X
শুক্রবার, ০১ জুলাই ২০২২
১৭ আষাঢ় ১৪২৯

সেই নাজিম উদ্দিনের বিরুদ্ধে আবারও অভিযোগ, তদন্তের নির্দেশ

আপডেট : ০২ মে ২০২২, ১৬:৩৯

২০২০ সালে কুড়িগ্রামে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে কেন্দ্র করে আলোচনায় আসা প্রশাসনের সিনিয়র সহকারী সচিব (কুড়িগ্রামের সাবেক আরডিসি) নাজিম উদ্দিনের বিরুদ্ধে আবারও অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। তিনি বর্তমানে সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী (সিইও) হিসেবে কর্মরত রয়েছেন।

জানা গেছে, দায়িত্ব গ্রহণের পর থেকেই সাতক্ষীরা পৌর এলাকায় আধিপত্য বিস্তার শুরু করেন নাজিম উদ্দিন। ঘুষ বাণিজ্য, কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে অশালীন আচরণ, ক্রসফায়ারের হুমকি, নির্বাহী কোর্ট বসিয়ে জেল-জরিমানা ও চাকরি থেকে অব্যাহতির হুমকি, এমনকি সরকারি গাড়ি ব্যবহার করে মাদক সেবন ও বহনের অভিযোগও আছে তার বিরুদ্ধে। আরও আছে পৌরসভার মেয়রকে অপসারণ চক্রান্ত ও নিয়মবহির্ভূত ছুটি কাটানোর অভিযোগ।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানিয়েছে, সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী (সিইও) নাজিম উদ্দিনের বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তে খুলনা বিভাগীয় কমিশনারকে দায়িত্ব দেওয়া হয়েছে। এক মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি মাসে সাতক্ষীরায় পদায়নের পর থেকেই প্রধান নির্বাহী কর্মকর্তা নাজিম উদ্দিনের ‘বিশ্বস্ত হাত’ হিসেবে কাজ করতে শুরু করেন পৌরসভায় দৈনিক হাজিরার ভিত্তিতে কর্মরত কাজী বিরাজ হোসেন। যিনি ২০০৫ সালের ১ জানুয়ারি থেকে সাতক্ষীরা পৌরসভার নির্বাহী আদেশ পালন করে আসছেন। চলতি বছর থেকে সিইও হিসেবে কাজ করছেন নাজিম উদ্দিন। যোগদানকালে বিরাজকে নাজিমের ব্যক্তিগত এবং প্রশাসনিক কাজ করতে আদেশ দেওয়া হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাবিরুল ইসলাম জানিয়েছেন, বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগের নজরে এসেছে। আমরা বিষয়টি তদন্তের জন্য এক মাসের সময় দিয়ে খুলনা বিভাগীয় কমিশনারকে দায়িত্ব দিয়েছি। তদন্ত প্রতিবেদন পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

খুলনা বিভাগীয় কমিশনার ইসমাইল হোসেন বাংলা ট্রিবিউন বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা সংবলিত চিঠি আমার দফতরে এসেছে। ঈদের ছুটি শেষে অফিস খুললে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা মোতাবেক নাজিম উদ্দিনের বিরুদ্ধে আনা অভিযোগ তদন্ত করা হবে। দোষী প্রমাণিত হলে অবশ্যই তাকে শাস্তি পেতে হবে।’

অভিযোগ উঠেছে, অফিস সহকারী বিরাজের চাকরি স্থায়ী করে দেওয়ার মিথ্যা প্রলোভন দিয়ে তার কাছ থেকে গত ২১ ফেব্রুয়ারি ৫০ হাজার টাকা, ২২ ফেব্রুয়ারি ৯৫ হাজার টাকা, ২৩ ফেব্রুয়ারি ৩০ হাজার টাকা নেন নাজিম, একই দিনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তাকে আরও  ৫ হাজার টাকা দেন বিরাজ। এরপর ২৪ ফেব্রুয়ারি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৩০ হাজার টাকা, পরে ২৫ হাজার ও ১০ হাজার টাকা দেওয়া হয় নাজিমকে। এছাড়া, নাজিম উদ্দিনের কথামতো ১ ফেব্রুয়ারি ইসলামি ব্যাংকের কলারোয়া শাখায় শাহিদা নামে একজনের হিসাবে ৫০ হাজার টাকা জমা দেন বিরাজ।

অপরদিকে চাকরি স্থায়ী করার কথা বলে বিরাজের মাধ্যমেই অফিস সহায়ক রুবেল ও রেজার কাছ থেকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা নেন নাজিম। ভয়ভীতি দেখানোর কারণে ওই দুজন বিষয়টি গোপন রেখেছেন বলে জানান বিরাজ। গত ৬ এপ্রিল আনুমানিক দুপুর ২টা থেকে ৩টার মধ্যে কাজী বিরাজকে ২১২ নম্বর কক্ষে ডেকে রুমের দরজা বন্ধ করে দেন নাজিম। এরপর বিরাজের ব্যবহৃত মোবাইল ফোন জোর করে ছিনিয়ে নেন বলে অভিযোগ রয়েছে।

এ প্রসঙ্গে কাজী বিরাজের অভিযোগ, চাকরি স্থায়ী করার কথা বলে আমার কাছ থেকে টাকা নিয়েছিলেন নাজিম উদ্দিন। যখন তার প্রতারণা বুঝতে পারি, তখন বলি—স্যার, আমার সর্বনাশ করবেন না। আমি গরিব, টাকাটা ফেরত দিন। তখন তিনি আমাকে অফিসের সবার সামনে মাদক মামলায় জড়িয়ে দেওয়ার হুমকি দেন। টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করে আমাকে চাকরিচ্যুত করেন। কথায় বনিবনা না হলে কর্মচারীদের গালিগালাজ ও ‘ক্রসফায়ারে’র হুমকি দেন বলেও নাজিম উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ আছে।

সাতক্ষীরার পৌর মেয়র তাজকিন আহমেদ জানিয়েছেন, তিনি আমার সম্পর্কে ১০ জন কাউন্সিলরকে দিয়ে মিথ্যা অভিযোগ মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। সেটা তদন্তাধীন। যদিও তার সঙ্গে আমার ব্যক্তিগত রেষারেষি নেই। পৌর মেয়র  বলেন, ‘নাজিম উদ্দিনের কারণে বর্তমানে পৌর এলাকায় নাগরিক সেবা শতভাগ নিশ্চিত করা যাচ্ছে না, অচলাবস্থা তৈরি হয়েছে।’

এ বিষয়ে জানতে বারবার নাজিম উদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। রিং হলেও তিনি ফোন রিসিভ করেননি।

আরও পড়ুন:

অবাধ্য হলে এখনও ক্রসফায়ারের হুমকি দেন নাজিম উদ্দিন

প্রশাসনের ভাবমূর্তি ক্ষুণ্ন করায় আরডিসি নাজিম সাময়িক বরখাস্ত

কক্সবাজারে অপকর্মে হাত পাকিয়ে এখন কুড়িগ্রামে সেই আরডিসি নাজিম

ম্যাজিস্ট্রেট হওয়ার পর দিনবদল শুরু, ৬ বছরেই অঢেল সম্পদ নাজিমের!

প্রত্যাহারের পরও এক মৎস্যজীবীকে ক্রসফায়ারের ভয় দেখালেন আরডিসি নাজিম (ভিডিও)

সেই আরডিসি নাজিমের সম্পদের হিসাব চেয়ে দুদকের চিঠি

কুড়িগ্রামের আরডিসি নাজিম উদ্দিনের সেই ভিডিও ফের ভাইরাল

কুড়িগ্রামে মধ্যরাতের মোবাইল কোর্ট: রায় ও সাক্ষ্যতে নাটকীয়তা

 

/এপিএইচ/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
গয়নাগুলো বীজের তৈরি
গয়নাগুলো বীজের তৈরি
অ্যাকাউন্টে জমা হলো তিনশ গুণ বেতন!
অ্যাকাউন্টে জমা হলো তিনশ গুণ বেতন!
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত
মৃত ব্যক্তি সম্পত্তির হিসাব চেয়ে দুদকের নোটিস
মৃত ব্যক্তি সম্পত্তির হিসাব চেয়ে দুদকের নোটিস
এ বিভাগের সর্বশেষ
সাতক্ষীরার পৌরমেয়রকে বরখাস্তের আদেশ স্থগিত
সাতক্ষীরার পৌরমেয়রকে বরখাস্তের আদেশ স্থগিত
সাংবাদিক ইমরানকে ডেকে ব্যাখ্যা চাওয়ার কার্যক্রম স্থগিত করেছে কমিটি
সাংবাদিক ইমরানকে ডেকে ব্যাখ্যা চাওয়ার কার্যক্রম স্থগিত করেছে কমিটি
খবরের প্রমাণ চেয়ে সাংবাদিককে জেলা প্রশাসনের তলব ‘স্পষ্ট হয়রানিমূলক’
খবরের প্রমাণ চেয়ে সাংবাদিককে জেলা প্রশাসনের তলব ‘স্পষ্ট হয়রানিমূলক’
অবাধ্য হলে এখনও ক্রসফায়ারের হুমকি দেন নাজিম উদ্দিন
অবাধ্য হলে এখনও ক্রসফায়ারের হুমকি দেন নাজিম উদ্দিন
উপকূলে খাবার পানির সংকট দূর হবে কবে?
উপকূলে খাবার পানির সংকট দূর হবে কবে?