X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বদলে গেছে কালশী, সন্ধ্যার ভোগান্তি থেকে মুক্তি 

জুবায়ের আহমেদ
১৯ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০০আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১৯

‘এই কালশী মোড় দেখে কেউ বিশ্বাসই করবে না প্রতিদিন এই সময়ে (সন্ধ্যায়) এই জায়গায় ঘণ্টার পর ঘণ্টা জ্যাম লেগে থাকতো। এখন দুইটা গাড়ি এক সঙ্গে দেখা যায় না। আর আগে দেখা যেত গাড়ির পর গাড়ি, সব জ্যামে আটকা।’ সংস্কারের পর কালশীর সড়কের বদলে যাওয়া চিত্র তুলে ধরতে কথাগুলো বলছিলেন কালশীর মোড়ে ব্যবসায়ী আলমগীর হোসেন।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে কালশী ফ্লাইওভার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই যান চলাচলের জন্য ফ্লাইওভারটি খুলে দেওয়া হয়। ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ কাজও শেষ হয়েছে।

কালশী ফ্লাইওভারের কারণে কমেছে যানজট (ছবি: জুবায়ের আহমেদ)

ফ্লাইওভারটি চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা ও এই সড়ক ব্যবহারকারীরা। তারা বলেন, কালশী ফ্লাইওভারের কারণে যেমন দীর্ঘদিনের যানজট সমস্যা দূর হয়ে যাতায়াত ব্যবস্থা সহজ হবে, তেমনি কালশী এলাকার আর্থসামাজিক অবস্থারও উন্নয়ন হবে।

উদ্বোধনের দিন সন্ধ্যায় কালশী রোড সরজমিন ঘুরে দেখা যায়, চালু হওয়া নতুন এই ফ্লাইওভারের কারণে এখন বিনা বাধায় স্বাভাবিক গতিতেই পার হচ্ছে যানবাহন। প্রশস্ত হওয়ায় সড়কের ওপর কমেছে চাপও।

সড়কের সংস্কারের পাশাপাশি দুটি ফুটব্রিজ নির্মাণ, একটি পিসি গার্ডার ব্রিজ সম্প্রসারণ, একটি পাবলিক টয়লেট নির্মাণ, দুটি পুলিশ বক্স, ৭ দশমিক ৪০ কিলোমিটার আরসিসি ড্রেন ও সসার ড্রেন নির্মাণ, ১ দশমিক ৭৬ কিলোমিটার পাইপ ড্রেন নির্মাণ করা হয়েছে। বিশেষ করে সাইকেলের জন্য আলাদা লেন করা হয়েছে। ছয়টি যাত্রী ছাউনি করা হয়েছে যা কালশীর পুরো চিত্র বদলে দিয়েছে।

কালশী সড়কের এই আমূল পরিবর্তনে উচ্ছ্বাস প্রকাশ করেন গণপরিবহন চালক ও যাত্রীরা। এ বিষয়ে কথা হয় বাসে করে উত্তরা থেকে বাড়িফেরা চাকরিজীবী আহমেদ শরিফের সঙ্গে। তিনি বলেন, ‘কালশী রোডের সবচেয়ে বড় সমস্যা ছিল সন্ধ্যায় এই মোড়ের জ্যামটা। একে মোড়টা চিকন ছিল। তার ওপর গাড়ির সংখ্যা দিন দিন বাড়ছে। গাড়ি যত বাড়ছে, জ্যামে বসে থাকার সময়ও বাড়ছে। কিন্তু এখন রাস্তা বড় হওয়ায় আর কোনও সমস্যা হচ্ছে না। গত এক মাস ধরেই আরামে বাসায় ফিরছি। আজ ফ্লাইওভার চালু হওয়ার পর মনে হচ্ছে রাস্তা আরও ফাঁকা হয়ে গেছে। অনেক গাড়িই ওপর দিয়ে চলে যাচ্ছে।’

কালশী ফ্লাইওভারের কারণে কমেছে যানজট, সড়ক প্রশস্ত হওয়ায় সুবিধা হয়েছে চলাচলে (ছবি: জুবায়ের আহমেদ)

সড়ক প্রশস্ত হওয়ায় এখন চলাচলে গতি বেড়েছে বলে মনে করছেন যানবাহনের চালকরা। নিয়মিত কালশী রোড ব্যবহার করেন জানিয়ে অপেক্ষমাণে পেশাদার মোটরসাইকেল চালক রাজিব বলেন, ‘আগে ইসিবি থেকে কালশী পার হতে সাধারণত আধা ঘণ্টার বেশি লাগতো। আজ কিছুক্ষণ আগেই আসলাম, দুই মিনিট লেগেছে। রাস্তা বড় হওয়ায় গাড়ি চালাতে এখন আরাম। আবার ফ্লাইওভারের কারণে মোড়ের জ্যামটা আর নাই।’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়ের অধিনে কালশী ফ্লাইওভার ও রাস্তা প্রশস্তকর প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ারিং ব্রিগেড ও ঢাকা উত্তর সিটি করপোরেশন। এটি বাস্তবায়নে ব্যয় হয়েছে এক হাজার ১২ কোটি ১১ লাখ টাকা। নির্ধারিত সময়ের চার মাস আগেই কাজ শেষ করে উদ্বোধন করা হলো এক প্রকল্পের।

কালশীর সড়ক প্রশস্ত এবং ফ্লাইওভার উদ্বোধনের কারণে বিশেষ সুবিধা দেখছেন স্থানীয় বাসিন্দারা। তারা জানান, এখন এই এলাকা বাণিজ্যিকভাবেও উন্নত হবে। পাশাপাশি জীবনমানেরও উন্নয়ন ঘটবে।

ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণের পাশাপাশি ফুটওভার ব্রিজও নির্মাণ করা হয়েছে (ছবি: জুবায়ের আহমেদ)

কালসীর মোড়ের পাশে মিরপুর পূরবীর বাসিন্দা মকবুল আহসান বলেন, ‘কালশী থেকে ইসিবি রোড চালু হওয়ার পর থেকে এই মোড়ে জ্যামে লেগেই থাকতো। অতিরিক্ত শব্দ, চলাচলে অসুবিধা ছিল। এই ফ্লাইওভার চালু হওয়ার পর থেকে এখন আর কোনও গাড়ি মোড়ে জটলা পাকায় না। সবাই যে যার দিকে চলে যাচ্ছে। এমনটাই চাই সব সময়।’

আরেক বাসিন্দা রমজান হোসেন বলেন, এই ফ্লাইওভারের কারণে আশপাশের এলাকাগুলোও উন্নত হয়েছে৷ এলাকার রাস্তাগুলো বড় হয়েছে। এখন এই দিকে মানুষের আগ্রহ বাড়বে। আর মানুষ বাড়া মানে তাদের সুযোগসুবিধার কথা ভাবতে হবে। সব মিলিয়ে জমির দাম বাড়বে, নানান ব্যবসা গড়ে উঠবে।

শুধু মিরপুর নয় পুরো বাংলাদেশই উপকৃত হবে জানিয়ে শাকিব নামে আরেক বাসিন্দা বলেন, ‘দেশের যে প্রান্তেই কোনও একটি উন্নয়ন হোক না কেন, তার সুফল দেশের সব মানুষই ভোগ করে। সেটা এই উন্নয়ন ব্যবহারের মাধ্যমে হোক বা এর থেকে দেশের অর্থনীতিতে যে লাভ হবে সেখান থেকে হোক। সুফল আমরা সবাই পাবো।’

আরও পড়ুন- 

কালশী ফ্লাইওভার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

কালশী বালুর মাঠে বিনোদন পার্ক করার ঘোষণা প্রধানমন্ত্রীর

/এফএস/
সম্পর্কিত
ফটোকপি দোকানের কর্মচারী, জেলে, রাজমিস্ত্রি তৈরি করতো জাল টাকা
রাজধানীকে সুন্দর করতে রাজনৈতিক সদিচ্ছা জরুরি: আইইবি
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর
সর্বশেষ খবর
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
ভিকারুননিসায় জালিয়াতি করে আরও ৩৬ ছাত্রী ভর্তির তথ্য ফাঁস
ভিকারুননিসায় জালিয়াতি করে আরও ৩৬ ছাত্রী ভর্তির তথ্য ফাঁস
সর্বাধিক পঠিত
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা