X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জাল সনদ দিয়ে বিমানের পাইলট!

চৌধুরী আকবর হোসেন
০৪ মার্চ ২০২৩, ১২:১৪আপডেট : ০৪ মার্চ ২০২৩, ১২:২৬

যথাযথ নিয়ম অনুসরণ না করে ‘অযোগ্য পাইলট’ নিয়োগের অভিযোগ উঠেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিরুদ্ধে। যেখানে জাল শিক্ষা সনদ দিয়ে নিয়োগের ঘটনাও রয়েছে। দক্ষতা ও যোগ্যতা সংক্রান্ত বিষয়ে যাচাই-বাছাই ছাড়াই অনিয়মের মাধ্যমে নিয়োগের ফলে ঝুঁকিতে নিরাপদ যাত্রী পরিবহন।

জানা গেছে, বোয়িং-৭৭৭ উড়োজাহাজের জন্য আট জন ক্যাপ্টেন ও ছয় জন ফার্স্ট অফিসার ৫ বছরের চুক্তিভিত্তিক নিয়োগের জন্য ২০২১ সালে ২৩ নভেম্বর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সেখানে প্রাথমিকভাবে কয়েকজনকে নির্বাচন করা হয়, যাদের দক্ষতা ও যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। এরমধ্যে একজন বিজ্ঞান বিভাগে না পড়েও জাল শিক্ষা সনদ জমা দিয়ে নির্বাচিত হয়েছেন। অন্য একজন জাল এয়ারলাইন ট্রান্সপোর্ট পাইলট লাইসেন্স জমা দিয়েছিলেন।

বেসামরিক বিমান চলাচল আইন অনুযায়ী, যদি কোনও ব্যক্তি শিক্ষা সনদ, নিবন্ধন সনদ, লাইসেন্স বা পারমিট জাল বা পরিবর্তন করেন বা করার চেষ্টা করেন, তাহলে অনধিক ৫ বছরের সশ্রম কারাদণ্ড অথবা ১ কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হবেন।

সূত্র জানিয়েছে, প্রাথমিক বাছাই শেষে সাদিয়া আহমেদ নামে একজনকে ফার্স্ট অফিসার হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগের জন্য চুক্তি করে বিমান। তবে তিনি যে সনদ বিমানে দিয়েছেন তা জাল। সাদিয়া আহমেদ বিমানে যে সার্টিফিকেট জমা দিয়েছেন সেটি অনুযায়ী, তিনি ২০০১ সালে আনোয়ার গার্লস কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা দিয়েছেন। তার রোল নম্বর ৩০০১০৬, রেজিস্ট্রেশন নম্বর ৯৯৯৫৯১। শিক্ষা বোর্ডে অনুসন্ধান করে দেখা যায়, তিনি শহীদ আনোয়ার গার্লস কলেজ থেকে মানবিক শাখা থেকে দ্বিতীয় বিভাগে পাস করেছিলেন। অথচ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, পাইলট হতে গেলে পদার্থ বিজ্ঞান ও গণিতসহ এইচএসসি বা সমমানের সনদ থাকতে হবে।

সূত্র জানায়, সাদিয়া আহমেদ বিমানের চিফ অব ট্রেনিং ক্যাপ্টেন সাজিদ আহমেদের স্ত্রী। তার চাকরিজীবন শুরু হয় জিএমজি এয়ারলাইন্সের একজন ক্যাবিন ক্রু হিসেবে। পরবর্তীতে তিনি রিজেন্ট এয়ারওয়েজ ও ইউএস বাংলায় ফার্স্ট অফিসার হিসেবে নিয়োগ পেলেও বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি, দুর্ঘটনা ও অদক্ষতার কারণে চাকরি হারাতে হয়।

সাদিয়ার সঙ্গে বিমানের চুক্তিতে বলা হয়েছেন তার মূল বেতন ১ লাখ ৭০ হাজার টাকা, বাড়ি ভাড়া হিসেবে পাবেন  ৮৫ হাজার টাকা। এছাড়াও বাৎসরিক দুটি মূল বেতনের সম-পরিমাণ অর্থ উৎসব ভাতা এবং ২০ শতাংশ মূল বেতনের সম-পরিমাণ অর্থ বৈশাখী ভাতা হিসেবে প্রাপ্য হবেন। কর্তৃপক্ষ ন্যূনতম ফ্লাইং আওয়ার করাতে না পারলে প্রকৃত ঘণ্টার ভিত্তিতে আনুপাতিক হারে ফ্লাইং এলাউন্স প্রাপ্য হবেন। আউটস্টেশনে অবস্থান কালের ভিত্তিতে ঘণ্টা প্রতি ২ দশমিক ৫ ডলার হারে প্রাপ্য হবেন।

আর ফার্স্ট অফিসার হিসেবে নির্বাচিত আল মেহেদী ইসলাম জমা দিয়েছেন জাল এয়ারলাইন ট্রান্সপোর্ট পাইলট লাইসেন্স (এটিপিএল)। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ফ্লাইট সেফটি বিভাগের সহকারী পরিচালকের স্বাক্ষর জাল করে তিনি এই সার্টিফিকেট জমা দেন।

সূত্র জানায়, রাষ্ট্রীয় একটি গোয়েন্দা সংস্থার নজরে বিষয়টি আসলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিমানে নির্ধারিত শর্ত পূরণ ব্যতীত বিতর্কিত ও অযোগ্য ব্যক্তিদের পাইলট ও কো-পাইলট নিয়োগের বিষয়ে ৬ পাতার প্রতিবদেনসহ ২০২২ সালের ৪ এপ্রিল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবকে ব্যবস্থা নিতে চিঠি দেয়া হয়।সেই চিঠিতে বলা হয়, প্রতিবেদনের আলোকে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়কে জানাতে নির্দেশ দেয়া হয়।বিমানের ক্যাপ্টেন, পাইলট ও ফাস্ট অফিসার নিয়োগের ক্ষেত্রে উপযুক্ত জ্ঞান, দক্ষতা, যোগ্যতা, অভিজ্ঞতা ইত্যাদি সকল প্রয়োজনীয় সূচক যাচাই-বাছাই করে ত্রুটিমুক্ত প্রক্রিয়ায় নিয়োগ প্রদানের বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

 এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে,  বোয়িং-৭৭৭ উড়োজাহাজের জন্য ৮ জন ক্যাপ্টেন ও ৬জন ফার্স্ট অফিসার চুক্তিভিত্তিক (৫ বছর) নিয়োগের জন্য ২০২১ সালে ২৩ নভেম্বর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিলো। আবেদনকারীদের মধ্য হতে নীতিমালা যথাযথভাবে অনুসরণপূর্বক ৮জন ক্যাপ্টেন ও ছয় জন ফার্স্ট অফিসারকে শর্ত সাপেক্ষে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। ইতোমধ্যে চার জন ক্যাপ্টেন ও একজন ফার্স্ট অফিসার প্রশিক্ষণ সম্পন্ন করে ফ্লাইট পরিচালনা করছেন। বাকি পাইলটদের মধ্যে একজন পদত্যাগ করেছেন, ১ জন প্রশিক্ষণে অংশগ্রহণ করেননি। ছয় জন প্রশিক্ষণরত আছেন। একজনের সার্টিফিকেট যথাযথ না হওয়ায় বিমান কর্তৃপক্ষ ইতোমধ্যে প্রাথমিক তদন্ত করেছে এবং প্রাথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া গ্রহণ করা হচ্ছে।

বিমানের ব্ক্তব্যের মধ্যেই নিয়োগের অনিয়মের বিষয়টি উঠে এসেছে। বিমান বলছে, আট জন ক্যাপ্টেন ও ছয় জন ফার্স্ট অফিসারকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। বিমানের নিয়োগ নীতিমালা অনুযায়ী অযোগ্য, জাল সার্টিফিকিটে দেওয়ার পরও কীভাবে তারা প্রাথমিকভাবে নির্বাচত হলেন, সেই উত্তর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাছ থেকে পাওয়া যায়নি।

পাইলট নিয়োগে অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ তুলেছেন বিমানের পাইলটরাও। বিমানের পাইলটদের সংগঠন বাংলাদেশ এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন (বাপা) ২০২২ আগস্টে লিখিতভাবে বিমানে পাইলট নিয়োগের ক্ষেত্রে আন্তর্জাতিক ও দেশীয় আইন লঙ্ঘন হয়েছে অভিযোগ করেছেন। তারা বলেছেন, বিমানের কর্মকর্তাদের স্বজনেরা নিয়োগের ক্ষেত্রে সুবিধা পেয়েছেন।

এ প্রসঙ্গে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহাবুব আলী বলেন, যে অভিযোগ আছে, সে জায়গাগুলো খতিয়ে দেখা হবে। একটা অভিযোগ যখন আসে, তখন তার সত্যতা যাচাইয়ের জন্য আইন অনুযায়ী একটা তদন্ত কমিটি করতে হয়। এই অভিযোগগুলোর বিষয়ে আমাদের তদন্ত কমিটি আছে। কমিটি যে সুপারিশ করবে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। কেউ কিন্তু ব্যবস্থার ঊর্ধ্বে নেই। তদন্ত কমিটি হবে এবং ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন:

পাইলট নিয়োগে স্বজনপ্রীতির অভিযোগ, তদন্ত চায় বাপা

/ইউএস/
সম্পর্কিত
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
বাংলাদেশ বিমানের ফ্লাইটকে স্বাগত জানিয়েছেন ইতালিপ্রবাসীরা
ঢাকা থেকে রোমের উদ্দেশ্যে ছাড়লো বিমান বাংলাদেশের ফ্লাইট
সর্বশেষ খবর
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ