X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

পুলিশ পরিচয়ে প্রতারণা, দেড় বছরে মোবাইলে কোটি টাকা লেনদেন

রিয়াদ তালুকদার
১৯ আগস্ট ২০২২, ১৪:০২আপডেট : ১৯ আগস্ট ২০২২, ১৬:৪২

গোয়েন্দা পুলিশ পরিচয়ে অভিভাবকদের ফোন করা হতো। ছেলে হলে বলতো—মাদকসহ আটক হয়েছে আর মেয়ে হলে অসামাজিক কার্যকলাপের অভিযোগে আটক রয়েছে। সন্তানকে ছাড়িয়ে নিতে অভিভাবকের কাছে দাবি করা হতো টাকা। প্রতারক চক্রের সদস্যরা ফোনে এভাবেই অভিভাবকদের ভীতসন্ত্রস্ত করতো। তারা আসল না নকল গোয়েন্দা পুলিশ—চেক করার কোনও সুযোগ দিতো না অভিভাবকদের। তারা গোয়েন্দা পুলিশ পরিচয় দেওয়া ব্যক্তির বিকাশ এবং রকেট নাম্বারে দাবি অনুযায়ী টাকা পাঠিয়ে দিতো। একেক জনের কাছ থেকে দাবি করা হতো একেক অঙ্কের টাকা। ৫০ হাজার থেকে ২ লাখ টাকা পর্যন্ত দাবি করতো প্রতারক চক্রটি। টাকা পাওয়ার পর চম্পট দিতো চক্রের সদস্যরা। এমনই একটি চক্রের দুই সদস্যকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে পুলিশ পরিচয়ে প্রতারণার সাথে জড়িত থাকার তথ্য পায় গোয়েন্দা পুলিশ।

গ্রেফতারের পর প্রতারক চক্রের ব্যবহৃত মোবাইল ব্যাংকিং ট্রানজেকশন পর্যালোচনা করে এক কোটি টাকার বেশি লেনদেনের তথ্য পেয়েছে গোয়েন্দা পুলিশ। আর এসব প্রতারণার টাকা দিয়ে গ্রামের বাড়ি ত্রিশালে তৈরি করছেন পাঁচতলা বাড়ি। পরিচালনা করে আসছিলেন মাছের খামার।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) ময়মনসিংহের ত্রিশাল থেকে গ্রেফতার করা হয় ডিবি পুলিশ পরিচয় দেওয়া আলামিন ওরফে আমিন ওরফে বিন ইয়ামিন (২৭) ও তার সহযোগী শরিফুল ইসলাম (২১)-কে।

চক্রের ওই দুই সদস্যকে গ্রেফতারের পর তাদের বরাত দিয়ে গোয়েন্দা পুলিশ বলছে, আর্থিকভাবে অবস্থাসম্পন্ন ব্যক্তিদের টার্গেট করে তাদের ফোন দেওয়া হতো। পরিবারের সদস্যরা তাদের ছেলে কিংবা মেয়ের সাথে কথা বলতে চাইলে প্রতারক বিন ইয়ামিন নিজেই কণ্ঠ পরিবর্তন করে কথা বলতো। কান্নাজড়িত কণ্ঠে স্বজনদের সাথে কথা বলতো সে। উদ্বিগ্ন পরিবারের সদস্যরা তাদের সন্তানকে দ্রুত ছাড়িয়ে আনতে দাবি করা টাকা বিকাশ এবং নগদ অ্যাকাউন্টে পাঠিয়ে দিতো। ফোন দিয়ে এমনভাবে ভীতসন্ত্রস্ত করতো, যাতে এ সম্পর্কে আর কারও কাছ থেকে কোনও তথ্য সংগ্রহ করতে না পারে। সহযোগী শরিফুল মোবাইল ব্যাংকিংয়ে আসা টাকা তুলে বিন ইয়ামিনের কাছে পৌঁছে দিতো।

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিল। ভুক্তভোগীদের তালিকায় শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী, রাজনীতিবিদ রয়েছে, এমনকি পুলিশের বিভিন্ন পর্যায়ের সদস্যদের আত্মীয়ও রয়েছে তালিকায়। দীর্ঘদিন ধরে প্রতারণার সাথে জড়িত থাকা এই বিন ইয়ামিন প্রতারণা করে পাওয়া টাকা দিয়ে তার গ্রামের বাড়িতে পাঁচতলা ভবন নির্মাণ করছে। ২টি পুকুরে মাছ চাষ করছে। তার বাড়ির আশপাশে লাগিয়েছে সিসিটিভি ক্যামেরা।

গ্রেফতারের পর বিভিন্ন তথ্য এবং মোবাইল ব্যাংকিংয়ের হিসাব পর্যালোচনা করে গোয়েন্দা পুলিশ জানতে পারে, গত প্রায় দেড় বছরের বেশি সময় ধরে তার বেশ কয়েকটি মোবাইল ব্যাংকিংয়ের নাম্বারে এক কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। এছাড়া গোয়েন্দা কর্মকর্তারা একাধিক মোবাইল ব্যাংকিংয়ের নাম্বারে ৮২ লাখ, ২৬ লাখ, ৯ লাখ টাকা লেনদেনের তথ্য পেয়েছে।

ভুক্তভোগীরা বলছেন,  ফোন করে গোয়েন্দা পুলিশ পরিচয়ে জানানো হয়—আপনার সন্তান মাদকসহ ধরা পড়েছে। তাকে ছাড়িয়ে নিতে চাইলে টাকা লাগবে। পরবর্তীতে প্রতারক চক্রের দেওয়া বিকাশ এবং নগদ নাম্বারে তাদের দাবি করা টাকা পাঠায়। পেশায় চিকিৎসক মা প্রতারক চক্রের এমন ফোন পেয়ে কোনও যাচাই-বাছাই না করেই টাকা দিয়ে দেয়। এমনভাবে ফোন করা হতো যাচাই-বাছাইয়ের কোনও সুযোগ থাকতো না বলে জানান তারা।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুলশান গোয়েন্দা বিভাগের উপ-কমিশনার মশিউর রহমান বলেন, যেকোনও শ্রেণি-পেশার মানুষের কাছে কম সময়ে টাকা পাঠানোর অন্যতম মাধ্যম হিসেবে মোবাইল ব্যাংকিং সহায়ক হিসেবে কাজ করছে। নানা সময় এসব মোবাইল ব্যাংকিংয়ের কার্যক্রম অপব্যবহার করছে অনেকে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারিতেও ঘাটতি রয়েছে বলে মনে করেন তিনি। মোবাইল ব্যাংকিংয়ে এত টাকা লেনদেন হওয়ার বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি কীভাবে এড়ালো সে বিষয়টিও প্রশ্ন তোলেন তিনি।

গুলশান গোয়েন্দা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার কামরুজ্জামান সরদার বলেন, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এই প্রতারক চক্রের প্রতারণার শিকার হয়েছে। পরিবারের সদস্যদের এমনভাবে ভীতসন্ত্রস্ত করতো, মেয়েকে ধর্ষণ করে ভিডিও ছড়িয়ে দেওয়া হবে—এমন ভয় দেখিয়ে টাকা আদায় করতো তারা।

ডিএমপি গোয়েন্দা বিভাগের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ বলেন, বিভিন্ন সময় প্রতারণার টাকা দিয়ে সে তার গ্রামের বাড়িতে দুটি পাঁচতলা ভবন নির্মাণ করেছে। ১০ বিঘা জমিতে মাছের খামার করেছে। তিনি পরামর্শ দেন, গোয়েন্দা পুলিশ পরিচয়ে যাকেই ফোন দেওয়া হোক না কেন—গোয়েন্দা কার্যালয়ে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত হবেন।

/এমএস/এমওএফ/
সম্পর্কিত
সাবেক সেনাসদস্যের ‘প্রতারণায়’ নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী
ভুয়া দলিলে কয়েকটি ব্যাংক থেকে ৫০ কোটি টাকা ঋণ
পুলিশে চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেফতার ২
সর্বশেষ খবর
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি