X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
সুপ্রিম কোর্ট বার নির্বাচন

নির্বাচন হতে দেওয়া হবে না জানিয়ে বিএনপি আইনজীবীদের বাধা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ মার্চ ২০২৩, ১২:২১আপডেট : ১৫ মার্চ ২০২৩, ১২:২১

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে (বার) নির্বাচন পরিচালনা সাব-কমিটির আহ্বায়ক নির্ধারণ না হওয়া পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হতে দেওয়া হবে না জানিয়ে ভোটকেন্দ্রে অবস্থান করছেন বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা। বুধবার (১৫ মার্চ) সকাল ১০টা থেকে নির্বাচন শুরু হওয়ার সময় নির্ধারণ সত্ত্বেও তা হয়নি।

সরেজমিনে দেখা গেছে, ভোট দিতে আগ্রহী আইনজীবীরা সকাল থেকে লাইনে দাঁড়াতে শুরু করেন। কিন্তু ভোটকেন্দ্রে দুই পক্ষের আইনজীবী প্রার্থীরা পরস্পর বাগবিতণ্ডায় লিপ্ত রয়েছেন দেখে অনেকেই পেশাগত কাজে ব্যস্ত হয়ে পড়েন।

সূত্র জানায়, সকালে তিন থেকে চারটির মতো ভোট পড়েছিল। এ সময় নীল প্যানেলের প্রার্থীরা ভোটকেন্দ্রে প্রবেশ করে এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে (বার) নির্বাচন পরিচালনা সাব-কমিটির আহ্বায়ক নির্ধারণ না হওয়া পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হতে দেওয়া হবে না জানিয়ে দেয়।

এর আগে গতকাল মঙ্গলবার (১৪ মার্চ) রাতে ব্যালট ছিনতাই ও ছিঁড়ে ফেলার অভিযোগ ওঠে।

পরে ওই ঘটনার সময় উপস্থিত কয়েকজন আইনজীবীর সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচনের আগের দিন নির্বাচন পরিচালনা কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পাওয়া জ্যেষ্ঠ আইনজীবী মো. মনসুরুল হক চৌধুরী পদত্যাগপত্র জমা দেন। ফলে এই কমিটির নতুন ‘প্রধান’ মনোনয়ন নিয়ে দুটি বড় রাজনৈতিক দলের (আওয়ামী লীগ ও বিএনপি) প্রার্থীরা সমিতি ভবনের তৃতীয় তলায় আলোচনায় বসেন। তবে আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহা না হওয়ায় বিএনপি থেকে সমিতির সাবেক সহসভাপতি এ এস এম মোক্তার কবিরকে আহ্বায়ক ঘোষণা করা হয়।

অপরদিকে আওয়ামী লীগ থেকে বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুজ্জামানকে কমিটির প্রধান ঘোষণা করা হয়। এরপর নিয়ম অনুসারে কমিটির আওয়ামী লীগ ঘোষিত প্রধান মনোনয়নপত্রে সই করার সময় দুই পক্ষের বিতর্ক দেখা দেয়। একপর্যায়ে নীল দলের (বিএনপি) সমর্থকরা হট্টগোল শুরু করেন এবং মনোনয়নপত্র ছিঁড়ে ফেলেন। পরে দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। পরে রাত প্রায় ১০টার দিকে সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত হলে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে আসে।

সরেজমিনে দেখা গেছে, সমিতির সভাকক্ষের সামনে (তৃতীয় তলা) সহ ভবনটির দ্বিতীয় ও প্রথম তলায় হলুদ ও লাল রঙের অসংখ্য ব্যালট ছড়িয়ে আছে। এসব ব্যালটের বেশির ভাগ ছেঁড়া কিংবা মোচড়ানো অবস্থায় পড়ে আছে।

বিএনপি সমর্থিত আইনজীবী মো. মাসুদ রানা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাত ৮টা ৫০ মিনিটের দিকে আওয়ামী লীগের সমর্থকরা ব্যালট পেপার ছিনিয়ে নেওয়ার সময় তৃতীয় তলায় কনফারেন্স রুমের সামনে আমরা বাধা দিয়েছিলাম। এমন সময় আমাকে ব্যাপক মারধর করে। আমি পরে গেলে লাথি, কিল, ঘুষি মারে। হাত ও কোমরে আঘাত পেয়েছি। শার্ট ছিঁড়ে ফেলেছে। পরে আমাদের কয়েকজন আইনজীবী সেখান থেকে আমাকে উদ্ধার করেছে।’

এ বিষয়ে বিরোধীদের কোনও বক্তব্য পাওয়া যায়নি। শেষ খবর পাওয়া পর্যন্ত বুধবার নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন সাব-কমিটি।

এর আগে বুধবার ১৫ মার্চ ও পরদিন ১৬ মার্চ অনুষ্ঠেয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পাওয়া জ্যেষ্ঠ আইনজীবী মো. মনসুরুল হক চৌধুরী পদত্যাগপত্র জমা দেন।

পুলিশের উপস্থিতিতে বৈঠক করে দুপক্ষ
জানা গেছে, আসন্ন নির্বাচনে ভোট গণনায় ইলেকট্রনিক মেশিন প্রবর্তন, ব্যালট পেপার ছাপানোসহ বেশ কিছু কারণে মতবিরোধ দেখা দেওয়ায় তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে এ বিষয়ে প্রকাশ্যে কেউ মন্তব্য করতে রাজি হননি।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলে সভাপতি পদে বর্তমান সভাপতি সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক পদে বর্তমান সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের অন্য প্রার্থীরা হলেন— সহসভাপতি পদে মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, ট্রেজারার পদে মাসুদ আলম চৌধুরী, সহসম্পাদক পদে নুরে আলম উজ্জ্বল ও হারুনুর রশিদ।

কার্যনির্বাহী সদস্য পদে মনোনীত সাত প্রার্থী হলেন— মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্রু, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন, মনিরুজ্জামান রানা।

অন্যদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক পদে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই প্যানেলের অন্য প্রার্থীরা হলেন— সহসভাপতি পদে অ্যাডভোকেট হুমায়ুন কবির মঞ্জু, সরকার তাহমিনা সন্ধ্যা, সহসম্পাদক পদে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন, অ্যাডভোকেট মো. আব্দুল করিম ও কোষাধ্যক্ষ পদে রেজাউল করিম।

কার্যনির্বাহী সদস্য পদে অ্যাডভোকেট আশিকুজ্জামান নজরুল, ফাতিমা আক্তার, ফজলে এলাহি অভি, ব্যারিস্টার ফয়সাল দস্তগীর, অ্যাডভোকেট শফিকুল ইসলাম, মোস্তাফিজুর রহমান আহাদ ও রাসেল আহমেদ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২০২৪ সেশনের কার্যকরী কমিটির নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহসভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহসম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন পরিচালনার জন্য জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরীর নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপকমিটি গঠন করা হয়েছিল।

/বিআই/এনএআর/
সম্পর্কিত
চতুর্থ ধাপে যে ৫৫ উপজেলায় ভোট
উপজেলা নির্বাচনচেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানসহ ২৬ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত
কায়সার কামালের বহিষ্কারের দাবি ব্যারিস্টার খোকনের
সর্বশেষ খবর
প্রার্থিতা প্রত্যাহার করে বিএনপি নেতা বললেন ‘রিজভী ভাই আমাকে ফোন করেছিলেন’
প্রার্থিতা প্রত্যাহার করে বিএনপি নেতা বললেন ‘রিজভী ভাই আমাকে ফোন করেছিলেন’
‘যক্ষ্মা নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে সামাজিক কুসংস্কার’
‘যক্ষ্মা নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে সামাজিক কুসংস্কার’
নারী উদ্যোক্তাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ ব্যবহার বিষয়ক প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত
নারী উদ্যোক্তাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ ব্যবহার বিষয়ক প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী