ভাগ্যবশত মাত্র ১২.৬ কিলোমিটার লম্বা এই রেলপথটির কাজ বারবার বিলম্বিত হয়েছে। ২০১৮ সালে যখন প্রকল্পটির কাজ প্রথম শুরু হয় তখন ধরা হয়েছিল বছর দেড়েকের মধ্যেই কাজ শেষ করা সম্ভব হবে। কিন্তু সীমান্তের দুদিকেই জমি অধিগ্রহণে সমস্যা, মাটি ভরাটে দেরি, কোভিড মহামারিসহ নানা কারণে প্রায় পাঁচ বছর কেটে যাওয়ার পরও আগরতলা-আখাউড়া রেল প্রকল্প আলো দেখেনি।

বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন তো গত বছর এই প্রকল্পের সাইট পরিদর্শন করে দেরির জন্য প্রকাশ্যেই অসন্তোষ ব্যক্ত করেছিলেন।

এই পটভূমিতে ভারত যে এই প্রকল্পটিকে অসম্ভব গুরুত্ব দিচ্ছে, তার প্রমাণ হলো দিল্লি ও আগরতলা থেকে মোট ১১জন কর্মকর্তার একটি হেভিওয়েট প্রতিনিধিদল সোমবারের বৈঠকে যোগ দিতে ব্রাহ্মণবাড়িয়াতে যাচ্ছেন। এদের মধ্যে থাকছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ সচিব প্রভাত কুমার, ত্রিপুরার পরিবহন সচিব ইউ কে চাকমা, ইরকন নামে ভারতের যে রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারতের দিকে রেলপথ বসানোর কাজ করছে তাদের মুখ্য প্রকৌশলী ভিকে গুপ্তা এবং অন্যতম কর্মকর্তা রমন সিংলা’সহ অনেকে।

ব্রাহ্মণবাড়িয়ায় বাংলাদেশ রেলের প্রধান কার্যালয় ‘রেল ভবনে’ পিএসসি-র এই বৈঠক অনুষ্ঠিত হবে। বাংলাদেশে রেলের তরফে অতিরিক্ত সচিব মহম্মদ ইয়াসমিন, যুগ্ম সচিব শহীদুল ইসলামসহ শীর্ষ কর্মকর্তারা বৈঠকে থাকবেন।

বৈঠকে যোগ দেবেন এমন একজন ভারতীয় কর্মকর্তা রবিবার (১৯ মার্চ) বাংলা ট্রিবিউনকে জানান, ‘এই মুহুর্তে ভারতের দিকে রেলপথ বসানোসহ অন্যান্য কাজ ৮০ শতাংশ মতো এবং বাংলাদেশের দিকে প্রায় ৭৩ শতাংশ শেষ হয়েছে। আসন্ন জুন মাসের মধ্যে দুদিকেই ১০০ শতাংশ কাজ শেষ করে ফেলা আমাদের লক্ষ্য।’

আগরতলা-আখাউড়া রেল প্রকল্প নিয়ে বাংলাদেশের স্বাধীনতা দিবসে ভারত সরকারের দুই বছর আগের টুইট

জুন মাসের লক্ষ্যমাত্রা এই কারণেই আরও ধরা হয়েছে যেহেতু ওই অঞ্চলে একবার বর্ষা শুরু হয়ে গেলে প্রকল্প আরও বিলম্বিত হওয়ার আশঙ্কা থাকছে। জুলাই থেকে ভারত ও বাংলাদেশের ওই অঞ্চলে জোরালো মৌসুমী বৃষ্টি শুরু হয়ে যায়, ফলে তার আগেই যে কোনোভাবে ওই রেলপথ বসিয়ে সেই রুটে ট্রেন পরিষেবা চালু করতে চাইছে দু’দেশের সরকার।

ত্রিপুরার এমপি ও কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য প্রতিমা ভৌমিকও এই প্রকল্পটি অবিলম্বে শেষ করার আর্জি জানিয়ে সম্প্রতি ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণাওকে চিঠি লিখেছেন। 

ভারতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা আরও জানাচ্ছেন, ‘আগামী সেপ্টেম্বরে জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলনে যোগ দিতে বিশেষ আমন্ত্রিত হিসেবে দিল্লিতে আসবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে দেশে পরবর্তী সাধারণ নির্বাচনের আগে ওটাই হবে তার শেষ ভারত সফর। ওই গুরুত্বপূর্ণ সফরের সময়ও আগরতলা-আখাউড়া রেল সংযোগের কাজ অসম্পূর্ণ আছে-এটা দিল্লি বা ঢাকা কেউই দেখতে চায় না।’ 

ঠিক এই কারণেই আগামীকাল ব্রাহ্মণবাড়িয়ার রেল ভবনে ঝড়ের গতিতে এই প্রকল্পটি শেষ করার ব্লু প্রিন্ট তৈরির চেষ্টা করবে দু’পক্ষ।

/আরআইজে/
সম্পর্কিত
২০০ বগি কিনতে ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে রেলওয়ের চুক্তি
এলডিপির সংবাদ সম্মেলনে বিএনপি নেতামেহেরবানি করে আমাদের মতো থাকতে দিন, ভারতের প্রতি অলি
ট্রেনে কাটা পড়ে শিক্ষার্থীর মৃত্যু, রেললাইন অবরোধ
সর্বশেষ খবর
সবার আগে ভোট দিতে ভোর থেকে কেন্দ্রের বাইরে বৃদ্ধের অপেক্ষা
সবার আগে ভোট দিতে ভোর থেকে কেন্দ্রের বাইরে বৃদ্ধের অপেক্ষা
রাতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ
রাতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ
যাদের কাছে নাম আছে ধাম নাই
জলবায়ু শরণার্থীযাদের কাছে নাম আছে ধাম নাই
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
সর্বাধিক পঠিত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্টের সঙ্গে নিহত হলেন যারা
ইরানের প্রেসিডেন্টের সঙ্গে নিহত হলেন যারা
পাউবোর দুই প্রকৌশলীসহ তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা
পাউবোর দুই প্রকৌশলীসহ তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা