X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুকে জড়িয়ে মিথ্যা বলছেন ক্যাপ্টেন আজিম!

উদিসা ইসলাম
০৭ ফেব্রুয়ারি ২০১৬, ২২:৩০আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৬, ০২:৩১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু কোন বিমানে চড়ে দেশে ফিরেছিলেন, তা নিয়ে মিথ্যাচার করছেন ক্যাপ্টেন মোস্তফা আজিম আওলাদ। এটা কেবলই বাকস্বাধীনতার অপপ্রয়োগ বলে চিহ্নিত করেছেন সেদিন দেশে ফেরার সময় বঙ্গবন্ধুর সাথে থাকা ভারতীয় কূটনীতিক শশাঙ্ক শেখর ব্যানার্জি। তিনি বলেন, সেটি কোন সাধারণ বিমান ছিল না। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বিশেষ অনুরোধে বিট্রেনের প্রধানমন্ত্রীর ব্যক্তিগতভাবে ব্যবহৃত রয়াল এয়ারফোর্সের কমেট ভিআইপি জেট এর ব্যবস্থা করা হয়েছিল বলে বাংলা ট্রিবিউনকে জানান তিনি।
সম্প্রতি দেশে আসা লণ্ডনপ্রবাসী ক্যাপ্টেন মোস্তফা আজিম আওলাদ হঠাৎই দাবি করেন, বঙ্গবন্ধুকে বহন করে ইতিহাসে স্থান করে নিয়েছে একটি যন্ত্রযান-
ব্রিটিশ রয়েল এয়ার ফোর্সের বিমান ডিসি-১০। ওই বিমানটির মালিক এখন তিনি। ইতিহাসের অংশ হয়ে ওঠা বিমানটি তিনি উপহার হিসেবে দিতে চান বাংলাদেশ সরকারকে।
২০০৫ সালেতিনি  ইংল্যান্ডে ইম্পেরিয়াল এভিয়েশন নামে একটি প্রতিষ্ঠানও গড়ে তুলেছেন। প্রতিষ্ঠানটি বিভিন্ন দেশ থেকে পুরনো বিমান ক্রয় ও তা ভেঙে বিক্রির কাজ করে। এরই মধ্যে তার ওই প্রতিষ্ঠান ২৩টি বিমান কিনেছে। আর এসব বিমানের মধ্যে দুটি ছাড়া সবই ইতিমধ্যে ভেঙে ফেলা হয়েছে। ভালো থাকা দুটি বিমানের একটি বিমান তিনি ইংল্যান্ডের ব্রুকলেন জাদুঘরে দাদা আওলাদ হোসাইনের নামে হস্তান্তর করেছেন। অন্য বিমানটি ডিসি-১০, যেটি তিনি সযতনে নিজ হেফাজতে রেখেছেন। কারণ বিমানটি বাংলাদেশের জন্মও জাতির জনকের ইতিহাসের সঙ্গে গভীরভাবে জড়িয়ে আছে। শশাঙ্ক ব্যানার্জি- ফটো ক্রেডিট উজ্জ্বল দাশ
এটাকে ইতিহাস বিকৃতি হিসেবে উল্লেখ করে বর্তমানে লন্ডন প্রবাসী শশাঙ্ক ব্যানার্জি বলেন, ভারতীয় উপমহাদেশের প্রত্যেকের বাকস্বাধীনতা আছে বিধায় যা খুশি তাই বলে পরিচিতি লাভের চেষ্টা করে। ক্যাপ্টেন আজিম এটা কিভাবে নিশ্চিত করছেন। আমরাতো এখনও অনেকে বেঁচে আছি। তিনি বলেন, বঙ্গবন্ধু পাকিস্তান থেকে হিথ্রোতে নামার পরে আমাদের খবর দেওয়া হয় এবং এরপর ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে বঙ্গবন্ধুর দীর্ঘক্ষণ কথা হয়। প্রথমে এয়ার ইণ্ডিয়াতে ফেরার কথা থাকলেও পরবর্তীতে ইন্দিরা গান্ধী বঙ্গবন্ধুকে জানান,তিনি ব্রিটেনকে অনুরোধ করে  ব্রিটিশ রয়্যাল এয়ারফোর্সের ভিআইপি ফ্লাইট নম্বর ওয়ানে ফেরার বিশেষ ব্যবস্থা করেছেন। কেননা, এয়ার ইণ্ডিয়া তার কাছে নিরাপদ মনে হয়নি। আমি আবারও বলতে চাই, সেটা ছিল কমেট ভিআইপি জেট। নতুন করে এতোদিন পর ডিসি-১০কে গছিয়ে দিতে চাওয়া হাস্যকর বলে উল্লেখ করেন শশাঙ্ক ব্যানার্জি।
তিনি বলেন, ইন্দিরা গান্ধী বঙ্গবন্ধুকে শেখ সাব বা বঙ্গবন্ধু বলেও ডাকতেন। বাংলাদেশে পৌঁছানোর বিষয়ে ইন্দিরা গান্ধী এতো বেশি সতর্ক ছিলেন যে, কমেট ভিআইপি জেটটি আমাদের দিল্লীতে নামানোর পর সেখানেই অপেক্ষা করে। আমাদের লাগেজও নামানো হয়নি। এরপর সেই জেটেই আমরা ঢাকায় পৌঁছাই এবং আমাকে নিয়ে আবার সেটা দুইদিন পর ফিরবে বলে ঢাকায় অপেক্ষা করে। ইতিহাসের সাক্ষী আমরা। এ নিয়ে কোনও বিকৃত ইতিহাস কানে নেওয়ার কিছু নেই। ক্যাপ্টেন আওলাদ
লণ্ডন থেকে দিল্লী হয়ে বাংলাদেশে কমেট ভিআইপি জেটে আসলে, তাহলে পাকিস্তান থেকে লণ্ডন গিয়েছিলেন ডিসি-১০ এ কিনা প্রশ্নে সাবেক বিমানমন্ত্রী কর্ণেল ফারুক খান বলেন, ক্যাপ্টেন আজিম আমার সাথে যোগাযোগ করেছেন এবং আমরা তাকে প্রমাণসহ দেখা করতে বলেছি। এমনিতে বললেইতো হবে না, বিষয়টাতো যাচাই বাছাই করতে হবে। ফারুক খান বলেন, তিনি আমার কাছে দাবি করেছেন পাকিস্তান থেকে লন্ডন হয়ে বঙ্গবন্ধু  যে বিমানে ফিরেছেন সেটার মালিক নাকি সে। আমরা এখনও কোন সিদ্ধান্তে আসিনি। এই ক্যাপ্টেন বর্তমানে দেশেই আছেন এবং কাল পরশুর ভিতর সাক্ষাত হবার কথা আছে। সাবেক মন্ত্রীর কাছ থেকে ক্যাপ্টেন আজিমের ফোন নম্বর নিয়ে, ০১৭***৯৫**৭  নম্বরে যোগাযোগের চেষ্টা করে তা বন্ধ পাওয়া গেছে। যেসব সাংবাদিক নানা সময়ে তার ইন্টারভিউ দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছেন তারাও তার সাথে যোগাযোগ করতে পারছেন না বলে জানিয়েছেন।
উল্লেখ্য, ওয়েব বিবরণী বলছে, ব্রিটিশ এয়ার ফোর্সে ব্যবহৃত কমেট জেটের নির্মাতা হচ্ছে ব্রিটেনেরই ডি হ্যাভিলল্যান্ড এয়ারক্রাফ্ট কোম্পানি লিমিটেড, যার হেডকোয়ার্টার হার্টফোর্র্টশায়ারের হ্যাটফিল্ডে। এটিপৃথিবীর প্রথম বাণিজ্যিক জেট লাইনার। এটির কমেট-১ প্রটো টাইপ বিমানটি আকাশে উড়েছে ১৯৪৯ সালের ২৭ জুলাই। তা ১৯৫৮ সাল নাগাদ পরবর্তী তিন ধাপে কমেট-৪ বিমানে রূপান্তিত হয়, যা তুলনামূলক নিঃশব্দ ও যাত্রী সেবায় আরামদায়ক। একইসঙ্গে তার উড্ডয়নগত ত্রুটি কাটিয়ে তুলতে জানালার আকার চৌকোণাকৃতির পরিবর্তে গোলাকৃতি করা হয়। ব্রিটিশ এয়ার ফোর্সে ভিআইপি, মেডিক্যাল ও যাত্রী পরিবহন ছাড়াও গোয়েন্দাবৃত্তিতে তা ব্যবহৃত হয়েছে।

/এপিএইচ/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কেএনএফ’র বিরুদ্ধে যৌথ বাহিনীর অভিযানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ
কেএনএফ’র বিরুদ্ধে যৌথ বাহিনীর অভিযানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ
পরিবেশ সংরক্ষণের বিষয়গুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে: পরিবেশমন্ত্রী
পরিবেশ সংরক্ষণের বিষয়গুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে: পরিবেশমন্ত্রী
পটকা-আতশবাজি তৈরি করা ঘরটি উড়ে গেলো বিস্ফোরণে, মা-মেয়েসহ আহত ৪
পটকা-আতশবাজি তৈরি করা ঘরটি উড়ে গেলো বিস্ফোরণে, মা-মেয়েসহ আহত ৪
আবাহনীর ১০ ক্রিকেটার চট্টগ্রামে, একাদশ গঠন নিয়ে বিপাকে সুজন
আবাহনীর ১০ ক্রিকেটার চট্টগ্রামে, একাদশ গঠন নিয়ে বিপাকে সুজন
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ