X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বিসিএস ২৬ ক্যাডারের বেতন-স্কেল পুনর্বিন্যাসে জটিলতা কমেনি

শফিকুল ইসলাম
২১ এপ্রিল ২০১৬, ২২:০৪আপডেট : ২২ এপ্রিল ২০১৬, ১৪:২১

বিসিএস ২৬ ক্যাডার সরকার ঘোষিত ৮ম পে-স্কেল অনুযায়ী বেতন পেতে শুরু করেছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। ৮ম পে-স্কেলে নতুনভাবে প্রবর্তিত নববর্ষ ভাতা নামে বৈশাখী বোনাসও পেয়েছেন তারা এরপরও বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোর বিসিএসের ২৬টি ক্যাডারের পদভিত্তিক বেতন-স্কেল পুনর্বিন্যাসের ক্ষেত্রে সৃষ্ট জটিলতা নিরসন করা হয়নি। বিসিএস ২৬টি ক্যাডারের পদভিত্তিক বেতন-স্কেল পুনর্বিন্যাসের জন্য সচিব কমিটি ১৪ সপ্তাহের সময়ভিত্তিক কর্মপরিকল্পনার ১২ সপ্তাহ চলে গেছে। এরপরও কোনও অগ্রগতি হয়নি। উল্টো সমস্যা সমাধানের নামে বিভিন্ন ক্যাডারে আরও জটিলতা পাকানো হচ্ছে বলে অভিযোগ করেছেন 'প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটি’র (বিসিএস ২৬ ক্যাডার) নেতারা। এজন্য অষ্টম বেতন কাঠামোয় 'বঞ্চনা'র ইস্যুতে ফের লাগাতার আন্দোলনের যাওয়ার চিন্তাভাবনা করছেন তারা।  
জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২৬ ক্যাডারের পদপদবি ও পে-স্কেল সংক্রান্ত সংকট নিরসনে একটি আন্তঃক্যাডার কমিটি করেছে বেতন কাঠামো সংক্রান্ত সংকট নিরসনের লক্ষ্যে মন্ত্রিপরিষদেও সচিবের নেতৃত্বে সরকার গঠিত সচিব কমিটি। নবগঠিত আন্তঃক্যাডার কমিটিকে সংকট নিরসনের উপায় নির্ধারণ ও সবার সঙ্গে আলাপ আলোচনা করে সুনির্দিষ্ট প্রস্তাব দিতে বলা হয়েছে বলে জানা গেছে। তবে বিষয়টি পুরোপুরি বা বিস্তারিত জানেন না প্রকৃচি ও ২৬ ক্যাডারের নেতারা।
উল্লেখ্য, ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগগুলো গত ৭ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত ক্যাডার পদ বিন্যাসের বিষয়টি পর্যালোচনাপূর্বক পরবর্তী এক সপ্তাহের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করবে। জনপ্রশাসন মন্ত্রণালয় ক্যাডার পদ ভিত্তিক বেতন-স্কেল পুনর্বিন্যাস সংক্রান্ত প্রস্তাব চার সপ্তাহের মধ্যে বিচার বিশ্লেষণ করে তাদের মতামত ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগগুলোয় পাঠাবে। ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগগুলো ক্যাডার পদ বিচার-বিশ্লেষণ করে তিন সপ্তাহের মধ্যে তাদের মতামত পুনরায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাবেন।  এরপর জনপ্রশাসন মন্ত্রণালয় অর্থ বিভাগের সঙ্গে পর্যালোচনাসহ প্রস্তাবগুলো  বিচার-বিশ্লেষণ করে তাদের মতামত দুই সপ্তাহের মধ্যে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠাবেন।  সচিব কমিটি দুই সপ্তাহের মধ্যে পর্যবেক্ষণ বা মতামত মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাবে। আর মন্ত্রিপরিষদ বিভাগ এক সপ্তাহের মধ্যে সারসংক্ষেপ আকারে প্রস্তাবটি মন্ত্রিসভায় উপস্থাপন করবে।

অষ্টম পে-স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালের দাবিতে আন্দোলন করে আসছে প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটি। তারা সরকারি প্রথম শ্রেণির চাকরিতে যোগদানের ক্ষেত্রে ক্যাডার নন-ক্যাডার বৈষম্যের সিদ্ধান্ত বাতিল, ইউএনওকে কর্তৃত্ব প্রদানমূলক মন্ত্রিপরিষদ বিভাগের অফিস স্মারক বাতিল, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন এবং সকল ক্যাডার ও সার্ভিসে পদোন্নতির সমান সুযোগ সৃষ্টির লক্ষ্যে সুপারনিউমারারি পদ সৃজন, নিজস্ব ক্যাডার ও ফাংশনাল সার্ভিস বহির্ভূত সব ধরনের প্রেষণ বাতিল এবং কৃত্য পেশাভিত্তিক প্রশাসন গড়ে তোলার জোরালো দাবি জানিয়ে আসছেন।

গত ১৫ ডিসেম্বর অষ্টম বেতন কাঠামোর গেজেট প্রকাশ করে সরকার।

আরও পড়তে পারেন:  বিমান ও কাস্টম হাউজ ঢাকা পণ্য চুরি হয় বিমান হেফাজতে, রোষানলে কাস্টম হাউজ

ক্যাডার জটিলতা নিরসনে দাবি আদায়ে পরবর্তী আন্দোলন সম্পর্কে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে তথ্য ক্যাডারের এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, যেহেতু সংকট নিরসনে একটি কমিটি গঠিত হয়েছে। তাই অপেক্ষা করি, দেখি কী সুপারিশ করে ওই কমিটি। এ ক্ষেত্রে কিছুটা সময় দেওয়া যেতে পারে বলেও জানান তিনি।   

এ ব্যাপারে প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটির স্টিয়ারিং কমিটির সদস্য এসএম গোলাম কিবরিয়া বলেন, সচিব সভা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ১৪ সপ্তাহের মধ্যে আমাদের সব দাবি মন্ত্রিসভায় উপস্থাপন হওয়ার কথা, কিন্তু আমরা যতটুকু জানতে পেরেছি, তাতে এখন পর্যন্ত ১৪ সপ্তাহের পরিকল্পনা অনুযায়ী কোনও কাজই হয়নি। এসব দাবি পূরণের জন্য বিভিন্ন অধিদফতর যেসব প্রস্তাব নিজ নিজ মন্ত্রণালয়ে জমা দিয়েছে, সেগুলো কাটছাঁট করা হচ্ছে, আরও তথ্য চেয়ে বিলম্ব করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মৎস্য ক্যাডারের পক্ষ থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছিল, যা পরবর্তী সময়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হলে, তাতে বিভিন্ন বিষয় কাটছাঁট করা হয়েছে। এতে মৎস্য ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

একই অবস্থা বিরাজ করছে পরিবার পরিকল্পনা অধিদফতরেও।  পরিবার পরিকল্পনা অধিদফতরের গুরুত্বপূর্ণ সব পদেই বহাল আছেন প্রশাসন ও চিকিৎসা ক্যাডার কর্মকর্তা। এ অধিদফতরে বিসিএস পরিবার পরিকল্পনা ক্যাডারের কোনও কর্মকর্তা না থাকায় তাদের প্রস্তাব তৈরি হচ্ছে না। মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত ও ক্যাডার কর্মকর্তাদের দাবি অনুযায়ী পরিকল্পনা ক্যাডার ও নন-ক্যাডারের মধ্যে প্রচলিত  পদোন্নতির প্রচলিত গতি বজায় রাখার কথা। কিন্তু সেটা হচ্ছে না।

 

আরও পড়তে পারেন:  রানা প্লাজা এখন শুধুই স্মৃতি রানা প্লাজা ধস : ক্ষতিপূরণের নামে থোক বরাদ্দ!

আবার নির্ধারিত সময়ের আগেই ইকনোমিক কৃষি ও অডিট ক্যাডারের পক্ষ থেকে কিছু প্রস্তাবনা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কিন্তু  সেগুলো আমলে নেওয়ার কোনও উদ্যোগ নেই বলে অভিযোগ করেছে সংশ্লিষ্ট ক্যাডারের কর্মকর্তারা। সুপারিশগুলো পর্যবেক্ষণের নামে আটকে রাখা হয়েছে বলে জানিয়েছেন বিসিএস ২৬ ক্যাডারের নেতারা। এ সব কারণে কবে নাগাদ বিসিএস ২৬ ক্যাডারের দাবিগুলো অনুমোদনের জন্য মন্ত্রিসভা বৈঠকে উত্থাপন করা হবে, তা নিয়ে চিন্তিত এই ক্যাডারের কর্মকর্তারা।

অষ্টম বেতন কাঠামো থেকে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিলের প্রতিবাদে আন্দোলন করে আসছিল বিসিএস সমন্বয় কমিটি। আন্দোলনের এক পর্যায়ে সচিব সভা কমিটি বিভিন্ন ক্যাডারের সমস্যা নিরসনের লক্ষ্যে গত ১২ জানুয়ারি এক সভায় বেশকিছু সিদ্ধান্ত গ্রহণ করেন। তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে তাদের সুপারিশ উত্থাপন করেন। ওই সভায় সচিবরা ১৪ সপ্তাহের কর্মপরিকল্পনা বা টাইমফ্রেম গ্রহণ করেন।

এসব কর্মপরিকল্পনার মূল লক্ষ্য হলো—টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিলের কারণে যেসব ক্যাডার কর্মকর্তা ক্ষতিগ্রস্ত হবেন, তাদের পদভিত্তিক বেতন-স্কেল পুনর্বিন্যাস করে ক্ষতি পুষিয়ে দেওয়া। এ বিষয়ে বিভিন্ন অধিদফতরে কর্মরত ক্যাডার কর্মকর্তাদের পক্ষ থেকে বিদ্যমান সমস্যা, প্রশাসনিক জটিলতা, পদ-আপগ্রেডেশন ও এ সংক্রান্ত প্রয়োজনীয় প্রস্তাব পাঠাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। এভাবে বিভিন্ন মন্ত্রণালয় ক্যাডার কর্মকর্তাদের সমস্যা বিষয়ে প্রস্তাব পাঠানোর কথা জনপ্রশাসন মন্ত্রণালয়ে।

বিভিন্ন মন্ত্রণালয় প্রস্তাব পাঠালে তা নিয়ে আলাপ আলোচনা করবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। কিছু মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রস্তাব পাঠালেও বেশির ভাগ মন্ত্রণালয় এখনও প্রস্তাব পাঠায়নি।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দ্বিতীয় ধাপে দেশের ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শুরু
দ্বিতীয় ধাপে দেশের ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শুরু
১০০ লিচু ১০০০ টাকা, তবু দুশ্চিন্তায় এই গ্রামের চাষিরা
১০০ লিচু ১০০০ টাকা, তবু দুশ্চিন্তায় এই গ্রামের চাষিরা
টিভিতে আজকের খেলা (২১ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২১ মে, ২০২৪)
তাইওয়ানকে হুমকি দেওয়া বন্ধ করুন: উইলিয়াম লাই
তাইওয়ানকে হুমকি দেওয়া বন্ধ করুন: উইলিয়াম লাই
সর্বাধিক পঠিত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্টের সঙ্গে নিহত হলেন যারা
ইরানের প্রেসিডেন্টের সঙ্গে নিহত হলেন যারা