X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

আরব আমিরাতে প্রবাসীদের এনআইডি বিতরণ শুরু সোমবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ জুলাই ২০২৩, ২০:১০আপডেট : ০৮ জুলাই ২০২৩, ২০:১০

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মাঝে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ শুরু হচ্ছে। সোমবার (১০ জুলাই)আনুষ্ঠানিকভাবে দেশটিতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের হাতে এনআইডি তুলে দেওয়া হবে। উদ্যোগ গ্রহণের সাড়ে তিন বছর পর আমিরাত প্রবাসী বাংলাদেশিরা প্রথমবারের মতো এনআইডি-সেবা পাচ্ছেন। একইসঙ্গে দেশটিতে ভোটার নিবন্ধন কার্যক্রমও শুরু হবে।

শনিবার (৮ জুলাই) নির্বাচন কমিশনার আহসান হাবিব খান জানান, এর ফলে দেশের বাইরে জাতীয় পরিচয় নিবন্ধনের ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচিত হবে। ভবিষ্যতে এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে এ কাজের বিস্তৃতি ঘটবে।

তিনি জানান, প্রবাসী বাংলাদেশিরা বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে চান। এনআইডি না থাকায় অনেকে হুন্ডির মাধ্যমে দেশে অবৈধ উপায়ে অর্থ পাঠান। এখন  এনআইডি পেলে হুন্ডির পথ ছেড়ে বৈধ পথে রেমিট্যান্স পাঠাবেন। যা দেশের রিজার্ভ বাড়াতেও ভূমিকা রাখবে। পাশাপাশি এনআইডি মোবাইল ব্যাংকিসহ নাগরিকদের নানা ধরনের কাজেও লাগবে।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, ‘ইসির দীর্ঘদিনের প্রত্যাশা প্রবাসী বাংলাদেশিদের হাতে এনআইডি তুলে দেওয়ার উদ্যোগ সফল হচ্ছে। এতে সম্মানিত প্রবাসীদের নানা ধরনের নাগরিকসেবা গ্রহণসহ রেমিট্যান্স পাঠানো যেমন সহজতর হবে, তেমনই দেশও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে।’

সোমবার দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ও কনসাল জেনারেলের উপস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান। এদিন নিবন্ধনকৃত শতাধিক প্রবাসী বাংলাদেশির মাঝে জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে।

এ উপলক্ষে নির্বাচন কমিশনার আহসান হাবিব খানের নেতৃত্বে ইসি সচিবালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে চার সদস্যের একটি টিম সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন। এছাড়া বর্তমানে উজবেকিস্তানে সফররত কমিশন সচিব জাহাংগীর আলমের আবুধাবিতে ভোটার নিবন্ধন ও এনআইডি বিতরণ কার্যক্রমে অংশগ্রহণের কথা রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় বর্তমান নির্বাচন কমিশন।

এরই ধারাবাহিকতায় মে মাসে ইসির নিজস্ব টিমের (কারিগরি ও প্রশাসনিক) সহযোগিতায় দূতাবাস-সংশ্লিষ্ট জনবলকে এ বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ, যন্ত্রপাতি স্থাপন, নেটওয়ার্ক প্রতিষ্ঠা, স্থানীয় মোবাইল নম্বরে এসএমএস পাঠানোসহ প্রয়োজনীয় কার্যক্রম নেওয়া হয়।

এরপর জুনে আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও দুবাইতে বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে পরীক্ষামূলক কার্যক্রম চালু হয়।

এক বছরে ১৫ দেশে চালুর আশা

১৫ বছর আগে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন শুরুর সময় থেকে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করা ও এনআইডি দেওয়ার দাবি ওঠে। দীর্ঘদিন ধরে প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন নিয়ে নানা ধরনের জটিলতা পেরিয়ে কে এম নূরুল হুদা কমিশন ২০১৯ সালের নভেম্বরে মালয়েশিয়ায় অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করে। এরপর কোভিড মহামারির কারণে সেই উদ্যোগ থমকে যায়।

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান কমিশন আবারও সেই কাজে গতি আনার উদ্যোগ নেয়।

মালয়েশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, মালদ্বীপে পাঁচ হাজারেও বেশি নাগরিক এনআডির জন্য আবেদন করেছেন।

এরমধ্যে সংযুক্ত আরব আমিরাতের পর পর্যায়ক্রমে প্রবাসে অন্যান্য দেশে এনআইডি-সেবা দ্রুত চালুর প্রক্রিয়া চলবে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতে সফলভাবে পরীক্ষামূলক কাজটির পর আগামী এক বছরে অন্তত ১৫টি দেশে প্রবাসী বাংলাদেশিদের জন্য এনআডি-সেবা শুরুর প্রচেষ্টা হবে। এরমধ্যে বেশি রেমিট্যান্স আসে, এমন দেশগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে।’

তিনি জানান, প্রবাসে লেমিনেটেড এনআইডি  দেওয়া হবে। কারণ, স্মার্ট কার্ড ছাপানো হবে দেশে। প্রবাসী যখন দেশে ফিরবেন, তখন স্মার্ট কার্ড সংগ্রহ করে নিতে পারবেন।

/ইএইচএস/এপিএইচ/
সম্পর্কিত
হলফনামায় তথ্য গোপন, ওবায়দুল কাদেরের ভাইয়ের মনোনয়নপত্র বাতিল
‘সরকারের অতি সুবিধাভোগীদের’ ইজ্জত রক্ষা করতে বললেন ইসি রাশেদা
একই উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মা-ছেলে ও নাতি
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী