X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হজ প্যাকেজ পুনর্বিবেচনার সম্ভাবনা কম

জামাল উদ্দিন
১৪ মার্চ ২০২৩, ২১:৫৯আপডেট : ১৪ মার্চ ২০২৩, ২১:৫৯

এবারের হজ প্যাকেজ পুনর্বিবেচনার বিষয়ে এখনও কোনও আলোচনা হয়নি। এর সম্ভাবনাও কম। কারণ, বিষয়টি আর ধর্ম মন্ত্রণালয়ের আওতায় নেই বলে মনে করেন সংশ্লিষ্টরা। অপরদিকে মঙ্গলবার (১৪ মার্চ) উচ্চ আদালত থেকে চলতি মৌসুমের হজ প্যাকেজকে অমানবিক বলে মন্তব্য করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আশরাফ উজ জামানের এক রিটের শুনানিতে উচ্চ আদালত এ মন্তব্য করেন। উচ্চ আদালতের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের কেউ মন্তব্য করতে রাজি হননি।

আগামী ২৭ জুন থেকে সৌদি আরবে পবিত্র হজ পালনের কথা রয়েছে। এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয় ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। গত বছর যা ছিল ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা, যদিও পরে আরও ৫৯ হাজার টাকা ব্যয় বাড়ানো হয়েছিল। হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেছে সর্বনিম্ন ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা, যা সরকারের প্যাকেজ মূল্যের চেয়ে ১১ হাজার টাকা কম।

গত ৬ মার্চ অ্যাডভোকেট আশরাফ উজ জামান হজ প্যাকেজ সংশোধন করে ৪ লাখ টাকা নির্ধারণ করতে ধর্ম মন্ত্রণালয়ের সচিবকে একটি আইনি নোটিশ পাঠান। এরপর ১২ মার্চ তিনি উচ্চ আদালতে রিট করেন। মঙ্গলবার শুনানিতে হজ প্যাকেজ কীভাবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হলো এবং হজ প্যাকেজের বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের সর্বশেষ অবস্থান কী, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। ধর্ম মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদকে এ তথ্য জানাতে বলেছেন আদালত। বুধবার (১৫ মার্চ) রিটের পরবর্তী শুনানির জন্য দিন নির্ধারণ করা হয়েছে।

আদালতের মন্তব্য ও হজ প্যাকেজ পুনর্বিবেচনার বিষয়ে কোনও আলোচনা বা সিদ্ধান্ত আছে কিনা জানতে চাইলে ঢাকার হজ অফিসের পরিচালক যুগ্ম সচিব মো. সাইফুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এমন কোনও আলোচনা বা সিদ্ধান্ত এখনও হয়নি।’ তাছাড়া উচ্চ আদালত কী বলেছেন, সেটা তারা এখনও জানেন না। তিনি বলেন, ‘আদালতের নির্দেশনা পেলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

একই বিষয়ে জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, হজ প্যাকেজের বিষয়ে উচ্চ আদালতের মন্তব্যের বিষয় সম্পর্কে তারা জানেন না। অফিসিয়ালি আদালতের নির্দেশনা পেলে মন্ত্রণালয় এ বিষয়ে আদালতকে অবহিত করবে।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর (২০২২) জনপ্রতি হজের বিমান ভাড়া ধরা হয়েছিল এক লাখ ৪০ হাজার টাকা। এবার সেটা বেড়ে হয়েছে এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। এতে অতিরিক্ত খরচ বেড়ে যায় ৫৭ হাজার ৭৯৭ টাকা। মিনা ও আরাফাতের সার্ভিস বাবদ এবার সৌদি কর্তৃপক্ষকে দিতে হবে জনপ্রতি এক লাখ ৬০ হাজার ৬৩০ টাকা। গত বছর যা ছিল মাত্র ৬১ হাজার ২৩৬ টাকা। এক্ষেত্রে ব্যয় বেড়েছে ৯৯ হাজার ৩৯৫ টাকা। মিনা, আরাফা ও মুজদালিফায় উন্নতমানের বাস ও ট্রেন ভাড়া বাবদ এবার সৌদি কর্তৃপক্ষকে দিতে হবে ১৯ হাজার ৩৩৩ টাকা। গত বছর এটা ছিল মাত্র ৭ হাজার ২৯০ টাকা। এক্ষেত্রে ব্যয় বেড়েছে ১২ হাজার ৪৩ টাকা। এছাড়াও জমজমের পানি, লাগেজ পরিবহন ফি, ভিসা ফি, খাওয়া খরচ ও হজ গাইড বাবদ ব্যয় বেড়েছে।

গত বছর (২০২২) সরকারি খরচের ক্ষেত্রে প্রতি রিয়ালের বিনিময় মূল্য ধরা হয়েছিল ২৪ দশমিক ৩০ টাকা। এবার সেটা বেড়ে বিনিময় মূল্য হয়েছে ২৮ দশমিক ৩৯ টাকা। যে কারণে সৌদি সরকারকে অতিরিক্ত বিনিময় মূল্য দিতে হবে জনপ্রতি ৬২ হাজার ৪৮৪ টাকা।

 

/জেইউ/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
হজ ব্যবস্থাপনা স্মার্ট করতে হবে: ধর্মমন্ত্রী
আবারও হাবের নেতৃত্বে শাহাদাত হোসাইন
সর্বশেষ খবর
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী