X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

রমজানের প্রথম জুমায় মুসল্লিদের ব্যাপক অংশগ্রহণ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ এপ্রিল ২০২১, ১৫:৪৮আপডেট : ১৬ এপ্রিল ২০২১, ১৬:০৭

পবিত্র রমজান মাসের প্রথম জুমা অনুষ্ঠিত হয়েছে আজ শুক্রবার (১৬ এপ্রিল)। এ দিন দুপুরে রাজধানীর বড় থেকে ছোট প্রায় সবগুলো মসজিদেই ছিল মুসল্লিদের ব্যাপক অংশগ্রহণ। সড়কের পাশের মসজিদগুলোতে ভেতরে মুসল্লিদের সংকুলান না হওয়ায় তা ছড়িয়েছে মূল সড়কেও। এ কারণে দুপুর সোয়া একটা থেকে প্রায় পৌনে দুই পর্যন্ত রাজধানীর অনেক সড়কই ছিল প্রায় বন্ধ। কোনও-কোনও সড়কের উভয় পাশেই কড়া রোদে দাঁড়িয়ে সৃষ্টিকর্তার প্রতি প্রার্থনা জানিয়েছেন মুসল্লিরা।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মুসল্লিরা সামাজিক দূরত্ব মেনেই নামাজে অংশগ্রহণ করেছেন। তবে, অন্যান্য মসজিদে সুরক্ষানীতি মেনে চলার তেমন কোনও প্রচেষ্টা চোখে পড়েনি বাংলা ট্রিবিউনের প্রতিবেদকদের।

রাস্তার ওপর নামাজ আদায় করছেন মুসল্লিরা ঢাকার মোহাম্মদপুর থেকে বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি জামাল উদ্দিন জানান, মোহাম্মদপুর জামে মসজিদে স্বাভাবিক সময়ের মতো মুসল্লিদের অংশগ্রহণ ছিল জুমার নামাজে। তবে সামাজিক দূরত্ব সেখানে পরিলক্ষিত হয়নি বলে জানান তিনি।

রাজধানীর পান্থপথ, কলাবাগান, গ্রিনরোড এলাকার অন্তত ছয়টি মসজিদ সরেজমিনে দেখা গেছে, মুসল্লিদের উপচেপড়া অংশগ্রহণ। পশ্চিম পান্থপথ জামে মসজিদের জুমার নামাজে ছিল মুসল্লিদের ব্যাপক অংশগ্রহণ। সড়কের উভয়পাশেই মুসল্লিরা জায়নামাজে দাঁড়িয়েছেন কড়ারোদ মাথায় নিয়েই। দু’রাকাত জুমা ও নামাজের পর বিশেষ মোনাজাতেও হাত তুলেছেন তারা। একই দৃশ্য দেখা গেছে, কলাবাগান বশিরউদ্দিন রোডের মসজিদেও। সামনের সড়কটিতে পুরোপুরি বন্ধ রেখে নামাজ পড়েছেন মুসল্লিরা। গ্রিন রোড স্টাফ কোয়ার্টার মসজিদে, মসজিদের ছাদে ও সড়কে দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন আগত মুসল্লিরা। যদিও এসব জমাতে সুরক্ষানীতি মেনে চলার মতো কোনও পরিস্থিতি দেখা যায়নি।

সামাজিক দূরত্ব বজায় রেখে বায়তুল মোকাররমে নামাজ আদায় গত ১২ এপ্রিল ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মো. সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, ‘করোনা পরিস্থিতিতে সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ নিতে পারবেন। রমজানে তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন। জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা অংশ নেবেন। মুসল্লিদের পবিত্র রমজানে তিলাওয়াত ও জিকিরের মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির জন্য দোয়া করার অনুরোধ করা হলো।’

বাংলা ট্রিবিউনের নিজস্ব প্রতিবেদক শাহেদ শফিক জানান, রাজধানীর শান্তিপুর মসজিদে রাস্তায় দাঁড়িয়ে জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। মসজিদের ভেতরে সামাজিক দূরত্ব বজায় ছিল। রাস্তায় সামান্য ফাঁকা অবস্থায় দাঁড়ান মুসল্লিরা। তবে মসজিদের ভেতর ছিল কানায় কানায় পূর্ণ।

রাস্তার ওপর নামাজ আদায় করছেন মুসল্লিরা পল্টন লেন জামে মসজিদেও মুসল্লিদের ব্যাপক অংশগ্রহণ ছিল বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী। তিনি বলেন, ‘মসজিদের বাইরেও রাস্তায় মানুষ ছিল। সামাজিক দূরত্ব মেনে চলার কোনও সুযোগ ছিল না।’

রাজধানীর পুরান ঢাকার চৌধুরী বাজার জামে মসজিদে জুমা আদায় করেছেন আবরার ফাহিম। তরুণ এই মুসল্লি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা চৌধুরী বাজার জামে মসজিদে নামাজ পড়েছি। আজানের সঙ্গে সঙ্গেই ছাদ পর্যন্ত মুসল্লিরা অবস্থান নেন। নামাজ শুরু হওয়ার পর মানুষ রাস্তায় দাঁড়ান। চৌধুরী বাজার মোড় ছাড়িয়ে যায় মুসল্লিদের অংশগ্রহণ।’ সামাজিক দূরত্ব বজায় রেখে বায়তুল মোকাররমে নামাজ আদায়

ছবি: নাসিরুল ইসলাম ও সাজ্জাদ হোসেন

/এসটিএস/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
নির্দেশ উপেক্ষিত হলেও কৌশলে সফল আ.লীগ
উপজেলা নির্বাচননির্দেশ উপেক্ষিত হলেও কৌশলে সফল আ.লীগ
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট