X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

চার কারণে বাড়লো পেশাগত স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রকল্পের মেয়াদ 

শফিকুল ইসলাম
১৩ মার্চ ২০২৩, ১২:৫০আপডেট : ১৩ মার্চ ২০২৩, ১২:৫০

‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট’ স্থাপন প্রকল্পের মেয়াদ একবছর বাড়ানো হয়েছে। ব্যয় না বাড়িয়েই এক বছরকাল সময় বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সূত্র জানিয়েছে, চারটি কারণ দেখিয়ে প্রকল্পটির দ্বিতীয়বার মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছিল। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রালয়ের প্রস্তাবিত এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর কারণ হিসেবে বলা হয়, করোনা; নির্মাণাধীন ৯টি ভবন এবং পরিদর্শন বাংলোর ফিনিশিং, ইলেকট্রিকাল ও স্যানিটারি কাজ অসম্পূর্ণ থাকা;  সীমানা প্রাচীর, আরসিসি রোড, সাব-স্টেশন ভবন, সারফেস ড্রেন, আসবাবপত্র ও অফিস সরঞ্জাম সংগ্রহের কাজ অসম্পন্ন এবং প্রকল্পটির অবশিষ্ট কাজ মানসম্পন্নভাবে শেষ করা।

এসব কারণে প্রকল্পটিতে আরও কিছু সময়ের প্রয়োজন উল্লেখ করে প্রস্তাবে প্রকল্পের ব্যয় বৃদ্ধি ছাড়াই মেয়াদ আরও এক বছর অর্থাৎ জুন ২০২৩ পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব করা হয়। রবিবার (১২ মার্চ) সরকারের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক প্রকল্পটি অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এ সভায় সভাপতিত্ব করেন।

সূত্র জানিয়েছে, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। সরকারের নিজস্ব অর্থায়নে প্রকল্পটির মূল অনুমোদিত প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৬ কোটি ২৮ লাখ ৩৩ হাজার টাকা। প্রকল্পটির প্রথম সংশোধনীতে ব্যয় বাড়িয়ে করা হয়েছিল ১৪১ কোটি ২৫ লাখ টাকা। ২০১৮ সালের জুনে নেওয়া প্রকল্পটি ২০২১ সালের সেপ্টেম্বরে শতভাগ বাস্তবায়নের লক্ষ্য নির্ধারিত থাকলেও পরে প্রকল্পের মেয়াদ একবছর বাড়িয়ে ২০২২ সালের ৩০ জুন নির্ধারণ করা হয়। এবার আরেকদফায় ব্যয় না বাড়িয়ে প্রকল্পটির মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে রাজশাহী জেলার তেরখাদিয়ায়। প্রকল্পের আওতায় একাডেমিক ভবন, পুরুষ হোস্টেল, মহিলা হোস্টেল, টিচার্স কোয়ার্টার, ফ্যাকাল্টি কোয়ার্টার, ব্যাচেলর কোয়ার্টার, ডাইরেক্টর কোয়ার্টার, পরিদর্শন বাংলো এবং ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের কোয়ার্টার নির্মাণ করা হবে। এর বাইরেও প্রশিক্ষণ, যানবাহন, অফিস সরঞ্জাম ও আসবাবপত্র সংগ্রহ এবং কারিকুলাম তৈরি করা হবে।

শ্রম মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দেশের শিল্প কারখানাগুলোর নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণ ও শ্রমিকদের উৎপাদনশীলতা বৃদ্ধি করা; পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের মাধ্যমে মালিক, শ্রমিক ও সকল পক্ষকে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদান করা এবং এ বিষয়ে প্রতিরোধ মূলক ব্যবস্থা গ্রহণে শ্রমিকদের সচেতন করা এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে প্রয়োজনীয় গবেষণা কার্যক্রম পরিচালনা করার উদ্দেশ্যেই প্রকল্পটি গ্রহণ করা হয়।

কমিশন সূত্র জানিয়েছে, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন প্রকল্পটি ২০২২-২৩ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত নেই। তার পরেও একনেকে উপস্থাপনের ক্ষেত্রে পরিকল্পনা কমিশনের মতামতে বলা হয়েছে, প্রকল্পটির সুষ্ঠু বাস্তবায়নের ফলে শোভন কর্মপরিবেশ নিশ্চিতকল্পে জাতীয় পেশাগত স্বাস্থ্য বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণমূলক কার্যক্রম পরিচালনার সুযোগ সৃষ্টি হবে। প্রকল্পটি প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। বর্তমানে প্রকল্পটির অবশিষ্ট কাজ অসম্পূর্ণ রেখে সমাপ্ত করা হলে প্রকল্পটি থেকে কোনও সুফল পাওয়া যাবে না।
 
এমন পরিস্থিতিতে বাস্তবতার নিরিখে জাতীয় স্বার্থে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কর্তৃক ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের ব্যয় বাড়ানো ছাড়াই এর বাস্তবায়নের মেয়াদ ২০২২ এর পরিবর্তে ২০২৩ পর্যন্ত অর্থাৎ একবছর বৃদ্ধির প্রস্তাবটি নিম্নরূপ শর্তসাপেক্ষে একনেক-এর সানুগ্রহ বিবেচনা ও সদয় অনুমোদনের জন্য সুপারিশ করা হয়েছে। 

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম জানিয়েছেন, নানাবিধ কারণে প্রকল্পের কাজ এগোয়নি। এমন অবস্থায় প্রকল্পের কাজ বাকি রেখে প্রকল্পটি শেষ করা হলে কেউই উপকৃত হতো না। এতে সরকারের অর্থেরও অপচয় হতো। তাই ব্যয় না বাড়িয়ে বাকি কাজগুলো শেষ করার জন্য প্রকল্পের মেয়াদ একবছর বাড়ানোর প্রস্তাব একনেক অনুমোদন দিয়েছে। এতে সংশ্লিষ্টরাসহ রাষ্ট্র উপকৃত হবে। 

/ইউএস/
সম্পর্কিত
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর
একনেকে ১১টি প্রকল্প অনুমোদন
এডিপির আকার কমলো ১৮ হাজার কোটি টাকা
সর্বশেষ খবর
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম