X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
ফায়ার সার্ভিসের প্রতিবেদন

ঘূর্ণিঝড় সিত্রাং: চট্টগ্রাম ও বরিশালের পর ক্ষয়ক্ষতি বেশি ঢাকায়

আব্দুল হামিদ
২৫ অক্টোবর ২০২২, ১৪:৫০আপডেট : ২৫ অক্টোবর ২০২২, ১৫:৫০

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে ঝোড়ো বাতাস ও ভারী বৃষ্টি হয়েছে। এতে ভেঙে পড়েছে গাছ ও ঘরবাড়ি। তবে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির মুখে পড়েছে উপকূলীয় জেলা চট্টগ্রাম। টানা বৃষ্টি ও জোয়ারের পানিতে ডুবে গেছে চট্টগ্রাম নগরী ও নিম্নাঞ্চল। এছাড়া সিত্রাংয়ের প্রভাবে রাজধানীতেও অনেক গাছপালা ভেঙে পড়েছে। ক্ষয়ক্ষতির দিক থেকে তৃতীয় অবস্থানে আছে ঢাকা বিভাগ। আর এরমধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকাতেই ক্ষয়ক্ষতি বেশি বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে সরেজমিন দেখা গেছে, রাতভর তুমুল বৃষ্টির ফলে রাজধানীর মতিঝিল, ফকিরাপুল ও নয়াবাজার এলাকায় ব্যাপক জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এসব এলাকার শতাধিক দোকানে পানি উঠেছে। এতে লোকসানের মুখে পড়েছেন ব্যবসায়ীরা। 

রাজধানীর কাওরানবাজার, শাহবাগ, ঢাবি ক্যাম্পাস, আগারগাঁও, ধানমন্ডি লেকসহ আশপাশের এলাকা ঘুরে দেখা গেছে, সড়কের বিভিন্ন স্থানে ভেঙে পড়ে আছে ছোট-বড় গাছ। এসব গাছ সরাতে কাজ করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। 

এদিকে সকাল থেকে রাজধানীর সড়কগুলোকে গণপরিবহনের চাপ কম থাকলেও যেসব সড়কে গাছ ভেঙে পড়েছে সেখানে যানজট সৃষ্টি হয়েছে। এরমধ্যে গুলিস্তান ভাসানী স্টেডিয়ামের পাশে একটি গাছ ভেঙে পড়ায় পল্টন মোড় থেকে দীর্ঘ গাড়ির লাইন হয়ে আছে। এদিকে শান্তিনগরের দিকেও গাড়ির চাপ কিছুটা বেশি লক্ষ করা গেছে।

গাবতলী থেকে ছেড়ে আসা ৮ নম্বর বাসের চালক আকাশ রহমানের সঙ্গে কথা হয় বাংলা ট্রিবিউনের। তিনি বলেন, গতকাল গাড়ি নিয়ে বের হতে পারিনি। তাই আজকে সকাল সকাল গাড়ি নিয়ে বের হয়েছি। কিন্তু বের হয়ে ভোগান্তিতে পড়েছি। ৭টার আগে বের হয়েছি, পল্টন মোড় পর্যন্ত আসতে সাড়ে ৯টা বাজলো। রাস্তায় বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ায় এই দুর্ভোগ।

ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী, একদিনে সারা দেশে ঝড় ও বৃষ্টিতে ৩২৯টি স্থানে গাছ ভেঙে পড়েছে। এরমধ্যে ঘরের ওপর পড়েছে ১৮টি গাছ। অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ৩৪টি। এরমধ্যে ১৭টি অগ্নিকাণ্ডের ঘটনা ঢাকায়। সড়ক দুর্ঘটনা চারটি, নৌ-দুর্ঘটনা একটি, অন্যান্য দুর্ঘটনা একটি। এছাড়া সারা দেশের ১৫টি স্থানে মাইকিং করে সচেতনতা কার্যক্রমে অংশ নেয় ফায়ার সার্ভিস।

ঘূর্ণিঝড় সিত্রাং: চট্টগ্রাম ও বরিশালের পর ক্ষয়ক্ষতি বেশি ঢাকায়

অবশ্য অন্যান্য সংস্থার হিসাব মিলিয়ে এই ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বেশি। ঢাকার দুই সিটি করপোরেশনের তথ্য বলছে, দুই সিটিতেই তিন থেকে চারশ’ ছোট-বড় গাছ ভেঙে পড়েছে। এরমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কুইক রেসপন্স টিম ঝড়ে উপচে পড়া প্রায় দুই শতাধিক গাছপালা অপসারণ করেছে বলে জানান। আর দক্ষিণ সিটি করপোরেশন এখনও নির্দিষ্ট করে বলতে না পারলেও আনুমানিক দেড়-দুইশ’ গাছ ভেঙে পড়েছে বলে জানান।

ফায়ার সার্ভিসের একটি প্রতিবেদনে দেখা যায়, চট্টগ্রাম বিভাগে ১১৬টি, বরিশালে ৬৪টি, ঢাকায় ৫৬টি, খুলনায় ২৬টি, রাজশাহীতে ১৭টি, সিলেটে ৪টি, ময়মনসিংহে ৩টি এবং রংপুরে একটি গাছ ভেঙে পড়েছে। আর ঘরের ওপরে খুলনায় ১০টি, বরিশালে ৪টি, ঢাকায় ৩টি এবং চট্টগ্রামে একটি গাছ ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। 

এছাড়া এই ঝড় ও বৃষ্টির মধ্যে সারা দেশে ৩৫টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সড়ক দুর্ঘটনা ঘটেছে চারটি, নৌ-দুর্ঘটনা একটি এবং ১৩ জনকে আহত উদ্ধার ও তিন জনকে মৃত উদ্ধার করেছে ফায়ার সার্ভিস কর্মীরা।

ফকিরাপুলের কাগজ ব্যবসায়ী বরকত উল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তুমুল বৃষ্টিতে আমার সর্বনাশ হয়ে গেছে। আমার দোকান রাস্তার সঙ্গে হওয়ায় বৃষ্টির পানি দোকানের মধ্যে চলে আসে। সন্ধ্যার পরে পানি ঢুকে ৪ থেকে ৫ লাখ টাকার কাগজ নষ্ট হয়ে গেছে।

এভাবে দোকানে পানি ঢুকে ফকিরাপুল ও নয়াবাজারের কাগজ ব্যবসায়ীদের কয়েক কোটি টাকার কাগজ নষ্ট হয়েছে বলে দাবি করেছেন দোকানিরা। মঙ্গলবার সকালে এসব এলাকার অধিকাংশ কাগজের দোকান থেকে পানি সেচতে দেখা যায়।

ঘূর্ণিঝড় সিত্রাং: চট্টগ্রাম ও বরিশালের পর ক্ষয়ক্ষতি বেশি ঢাকায়

রাজধানীর পানি ভবনের সামনে কয়েকজন ভাসমান মানুষের সাথে কথা হয় বাংলা ট্রিবিউনের। তারা বলেন, কালকে সারা দিন কোথাও বের হতে পারিনি। রাস্তার উল্টো পাশে ফার্নিচারের দোকানের সামনেই ছিলাম। বিকালে হঠাৎ এই (পানি ভবনের সামনে) গাছটি ভেঙে পড়ে। আমরা বেশিরভাগ সময় এই গাছের নিচেই থাকতাম। অনেক সময় রাতে এখানেই ঘুমাতাম। সকালে লোকজনে এসে রাস্তা থেকে গাছ সরিয়েছে।

এদিকে ঘূর্ণিঝড়ে চট্টগ্রাম সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির কথা জানিয়েছে ফায়ার সার্ভিস। বাংলা ট্রিবিউনের চট্টগ্রাম প্রতিনিধি জানিয়েছেন, টানা বৃষ্টি ও জোয়ারের পানিতে ডুবে গেছে চট্টগ্রাম নগরী ও নিম্নাঞ্চল। নগরীর পতেঙ্গা এলাকায় বেড়িবাঁধ টপকে আশপাশের এলাকায় পানি উঠেছে। নগরীর বাকলিয়া, খাতুনগঞ্জ, চাকতাই, আছাদগঞ্জ, ফিরিঙ্গিবাজার, পাথরঘাটা হাজী নজুমিয়া লেইন, ইপিজেড, খলিফাপট্টি, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকা, কাট্টলী রাসমনিরঘাট, জেলেপাড়াসহ বেশ কিছু স্থানে হাঁটু থেকে কোমরপানি জমেছে। এতে ভোগান্তিতে পড়েছেন বাসিন্দারা।

ঘূর্ণিঝড় সিত্রাং: চট্টগ্রাম ও বরিশালের পর ক্ষয়ক্ষতি বেশি ঢাকায়

সিটি করপোরেশনের পাথরঘাটা হাজী নজুমিয়া লেইন এলাকার বাসিন্দা এরশাদ আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই এলাকায় মধ্যরাতে পানি উঠেছিল। পানিতে রাস্তাঘাটসহ অনেক বসতঘরও ডুবে যায়। পানি ঢুকেছে ব্যবসা প্রতিষ্ঠানে। এ কারণে অনেক বাসিন্দাকে রাতেই আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।’

খাতুনগঞ্জ এলাকার ব্যবসায়ী কবির হোসেন জানান, মধ্যরাতে জোয়ারের পানিতে চাকতাই-খাতুনগঞ্জের অনেক ব্যবসা প্রতিষ্ঠানে পানি ঢুকেছে। নষ্ট হয়েছে মালামাল। যেসব দোকানে লোকজন ছিল পানি থেকে তাদের মালামাল রক্ষা করা গেছে। যাদের কেউ ব্যবসা প্রতিষ্ঠানে ছিল না তাদের অনেকের মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিত্রাংয়ের আঘাতে সারা দেশে বসতঘরের ওপরে গাছ পড়ে সাত জনসহ ১০ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে কুমিল্লায় এক পরিবারের তিন জন, ভোলায় দুই জন, নড়াইলের লোহাগড়ায় মর্জিনা বেগম নামে এক গৃহকর্মী, সদর উপজেলার সোনাখালী এলাকায় আমেনা খাতুন নামে এক নারীর গাছ পড়ে মৃত্যু হয়েছে। এছাড়া নড়াইল সদর উপজেলার সায়েদাবাদ ইউনিয়নের পূর্ব মোহনপুর এলাকায় যমুনা নদীর ক্যানেলে ঝড়ে নৌকা ডুবে মা ও ছেলে এবং রাজধানীর হাজারীবাগে ছাদের ওপরের দেয়াল ধসে একজনের মৃত্যু হয়েছে।

/ইউএস/এমওএফ/
সম্পর্কিত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো যুবকের
খিলগাঁওয়ে রিকশাচালকের মরদেহ উদ্ধার
দুর্নীতির মামলায় বিকল্প ধারার সাবেক মহাসচিব আব্দুল মান্নান কারাগারে
সর্বশেষ খবর
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট