২৪ ঘণ্টায় কোনও নমুনা পরীক্ষা হয়নি ৩৪ পরীক্ষাগারে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:১১, অক্টোবর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৫, অক্টোবর ২৪, ২০২০

করোনা টেস্ট (ছবি: ফোকাস বাংলা)

দেশে বর্তমানে করোনার নমুনা পরীক্ষার জন্য ১১১টি পরীক্ষাগার রয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় এর মধ্যে ৩৪টি পরীক্ষাগারেই কোনও নমুনা পরীক্ষা হয়নি। আজ শনিবার (২৪ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৯৯৮টি। আর নমুনা সংগৃহীত হয়েছে ১০ হাজার ৫৫৬টি। পরীক্ষা হওয়া ১০ হাজার ৯৯৮টি নমুনার মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন এক হাজার ৯৪ জন, যা কিনা গত দুই মাস ২২ দিনের মধ্যে সর্বনিম্ন।

বিজ্ঞপ্তিতে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় যেসব পরীক্ষাগারে কোনও নমুনা পরীক্ষার হয়নি তার মধ্যে ঢাকার ভেতরে—বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), আইদেশী, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, বর্ডার গার্ড হাসপাতাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর গবেষণা কেন্দ্র, সেন্টার ফর মেডিক্যাল বায়োটেকনোলজি, সাভারের এনাম মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, ডিএনএ সল্যুসেশন লিমিটেড, সি এস বি এফ হেলথ সেন্টার, ডা. লাল প্যাথ ল্যাবস বাংলাদেশ লি., আইচি হাসপাতাল লিমিটেড, দি ডিএনএ ল্যাব লিমিটেড, আহছানিয়া মিশন ক্যানসার অ্যান্ড জেনারেল হাসপাতাল, পপুলার ডায়াগনস্টিক সেন্টার (ধানমণ্ডি শাখা), ডায়নামিক ল্যাব এবং ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল।

ঢাকার বাইরে—চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ভাষাবীর এম এ ওয়াদুদ আরটি- পিসিআর ল্যাব-চাঁদপুর, রাঙামাটি জেনারেল হাসপাতাল আরটি-পিসিআর ল্যাব, চট্টগ্রামের রিজিওনাল টিবি রেফারেন্স ল্যাবরেটরি, কুমিল্লার মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড, খুলনা বক্ষ্যব্যাধি হাসপাতাল, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেহেরপুর বক্ষ্যব্যাধি হাসপাতাল, টাঙ্গাইলের শেখ হাসিনা মেডিক্যাল কলেজ, টাঙ্গাইল বক্ষ্যব্যাধি ক্লিনিক, গাজীপুরের শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজি বিশেষায়িত হাসপাতাল, গাজীপুরের ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং গাজীপুরের ডা. ফরিদা হক মেমোরিয়াল-ইব্রাহিম জেনারেল হাসপাতাল কোভিড-১৯ ডায়াগনস্টিক ল্যাব।

উল্লেখ্য, এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ২২ লাখ ৪৬ হাজার ৪৮৬টি।  এখন পর্যন্ত দেশে করোনায় মারা গেছেন পাঁচ হাজার ৭৮০ জন। করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন তিন লাখ ৯৭ হাজার ৫০৭ জন।

আরও পড়ুন- 

করোনায় মৃতদের অর্ধেকই ষাটোর্ধ্ব

ডায়াবেটিস আক্রান্তদের করোনার ঝুঁকি! 

সংক্রমণ বাড়লেও তীব্রতা কমেছে করোনার!

 

/জেএ/এফএস/এমএমজে/

লাইভ

টপ