X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
আইন মেনে চলায় জোর

সড়কের নিরাপত্তায় কী করছে ট্রাফিক পুলিশ?

রিয়াদ তালুকদার
২২ অক্টোবর ২০২২, ১৫:০৯আপডেট : ২২ অক্টোবর ২০২২, ১৫:৫৯

নিরাপদ সড়ক গড়ে তুলতে চালক, যাত্রী, পথচারীদের আইন মেনে চলার ওপর জোর দিয়েছে ট্রাফিক পুলিশ। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর নানা উদ্যোগের পরও সচেতনতার অভাবে সড়কে নিরাপত্তা নিশ্চিত হচ্ছে না। ট্রাফিক পুলিশ মনে করে— অবৈধ হাটবাজার, গণপরিবহনের বেপরোয়া গতি, ওভারটেকিংয়ের প্রবণতা, পাল্লা দিয়ে গাড়ি চালানো, আইন ভেঙে ইউটার্ন করা, নির্দেশনা না মেনে যানবাহন পরিচালনা, ফুটওভার ব্রিজ ব্যবহার না করাসহ নানা কারণে সড়ক, মহাসড়কে দুর্ঘটনা ঘটে চলেছে।

ট্রাফিক পুলিশের কর্মকর্তারা বলছেন, মানুষকে ট্রাফিক আইন সম্পর্কে ধারণা দেওয়া, ট্রাফিক সাইন সম্পর্কে সচেতনতা বাড়ানো, দুর্ঘটনার ধরন পর্যালোচনা করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া, এমনকি চালক ও যাত্রীদের মানসিকতার বিষয়গুলো নিয়ে কাজ করছে ট্রাফিক পুলিশ।

আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সড়কে দুর্ঘটনা কমাতে হলে পরিবহন মালিক- শ্রমিকদের যেমন সচেতন হতে হবে, সেইসঙ্গে জনসাধারণকেও সচেতন হতে হবে। চালকদের দক্ষ করে গড়ে তুলতে এবং মানসিক চাপ নিয়ে যেন গাড়ি চালাতে না হয়, সেজন্য মালিক এবং মালিকদের সংগঠনগুলোকে আরও বেশি কার্যকর ভূমিকা পালন করতে হবে।

ছবি: সাজ্জাদ হোসেন

জানা গেছে, দূরপাল্লা কিংবা রাজধানীর ভেতরে চলাচলকারী গণপরিবহনগুলোতে একস্থান থেকে অন্য স্থানে যাতায়াতের জন্য গড়ে ৩৫ থেকে ৪০ জন যাত্রী একেকটি বাসে থাকে। যাত্রীদের সড়কে নিরাপত্তার সঠিকভাবে পৌঁছে দেওয়ার জন্য চালকের ভূমিকা সবচেয়ে বেশি। কিন্তু  চালক যদি মাদকাসক্ত হন, কিংবা বিভিন্ন সমস্যায় ভোগেন, তাহলে রাস্তায় গাড়ি চালানোর সময় যেকোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে যেতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাফিক বিভাগের একজন কর্মকর্তা মনে করেন, সড়ক-মহাসড়কে উদ্বেগের বড় কারণ হচ্ছে— নিষিদ্ধ ঘোষিত থ্রি হুইলার ও ব্যাটারিচালিত অটোরিকশা। ছোট ছোট যানবাহন, লাইন মেনে না চলা, উল্টো পথে চলা, যেকোনও সময় আশেপাশে খেয়াল না করে টার্ন নেওয়া— এসব কারণে সড়ক-মহাসড়কে বাড়ছে দুর্ঘটনা।

তিনি আরও বলেন, লক্কর-ঝক্কর বাস, এমনকি ফিটনেস-বিহীন গাড়ি রাস্তায় নামানোর কারণে সড়কের নিরাপত্তায় শঙ্কা তৈরি হচ্ছে। যখনই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কাছে প্রতীয়মান হয় যে, গাড়ির ফিটনেস বা লাইসেন্সের মেয়াদ নেই, পরবর্তীকালে এসব গাড়ির বিরুদ্ধে জরিমানাসহ আইনি ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। কখনও কখনও এসব গাড়ি  ড্যাম্পিংয়েও পাঠানো হচ্ছে।

ছবি: সাজ্জাদ হোসেন

জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সড়কের নিরাপত্তার বিষয়ে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এ ক্ষেত্রে সবচেয়ে বড় বিষয় হলো— মানুষের মাইন্ড সেটআপ।’

তিনি বলেন, ‘প্রতিনিয়ত রাজধানীকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গা থেকে মানুষের আনাগোনা বাড়ছে এবং গণপরিবহনগুলোও আসা-যাওয়া করছে। ফলে সবাইকে সচেতন থাকতে হবে যে, সচেতনতার কোনও বিকল্প নেই।’ তিনি মনে করেন, মালিক-শ্রমিক এবং যাত্রী কিংবা পথচারী সবাই আইন মেনে চলাফেরা করলে দুর্ঘটনা অনেকাংশই কমে যাবে।

ছবি: সাজ্জাদ হোসেন

হাইওয়ে পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, সড়ক-মহাসড়কে দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত করে, দৃশ্যমান সাইনবোর্ড স্থাপন করা হয়েছে। গুরুত্বপূর্ণ বাজার ও বাস স্টপেজ এলাকায় মহাসড়কের মাঝখানে ফেনসিং বসানো হয়েছে। ‌ পরিবহন চালকদের প্রশিক্ষণ এবং কর্মশালা চলমান রয়েছে। এছাড়া বিশেষ করে পথচারী এবং চলাচলকারীদের ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করার জন্য সচেতনতামূলক কার্যক্রমগুলো ধারাবাহিকভাবে পরিচালনা করা হচ্ছে। সড়ক মহাসড়কগুলোতে দুর্ঘটনা রোধে ট্রাফিক বিভাগের সঙ্গে কাজ করে যাচ্ছেন কমিউনিটি পুলিশ টিমের সদস্যরাও।

এ বিষয়ে হাইওয়ে পুলিশ বিভাগের পুলিশ সুপার (কুমিল্লা) মো. রহমতুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হাইওয়ের নানা ধরনের প্রতিবন্ধকতা শনাক্ত করে, সে অনুযায়ী আমরা কাজ করছি। সড়কের কোথায় গাড়ি চলাচলে বাধাগ্রস্ত হয়, কিংবা দুর্ঘটনাপ্রবণ এলাকা, সেসব বিষয় বিশ্লেষণ করে, কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

তিনি বলেন, ‘আমরাও চাই, সড়কে যেন কোনও দুর্ঘটনা কিংবা নিহত-আহতের ঘটনা না ঘটে।’

/এসটিএস/এপিএইচ/
সম্পর্কিত
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
দুই বাসের রেষারেষিতে ট্রাফিক কনস্টেবল আহত
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!