X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
রাস্তায় রাস্তায় অনাকাঙ্ক্ষিত লিফলেট

শিক্ষানীতি নিয়ে সাম্প্রদায়িকতা ছড়ানো হচ্ছে!

উদিসা ইসলাম
০৯ জুন ২০১৬, ১২:২০আপডেট : ০৯ জুন ২০১৬, ১২:৫৫

‘বাংলা পাঠ্যপুস্তকে যা বাদ দেওয়া হয়েছে এবং পরিবর্তে যা অন্তর্ভুক্ত করা হয়েছে’ নামে একটি লিফলেটকে কেন্দ্র করে সাম্প্রদায়িকতা ছড়ানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ‘সর্বস্তরের ওলামায়ে কেরাম’ এর নামে প্রকাশিত এই লিফলেট রাজধানীর শপিং মল, স্কুলের গেট এমনকি মসজিদের বাইরে বিতরণ করা হচ্ছে এবং সন্তানদের ‘ইসলামভিত্তিক’ পাঠ্যবস্তু থেকে বঞ্চিত করা হচ্ছে এবং এর জন্য আন্দোলন করা উচিত বলে নানা উসকানিও দেওয়া হচ্ছে।

সন্ত্রাসবাদ গবেষক ও শিক্ষাবিদরা মনে করেন, পাঠ্যসূচিতে যে বিষয়গুলো এখনকার সময়ে দেশ, সমাজ ও সংস্কৃতির সঙ্গে বেশি সম্পর্কিত সেগুলোই রাখা হয়। যেকোনও ধরনের ইতিহাস, সংস্কৃতি পাঠ্যসূচির বাইরে শিশুদের পড়ানোর দায়িত্ব পরিবারেরও। সবকিছু এক পাঠ্যবইয়ে দেওয়া সম্ভব নাও হতে পারে। কিন্তু যে কথা এই ‘ইসলামী দলগুলো’ থেকে ছড়ানোর চেষ্টা হচ্ছে, সাম্প্রদায়িক গন্ধ দেওয়ার যে প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে সেটা একেবারেই উদ্দেশ্য প্রণোদিত।

‘নীলনদ ও পিরামিডের দেশ’ বাদ দিয়ে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘লালু’ অন্তর্ভুক্ত করার সমালোচনা করে তীব্র বিরোধিতা করা হয়েছে। কেননা তাদের দাবি, এই গল্পের মূল প্রতিপাদ্য ‘হিন্দুদের কালিপূজা ও পাঠাবলি’। লিফলেটে দাবি করা হয়েছে, ধর্মীয় শিক্ষণীয় ঘটনায় রচিত ড. মুহাম্মদ শহীদুল্লাহর ‘সততার পুরস্কার’ লেখাটি বাদ দেওয়া হয়েছে এবং স্বঘোষিত নাস্তিক হুমায়ুর আজাদ লিখিত কবিতা অন্তর্ভুক্ত করা হয়েছে। লিফলেটে  জাতি, ধর্ম, সমাজ ও সভ্যতাকে বাঁচাতে জাতি বিধ্বংসী বিতর্কিত শিক্ষানীতি ও প্রস্তাবিত শিক্ষা আইন এবং হিন্দুত্ববাদ ও নাস্তিক্যবাদ প্রতিষ্ঠার সিলেবাস রুখে দাঁড়াতে সব মুসলমানের ঈমানি দায়িত্ব বলেও মনে করা হয়েছে। শিক্ষানীতি নিয়ে সাম্প্রদায়িকতা ছড়ানো হচ্ছে!

ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ও  বাংলাদেশের শিক্ষানীতি বিশ্লেষণের কাজ করছেন ওমর শেহাব। তিনি মনে করেন, জামায়াত যখন রাজনৈতিক এজেন্ডা নির্ধারণ করতে পারে না, তখন তারা এসব ইস্যুকে সামনে এনে অস্থিরতা তৈরি করতে চায়। তিনি আরও বলেন, ফলে জামায়াত নাকি অন্য কেউ করছে সেসব নিয়েও বিভ্রান্তি তৈরি হয় কিন্তু মুখ্য এজেন্ডা তাদেরই। এসব পড়ে যদি জঙ্গিরা তাদের টার্গেট নির্ধারণ করে সে দায় কার প্রশ্ন তুলে ওমর বলেন, সরকারের উচিত শক্ত হাতে এ ধরনের লিফলেট বিতরণ বন্ধ করা এবং কারা এসব লিফলেটের পেছনে আছে তা খুঁজে বের করা।

জঙ্গিবাদ গবেষক ও অ্যাক্টিভিস্ট নির্ঝর মজুমদার মনে করেন, হেফাজত ইসলামসহ অন্য দলগুলোর যে কোনও ধরনের রাজনৈতিক প্রচারণার মূল উপাদানই হলো ধর্মনিরপেক্ষতাকে আক্রমণ করা এবং সেটার পরিবর্তে একটি ধর্মের শ্রেষ্ঠত্বভিত্তিক সাম্প্রদায়িকতাকে উস্কে দেওয়া।

তিনি আরও বলেন, এই ধরনের প্রোপাগান্ডার লক্ষ্য থাকে মূলত একটিই, তা হলো উগ্র সাম্প্রদায়িকতা ছড়িয়ে রাজনৈতিক পরিবেশকে অস্থিতিশীল করে তোলা। এর বিপরীতে যেটি করা দরকার, তা হলো এই ধরনের প্রচারণাকে রাজনৈতিকভাবে মোকাবেলা এবং এই প্রচারণার মূল উদ্দেশ্য জনগণের সামনে তুলে ধরা। তিনি বলেন, এর ক্ষতিকর কুফলগুলো সকলের সামনে তুলে ধরতে হবে। বর্তমান শিক্ষানীতির অনেক কিছুর পরিবর্তন ধর্মনিরপেক্ষতায় বিশ্বাসীরাও চান। সেই পরিবর্তনগুলো খুব ধীরে ধীরে হচ্ছে এবং একমুখী শিক্ষাব্যবস্থা যদি প্রবর্তন করা যায়, তাহলে হেফাজতসহ ইসলামকে ব্যবহার করে রাজনীতি করা দলগুলো তাদের রাজনীতির ধারা পাল্টাতে বাধ্য হবে।

শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী মনে করেন, বোঝাই যাচ্ছে এ ধরনের কর্মকাণ্ডের মধ্য দিয়ে ‘ইসলামি দলগুলো’ থেকে বিদ্বেষ ছড়ানোর চেষ্টা হচ্ছে, পাঠ্যপুস্তকের বিষয়কে সাম্প্রদায়িক গন্ধ দেওয়ার যে প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে, সেটা একেবারেই উদ্দেশ্য প্রণোদিত। তিনি আরও বলেন, যেকোনও উগ্র সাম্প্রদায়িকতার ফলাফল যে কী ভয়ানক হতে পারে এবং এটি শক্ত হাতে দমন না করলে বাংলাদেশকে কোথায় নিয়ে দাঁড় করাতে পারে, সে বিষয়ে স্পষ্ট করে বলতে হবে।

ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মুহাম্মদ আব্দুস সালামকে লিফলেটের বিষয়বস্তু জানানো হলে তিনি বলেন, ‘আমরা তো সবসময় সম্প্রীতির কথা বলি। আমাদের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল সব জায়গায় গিয়ে বলেন এবং পর্যবেক্ষণে রাখেন, যাতে কোনও নেতিবাচক বিষয়বস্তু ছড়ানো না হয়।’ তিনি আরও বলেন, ‘আমরা খুতবাগুলোও তৈরি করি সম্প্রীতির বিষয়টিকে মাথায় রেখেই।’


/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!