X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

তরমুজের বাজারে ভোক্তা অধিদফতরের অভিযান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ এপ্রিল ২০২১, ২২:৩১আপডেট : ২৮ এপ্রিল ২০২১, ২২:৩১

তরমুজ ও নিত্যপণ্যের দাম যৌক্তিক পর্যায়ে রাখতে রাজধানীসহ সারা দেশের জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও ফলের আড়তে অভিযান পরিচালনা করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বুধবার (২৮ এপ্রিল) ঢাকাসহ সারা দেশে ৪৮টি মনিটরিং টিম ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১০৯টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৩ লাখ ২৮ হাজার ২০০  জরিমানা আরোপ ও আদায় করেছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জানায়, ঢাকা মহানগরীতে ৬টি মনিটরিং  টিম ৮টি বিভিন্ন পাইকারি, খুচরা বাজার ও ফলের আড়তে তদারকি করে। রাজধানীর এসব বাজার ও আড়তে অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক  ফাহমিনা আক্তার, সহকারী পরিচালক মাগফুর রহমান ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক তাহমিনা বেগম।  এছাড়া মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামানিক ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা।

রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকদের নেতৃত্বে জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও ফলের আড়তে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জানায়, রাজধানীর কাওরান বাজার,যাত্রাবাড়ী, মোহাম্মদপুর কৃষি মার্কেট, টাউন হল, এজিবি কলোনি, ধলপুর, মেরাদিয়া, সিপাহীবাগ এলাকার বিভিন্ন ফলের আড়ত, কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান, সুপারশপ ও ফার্মেসিতে তদারকিকালে তরমুজ, সবজি, পেঁয়াজ, ছোলা, ডাল, ভোজ্যতেল, চিনি, খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রয় হচ্ছে কিনা, তা তদারকি করা হয়। একইসঙ্গে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা সঠিকভাবে প্রদর্শন, নির্ধারিত দামে পণ্য বিক্রয়, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ, মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের সঙ্গে বিক্রয় রসিদের গরমিল, সঠিক ওজন, মেয়াদোত্তীর্ণ পণ্য ও ওষুধ, নকল পণ্যসহ ভোক্তাস্বার্থবিরোধী কোনও অপরাধ সংঘটিত হচ্ছে কিনা, তা পর্যবেক্ষণ করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আরও জানায়, তদারকিকালে বাজারে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক ও পণ্যমূল্য যৌক্তিক পর্যায়ে রয়েছে বলে পরিলক্ষিত হয় এবং সরকার নির্ধারিত দামে ভোজ্যতেল, পেঁয়াজ, ছোলা, ডাল,চিনিসহ অন্যান্য নিত্যপণ্য বিক্রি  হতে দেখা যায়। এসময় তরমুজ বিক্রিতে কিছু অনিয়মের অভিযোগে কয়েকটি ফলের আড়ৎসহ পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা ও নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রয় ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির ও সংরক্ষণের অপরাধে কয়েকটি নিত্যপণ্যের দোকান ও ফার্মেসিকে জরিমানা আরোপ করা হয়। এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড হতে বিরত থাকার জন্য তাদের সতর্ক করা হয়। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরা বাজার অভিযানে সহযোগিতা  করেন।

বাজার তদারকিকালে ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্পলেট বিতরণ এবং করোনাকালে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি  পরিপালনের জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়।

এছাড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

বাজার তদারকির পাশাপাশি ঢাকাসহ সারা দেশে টিসিবি’র সাশ্রয়ী মূল্যের পণ্য (ট্রাক সেল) যথাযথ নিয়ম মেনে বিক্রি হচ্ছে কিনা, তাও তদারকি করা হয়।

এ বিষয়ে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, ‘প্রত্যেক পাইকারি ও খুচরা পর্যায়ের ব্যবসায়ীকে অবশ্যই পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ করতে হবে এবং নিজ নিজ প্রতিষ্ঠানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন করতে হবে। একইসঙ্গে বাজারে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য ভোক্তা-ব্যবসায়ীদের অনুরোধ করেন তিনি।

 

 

 

 

 

/এসও/এপিএইচ/
সম্পর্কিত
এক জেলায় দুই হাজার কোটি টাকার তরমুজ উৎপাদন
দাম না পাওয়ায় বরিশালে কমেছে তরমুজ চাষ
তরমুজের দাম বেশি চাওয়ায় দুই পক্ষের সংঘর্ষ
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া