X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

এয়ারগান নিষিদ্ধ: কীভাবে পাখি নিয়ন্ত্রণ করবে বিমানবন্দরগুলো?

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১, ২১:৪৩

দেশের সব বিমানবন্দরে পাখি নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা হয় এয়ারগান। কখনও ফাঁকা আওয়াজ করে, কখনও গুলি করে পাখি মেরে নিয়ন্ত্রণ করা হয়। এদিকে পাখিসহ বন্যপ্রাণী সংরক্ষণের লক্ষ্যে দেশে এয়ারগান ব্যবহার ও বহন নিষিদ্ধ করেছে সরকার। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ১৪ ডিসেম্বর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে, যা সেদিনই কার্যকর হয়েছে। এখন প্রশ্ন হচ্ছে কীভাবে পাখি নিয়ন্ত্রণ করবে বিমানবন্দরগুলো? যদি এয়ারগান ব্যবহার বন্ধ না করে  আইনগত কী ব্যবস্থা নেবে সরকার ?

 পাখিসহ বন্যপ্রাণী সংরক্ষণের লক্ষ্যে দেশে এয়ারগান ব্যবহার ও বহন নিষিদ্ধ করে ১৪ ডিসেম্বর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব (বন অধিশাখা-২) দীপক কুমার চক্রবর্তী স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে বলা হয়েছে, ‘দেশের জীববৈচিত্র্য, পাখি ও বন্যপ্রাণী সংরক্ষণ নিশ্চিত করার লক্ষ্যে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ৪৯ ধারার প্রদত্ত ক্ষমতা বলে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এয়ারগান ব্যবহার বা বহন নিষিদ্ধ ঘোষণা করা হলো। তবে শর্ত থাকে যে, জাতীয় শুটিং ফেডারেশন কর্তৃক নিবন্ধিত শুটিং ক্লাব ও বনাঞ্চল সন্নিহিত এলাকায় বসবাসকারী জনগোষ্ঠী তাদের নিরাপত্তা, দৈনন্দিন প্রয়োজন ও সামাজিক প্রথার কারণে উক্তরূপ নিষেধাজ্ঞার আওতার বহির্ভূত থাকিবে।’

দেশের বিমানবন্দরগুলোতে এয়ারগান ব্যবহার হয়, তাদের ক্ষেত্রে কি হবে, জানতে চাইলে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব (বন অধিশাখা-২) দীপক কুমার চক্রবর্তী  বাংলা ট্রিবিউনকে বলেন, এয়ারগানের বিষয়ে যা বিধান তা প্রজ্ঞাপনে বলা আছে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের বিমানবন্দরগুলোতে বছরজুড়ে পাখিদের বিচরণ থাকলেও শীত মৌসুমে এর মাত্রা কয়েকগুণ বেড়ে যায়। শীতকালে বিমানবন্দরের চারপাশের ঝাঁকে ঝাঁকে আসে অতিথি পাখিরা। এতে করে বাড়ছে বার্ড হিটের (পাখির আঘাত) ঝুঁকি। বিমান উড্ডয়ন ও অবতরণের সময় কম উচ্চতায় নেমে আসার কারণে বার্ড স্ট্রাইক ঘটতে পারে।

বাংলাদেশেও পাখির আঘাতে বড় দুর্ঘটনা না ঘটলেও উড়োজাহাজের জরুরি অবতরণের ঘটনা ঘটেছে। ২০১৯ সালের ১৪ অক্টোবর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ ময়ূরপঙ্খী ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পর পাখির আঘাতের  (বার্ড হিট) কারণে জরুরি অবতরণ করে।  একই বছর  ২ নভেম্বর চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি  এটিআর ৭২-৬০০ উড়োজাহাজ পাখির আঘাতের ( বার্ড হিট) শিকার হয়েছিল।

বার্ড হিটের কারণে বিমান ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি বড় ধরনের দুর্ঘটনারও ঝুঁকি রয়েছে। ঝুঁকি এড়াতে বিমানবন্দরগুলোর রানওয়ের চারপাশ থেকে পাখি সরানোর জন্য রয়েছে বার্ড শুটার। তারা কখনও ফাঁকা আওয়াজ করে, কখনও পাখি মেরে পাখি নিয়ন্ত্রণ করে থাকে।

বিমানবন্দরগুলো এয়ারগান ব্যবহার করলে কোনও শাস্তি হবে কিনা এ প্রশ্নের কোনও উত্তর না দিয়ে ফোন রেখে দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব (বন অধিশাখা-২) দীপক কুমার চক্রবর্তী।

জানা গেছে, বিশ্ব জুড়ে পাখি তাড়াতে বিমানবন্দরে এয়ারগানের পাশাপাশি বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার হয়। লেজার লাইট,  উচ্চ শব্দ সৃষ্টিকারী যন্ত্র ব্যবহার করা হয়। বাংলাদেশেও এসব আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের কথা ভাবছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন  প্রসঙ্গে  সিনিয়র তথ্য কর্মকর্তা দীপংকর বর  বলেন,  বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ৪৯ ধারায় সরকারকে ক্ষমতা দেওয়া হয়েছে, চাইলে সরকার  বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তার জন্য  এয়ারগান ব্যবহার, বিক্রি, বহন নিষিদ্ধ করতে পারবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সেই আইনের আওতায় এ নিষেধাজ্ঞা আরোপ করেছে।   আর আইনে  জাতীয় শুটিং ফেডারেশন কর্তৃক নিবন্ধিত শুটিং ক্লাব ও বনাঞ্চল সন্নিহিত এলাকায় বসবাসকারী জনগোষ্ঠী তাদের নিরাপত্তা, দৈনন্দিন প্রয়োজনকে নিষেধাজ্ঞার আওতার বাইরে রেখেছে। আইনের বাইরে আলাদা কোনও বিধিনিষেধ আরোপ হয়নি।

পাইলটরা বলছেন, উড়ন্ত বিমানের  ইঞ্জিনে পাখি প্রবেশ করলে বেশি ক্ষতি ও দুর্ঘটনার ঝুঁকি থাকে। ইঞ্জিনের ফ্যান-ব্লেড ও স্পিনার ক্ষতিগ্রস্ত হয়ে ইঞ্জিন সম্পূর্ণ বন্ধ হয়ে যেতে পারে।  বার্ড হিটের ঝুঁকি থাকলে পাইলটদেরও মানসিক চাপে থাকতে হয়।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর সাদিকুর রহমান চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন,  আন্তর্জাতিক সিভিল এভিয়েশনের ( আইকাও) একটি স্বীকৃত পদ্ধতি এয়ারগান ব্যবহার করে পাখি তাড়ানো। পাখি তাড়াতে বিভিন্ন যন্ত্রপাতি থাকলেও সেগুলো বেশিদিন  কাজে লাগে না, পাখিরা যখন বুঝতে পারে লেজার লাইট বা শব্দগুলো ফেক তখন তারা এসবে অভ্যস্ত হয়ে পড়ে। এ কারণে বিমান চলাচল নিরাপদ ও মানুষ জীবন নিরাপদ রাখতে পাখি তাড়াতে বার্ড শুটারের বিকল্প নেই।   তারপরও আমরা আধুনিক যন্ত্রপাতি কেনার উদ্যোগ নিয়েছি।

/এমআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
২০২২ সালের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ সিটি ব্যাংকের
২০২২ সালের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ সিটি ব্যাংকের
কান উৎসবে ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার উদ্বোধন
কান উৎসবে ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার উদ্বোধন
পেশাদার বক্সিংয়ে সেরা বাংলাদেশের আল আমিন ও সুরো কৃষ্ণ
পেশাদার বক্সিংয়ে সেরা বাংলাদেশের আল আমিন ও সুরো কৃষ্ণ
‘বিসিএস বিশ্ববিদ্যালয় খুলেন, প্রিলিমিনারি-ভাইভা বিভাগ চালু করেন’
‘বিসিএস বিশ্ববিদ্যালয় খুলেন, প্রিলিমিনারি-ভাইভা বিভাগ চালু করেন’
এ বিভাগের সর্বাধিক পঠিত