একুশে বইমেলার বিশেষ অতিথি শঙ্খ ঘোষ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:২০, জানুয়ারি ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৮:৪৯, জানুয়ারি ২০, ২০১৯

কবি শঙ্খ ঘোষফেব্রুয়ারিতে শুরু হতে যাওয়া একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে এবার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি শঙ্খ ঘোষ। বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন। বর্ষীয়ান এই কবি একুশে বইমেলার এবারের উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণ গ্রহণ করেছেন। একুশে বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিশিষ্ট ভারতীয় বাঙালি কবি ও সাহিত্য সমালোচক শঙ্খ ঘোষ একজন রবীন্দ্র বিশেষজ্ঞও। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘এ আমির আবরণ’ ও ‘উর্বশীর হাসি’।
মেলায় কবির উপস্থিত থাকার বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক জানান, কবি শঙ্খ ঘোষ আসবেন বলে আমাদের জানিয়েছেন। এছাড়া একজন মিশরীয় লেখক অনুবাদকের আসার বিষয়েও কথা চলছে। আমরা রবিবার (২০ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত জানাতে পারবো। মিশরীয় এই অনুবাদক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও শেখ হাসিনার বই আরবি ভাষায় অনুবাদ করেছেন।
শঙ্ঘ ঘোষের জন্ম ৬ ফেব্রুয়ারি, ১৯৩২। তার প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যে অধ্যাপনা করেছেন। ‘এই তো জানু পেতে বসেছি, পশ্চিমে/আজ বসন্তের শূন্য হাত/ধ্বংস করে দাও আমাকে যদি চাও/আমার সন্ততি স্বপ্নে থাক’ বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার ‘সাহিত্য একাডেমি’ পদক লাভ করেন।
শঙ্খ ঘোষ ১৯৫১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি বঙ্গবাসী কলেজ, সিটি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়সহ বহু শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে অবসর নেন। মহান একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রতিবছরই বিশিষ্ট ব্যক্তিকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়। এবারও একাধিক বিদেশি অতিথি উপস্থিত থাকবেন।

/ইউআই/ওআর/

লাইভ

টপ