X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

৯ পৌরসভার ৭টিতে নৌকা, দুটি বিদ্রোহীর দখলে

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৬ মে ২০১৬, ০০:২৩আপডেট : ২৬ মে ২০১৬, ০০:২৮

ইউপি নির্বাচন ২০১৬বুধবার দেশের বিভিন্ন জেলার ৯টি পৌরসভায় নির্বাচন সম্পন্ন হয়েছে। এর মধ্যে কয়েকটিতে ভোট গ্রহণকালে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠলেও খাগড়াছড়ির রামগড়ে শান্তিপূর্ণভাবেই ভোট দিয়েছেন এলাকাবাসী। ভোটের ফলাফলে দেখা গেছে ৯টি পৌরসভার ৭টিই আওয়ামী লীগের দখলে। অপর দুটি পৌরসভায় জয়ী হয়েছেন  আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা।
আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ:
ফেনী প্রতিনিধি জানান, দীর্ঘ ১৪ বছর পর নতুন মেয়র পেল ছাগলনাইয়া পৌরবাসী। এই পদে আওয়ামী লীগ সমর্থিত মোহাম্মদ মোস্তফা নৌকা প্রতীক নিয়ে ১৭ হাজার ৫৭৪ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন।

মোহাম্মদ মোস্তফা২০০২ সালে পৌরসভাটি প্রতিষ্ঠিত হবার পর থেকে দুই মেয়াদে টানা ১৪ বছর পৌরসভাটির মেয়র ছিলেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আলমগীর বিএ।তিনি এবারের নির্বাচন ধানের শীষ প্রতীক নিয়ে মাত্র ৭শ’ ৭৫ ভোট পেয়েছেন। অন্যদিকে, ইসলামী আন্দোলন সমর্থিত হাতপাখা প্রতীকে রহমত উল্লাহ পান ৪২৭ ভোট।

বুধবার (২৫ মে) রাতে সহকারী রিটার্নিং অফিসার মাইনুল হক এ ফলাফল নিশ্চিত করেন।

অবশ্য নির্বাচনে কারচুপির অভিযোগ এনে সকাল ১০টায় সবগুলো কেন্দ্রে ভোট বাতিল করে পুনরায় ভোট গ্রহণের দাবি জানায় বিএনপি প্রার্থী আলমগীর ও ইসলামী আন্দোলনের প্রার্থী রহমত উল্লাহ।

নির্বাচন পর্যবেক্ষণকারী বিভিন্ন সংস্থার সদস্য ও গণমাধ্যমকর্মীরাও এই পৌরসভার ভোটকেন্দ্রগুলো পর্যবেক্ষণ করে দিনভর ব্যাপক অনিয়ম, ভোটের বাক্স আগেই ভরিয়ে ফেলা ও জাল ভোট দেওয়ার অভিযোগ পেয়েছেন।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আবু তাহের বিপুল ভোটে ৩য় মেয়াদে মেয়র নির্বাচিত হয়েছেন। রাজনীতিতে নানা কারণে বিতর্কিত এই ব্যক্তি নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৩৩ হাজার ৩শ’৫০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী রেজাউল করিম লিটন ধানের শীষ প্রতীকে পেয়েছেন মাত্র  এক হাজার ৮শ’ ৬৮ ভোট।মো.-আবু-তাহের-বিপুল

রিটানিং কর্মকর্তা  ও অতিরিক্ত জেলা প্রশাসক সাজ্জাদুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

খাগড়াছড়ি প্রতিনিধি জানান, নানা জল্পনা-কল্পনা থাকলেও খাগড়াছড়ি জেলার রামগড় পৌরসভার নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। আর মেয়র পদে জয়লাভ করেছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও বর্তমান মেয়র মো. শাহাজাহান। তিনি রামগড় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

রিটার্নিং অফিসার মো. নুরুল আলম জানান, স্বতন্ত্র প্রার্থী মো. শাহাজাহান পাঁচ হাজার দুশ’ ৪২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিশ্ব প্রদীপ কুমার কার্বারী পেয়েছেন চার হাজার দুশ’ ৯৩ ভোট। এছাড়া  বিএনপি মনোনীত প্রার্থী হাফেজ আহমেদ ভুঁইয়া পেয়েছেন দুই হাজার ছয় শ’ ২০ ভোট।

এর আগে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দীর্ঘ লাইনে শান্তিপূর্ণভাবে দাঁড়িয়ে ভোটাররা ভোট দিয়েছেন। পৌরসভার ৯টি কেন্দ্রের কোথাও কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

নরসিংদী প্রতিনিধি জানান, নরসিংদীর রায়পুরা পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. জামাল মোল্লা ও ঘোড়াশাল পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী মো. শরীফুল হক বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন।

রায়পুরা পৌরসভায় মো. জামাল মোল্লা মোবাইল প্রতীকে পেয়েছেন ৮ হাজার ৯ শত ৫১ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী আব্দুল কুদ্দুছ মিয়া ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৪ হাজার ৫ শত ৫০ ভোট ও আওয়ামী লীগের প্রার্থী আফজাল হোসাইন নৌকা প্রতীকে পেয়েছেন ৩ হাজার ১ শত ৯৪ ভোট।

অন্যদিকে, ঘোড়াশাল পৌরসভায় মো. শরীফুল হক নৌকা প্রতীকে পেয়েছেন ৩৮ হাজার ৭ শত ৮৯ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী জাহাঙ্গীর হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১ হাজার ৯৯ ভোট।

রায়পুরা পৌরসভা নির্বাচনের রিটার্নিং কমকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) জসিম উদ্দিন হায়দার ও ঘোড়াশাল পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রেহান উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেছেন।

নোয়াখালী প্রতিনিধি জানান, নোয়াখালী ও সেনবাগ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত দুই প্রার্থী শহিদ উল্ল্যা খান সোহেল এবং আবু জাফর টিপু নৌকা প্রতীক নিয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।শহিদ-উল্ল্যা-খান-সোহেল

বুধবার রাত ৯ টায় জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মনির হোসেন নোয়াখালী ও সেনবাগ পৌরসভার ফলাফলের বিষয়টি নিশ্চিত করেছেন।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নোয়াখালী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শহিদ উল্ল্যা খান সোহেল নৌকা প্রতীক নিয়ে ২৮ হাজার ৪শ’ ৩২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী হারুনুর রশিদ আজাদ ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৫ হাজার ৯শত ৯৮ ভোট। আবু-জাফর-টিপু

অপরদিকে, জেলার সেনবাগ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবু জাফর টিপু নৌকা প্রতীক নিয়ে ৩ হাজার ৮শ’ ৯০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আবু নাছের দুলাল (ভিপি দুলাল) নারিকেল গাছ প্রতীক নিয়ে পেয়েছেন ৩ হাজার ১৯ ভোট।

প্রসঙ্গত, বুধবার সকাল সাড়ে ১১টার দিকে বিএনপি প্রার্থী হারুনুর রশিদ আজাদ নোয়াখালী পৌরসভার সব কয়টি কেন্দ্র থেকে তার দলের পোলিং এজেন্টদের বের করে দেওয়া, কেন্দ্রগুলো দখল নিয়ে ভোটারদের কাছ থেকে ব্যালট পেপার কেড়ে নিয়ে নৌকা প্রতীকে সিল ও জাল ভোটের অভিযোগ এনে সংবাদ সম্মেলনের মাধ্যমে ভোট বর্জন করেন।

কক্সবাজার প্রতিনিধি জানান, টেকনাফ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান মেয়র মো. ইসলাম ৯ হাজার ৬০৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি কক্সবাজার-৪ আসনে (উখিয়া-টেকনাফ) সরকারদলীয় সংসদ সদস্য (এমপি) আবদুর রহমান বদির চাচা। এই নিয়ে দ্বিতীয় দফায় মেয়র নির্বাচিত হলেন তিনি। তার প্রতিদ্বন্দ্বিতায় এসএম ফারুক বাবুল মাত্র ৪৬৮ ভোট পেয়েছেন। তবে তিনি নির্বাচনে মাঠে ছিলেন না।

টেকনাফ পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত জেলা নিবার্চন কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভায় মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী এমরান উদ্দিন জুয়েল। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১৮ হাজার ৪৮৫ ভোট।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী মো. ইলিয়াস ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১৩৪৩ ভোট।

/এমএসএম/টিএন/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মীরসরাইয়ে নির্বাচন পরবর্তী সহিংসতায় আহত ৬
মীরসরাইয়ে নির্বাচন পরবর্তী সহিংসতায় আহত ৬
চীন বিষয়ে বিশেষজ্ঞকে ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
চীন বিষয়ে বিশেষজ্ঞকে ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
আগুন নেভাতে গিয়ে ধোঁয়ায় অসুস্থ হয়ে হাসপাতালে ৭
আগুন নেভাতে গিয়ে ধোঁয়ায় অসুস্থ হয়ে হাসপাতালে ৭
১৮ শর্তে আ.লীগকে সমাবেশের অনুমতি দিলো ডিএমপি
১৮ শর্তে আ.লীগকে সমাবেশের অনুমতি দিলো ডিএমপি
সর্বাধিক পঠিত
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান