X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পুলিশের অনলাইন সেবায় ধীরগতি

আবদুল হামিদ
০২ মার্চ ২০২৩, ১৪:২৬আপডেট : ০২ মার্চ ২০২৩, ১৭:২৮

পদ্মাপাড়ের দুই নতুন থানাসহ (জাজিরায় পদ্মা সেতু দক্ষিণ ও মাওয়ায় পদ্মা সেতু উত্তর) পুলিশ হাসপাতাল উদ্বোধনের সঙ্গে ফের অনলাইন জিডির কার্যক্রমও উদ্বোধন করা হয়। ওই সময় একগুচ্ছ ডিজিটাল (অনলাইন) পুলিশিং সেবা চালু হওয়ার কথা জানান পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সেই একগুচ্ছ সেবার মধ্যে কয়েকটি সেবা অনলাইনে কোনোমতে চালু হলেও বাকিগুলো আর আলোর মুখ দেখেনি। তবে ঘরে বসে অনলাইনে পুলিশিং সেবার বিষয়ে সাধারণ মানুষের ধারণাও কম বলে মনে করছেন কর্মকর্তারা।

মোবাইল হারানোর পর পল্টন মডেল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে আসা এক যুবক বাংলা ট্রিবিউনকে বলেন, অনলাইনে কীভাবে জিডি করতে হয়, সেটা তো জানি না। আর অনলাইনে আবেদন করলে তো পুলিশ দেখবে না। এ জন্য থানায় এসে সরাসরি জিডি করছি, যাতে আমার মোবাইল ফোনটা তাড়াতাড়ি উদ্ধার হয়।’

শুধু এই যুবক নন, এমন ধারণা ভুক্তভোগী অনেকেরই। তারা বলছেন, অনলাইন জিডির কোনও ভিত্তি পান না তারা। তাই সরাসরি থানায় এসে জিডি করাই ভালো।

পল্টন মডেল থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সেন্টু মিয়া বাংলা ট্রিবিউনকে বলেন, একজন নাগরিক তার নিজের জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর ও জন্ম তারিখ দিয়ে অনলাইন জিডি অ্যাপসে গিয়ে খুব সহজেই নিবন্ধন করে সাধারণ ডায়েরি (জিডি) করতে পারেন। অ্যাপস ছাড়াও ‘জিডিডটপুলিশডটগভডটবিডি’ ওয়েবসাইটে গিয়েও জিডি করতে পারেন। আর এসব জিডি পুলিশের নির্দিষ্ট থানায় রিপোর্ট হয়ে আসে। সেগুলো আবার থানা পুলিশ পর্যালোচনা করে ব্যবস্থা নেয়। এখন পর্যন্ত না বোঝার কারণে সাধারণ মানুষ অনলাইনে জিডি করতে পারছে না। এ ছাড়া অনেকে ভুল ধারণার মধ্যে আছেন।

পরিদর্শক আরও বলেন, মোবাইলে অটো ম্যাসেজ পদ্ধতিতে পরিচয় যাচাইয়ের পর জিডির কারণসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। তবে থানায় জিডি রেকর্ড হওয়ার পর সেগুলো পুলিশের পক্ষ থেকেই অনলাইন করা হয়। এখন জিডির বিষয়ে অনলাইনে গেলে দেখতে পাওয়া যায়।

২০১০ সালের প্রথম দিকে চালু হয়েছিল অনলাইন জিডির কার্যক্রম। কয়েক বছর না যেতেই মুখ থুবড়ে পড়ে সেই উদ্যোগ। তবে একযুগ পর ফের চালু করা হয় সেবাটি।

ওই সময় বলা হয়, এবারের অনলাইন জিডির পদ্ধতি ভিন্ন। জিডি করা যাবে অ্যাপসের মাধ্যমেও। বাহিনীটি অনলাইনে জিডি চালুর পাশাপাশি থানার আরও ১২টি কার্যক্রম অনলাইনে আনার প্রক্রিয়া হাতে নেয়। গত বছরের ডিসেম্বরের মধ্যে প্রতিটি থানায় এই কার্যক্রম চালুর জন্য পুলিশ সদর দফতর থেকে ইউনিট প্রধানদের চিঠিও দেওয়া হয়। কিন্তু এখনও সে বিষয়ে তেমন অগ্রগতি নেই।

ডিজিটালাইজেশন সেবাগুলোর মধ্যে জিডি তদন্ত সংক্রান্ত অনুসন্ধান কার্যক্রম এবং জিডি সংক্রান্ত ওবি প্রদান, থানায় দায়িত্বরত পুলিশ সদস্যদের ডিউটি বণ্টন, লস্ট অ্যান্ড ফাউন্ড ডাটাবেজ, ছুটি ও সিসি ব্যবস্থাপনা এবং সব পুলিশ কর্মকর্তার জন্য একক ফোনবুক অনলাইনে চালু হলেও ব্যবহার কম। অনেক পুলিশ সদস্যেই এটার ব্যবহার ঠিকমতো জানেন না। আর অনলাইন জিডি ওয়েব অ্যাপ্লিকেশন ও অনলাইন জিডি মোবাইল অ্যাপস ফর সিটিজেনস, বিট পুলিশিং ও টহল দলের গতিবিধির লাইভ তদারকি, অটো সুরতহাল রিপোর্ট মেকার, এমপ্লয়িস ডিজিটাল অ্যাটেনডেন্স উইথ লোকেশন ট্র্যাকিং অ্যান্ড ফটো ম্যাচিং মোবাইল অ্যাপস, ডিজিটাল ডিউটির ফলাফল মূল্যায়ন, লাশ শনাক্তে ফটোম্যাচিং, অ্যাপভিত্তিক যোগাযোগ, মামলা বা জিডি সংশ্লিষ্টদের আবাসস্থল চিহ্নিতকরণ সেবাগুলো এখনও অনলাইনে আসতে পারেনি বলে ডিএমপির একটি থানার পরিদর্শক নিশ্চিত করেন।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, এ বিষয়ে একটি চিঠিও পুলিশের সব ইউনিট প্রধানসহ ৬৪ জেলার পুলিশ সুপারদের কাছে পাঠানো হয়। পুলিশে এখন ক্রিমিনাল ডাটা ম্যানেজমেন্ট সিস্টেমের (সিডিএমএসএস) আওতায় দেশের সব গ্রেফতার হওয়া অপরাধীদের তথ্য ও মামলা-সংক্রান্ত বিষয় অনলাইনে সংরক্ষণ করা হয়। এতে দায়িত্বশীল কর্মকর্তারা অপরাধীর আগের যাবতীয় রেকর্ড চেক করতে পারবেন। কিন্তু থানা থেকে রেকর্ডগুলোকে অনেক সময় অনলাইন করা হয় না। বিষয়টিকে গুরুত্ব দিতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, নতুন অনলাইন সেবাটিকে সিডিএমএস প্লাস নাম দেওয়া হয়। থানা পর্যায়ে এ কার্যক্রম চালুর জন্য প্রতিটি ইউনিটকে নিজ উদ্যোগে দক্ষ জনবল তৈরি করতে বলা হয়। কেন্দ্রীয়ভাবে প্রতিটি জেলা বা ইউনিটের এএসআই থেকে অ্যাডিশনাল এসপি পর্যায়ের তিন থেকে পাঁচ কর্মকর্তাকে টিওটি বা ট্রেইনার অব ট্রেনিং কোর্স করানো হয়। পরে তারা ইউনিটের অন্যান্য কার্যালয় ও থানা পর্যায়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেন। থানায় ডিজিটাল কার্যক্রমে যারা যুক্ত থাকবেন, তাদের ইন্টারনেট সংযোগ নিশ্চিত করার পাশাপাশি ইউনিট প্রধানদের মাধ্যমে একটি নেটওয়ার্কিং ব্যবস্থা গড়ে তোলার নির্দেশনাও দেওয়া হয়। এতে ইউনিট প্রধান তার কার্যালয়ে বসেই সব ডিজিটালি মনিটর করতে পারবেন। এ জন্য সব জেলার পুলিশ সুপার, বিভিন্ন ইউনিট প্রধান ও থানার দায়িত্বরত কর্মকর্তাদের অনলাইনে দিনব্যাপী প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএমপির একটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাংলা ট্রিবিউনকে বলেন, অনলাইনে জিডি সেবা চালু হলেও জিডির কপি প্রিন্ট করে সরকারি জিডি বইয়ে তুলে আগের মতোই সংরক্ষণ করতে হয়। এতে কাজের চাপ আগের মতোই আছে। তবে এখন নাগরিকরা থানায় না এসেও জিডি করতে পারছেন। এ ছাড়া অনেক থানা এখনও লিখিত জিডি অনলাইন না করায় জিডির কোনও পরিসংখ্যান নেই।

অনলাইনে সারা দেশের থানা অনুযায়ী হারানো জিডি এন্ট্রি রিপোর্টে দেখা যায়, এ পর্যন্ত সারা দেশে সব থানায় অনলাইনে জিডি এন্ট্রি হয়েছে ৫ লাখ ১৮ হাজার ৭৭২টি। এরমধ্যে সর্বোচ্চ জিডি রেকর্ড হয়েছে ব্রাহ্মণবাড়িয়া সদর থানায়, ২০ হাজার ৪১৯টি। আর সর্বনিম্ন জিডি রেকর্ড হয়েছে রাজবাড়ী রেলওয়ে থানায়। সেখানে মাত্র একটি।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অনলাইন পুলিশিং সেবা কার্যক্রম চালু হয়েছে। তবে এখন একগুচ্ছ সেবার মধ্যে বেশ কিছু বাকি আছে, যেটা নিয়ে কাজ চলছে। সাধারণ মানুষকে সচেতন করা না গেলে এটা সম্ভব না। থানায় জিডি হলেও পুলিশ নিজে থেকে অনলাইন করে দেয়। কিন্তু সাধারণ মানুষ অনলাইনে করলে আরও কম সময়ে কিন্তু পুলিশ সেবা দিতে পারে।’

/এএইচ/এনএআর/এমওএফ/
সম্পর্কিত
মানবিকতায়ও নজির স্থাপন করেছে পুলিশ: ডিএমপি কমিশনার
প্রতিদিন খোয়া যাচ্ছে সহস্রাধিক মোবাইল, উদ্ধারে আগ্রহ কম পুলিশের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সর্বশেষ খবর
ওসির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে কাজের অভিযোগ
ওসির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে কাজের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা