X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

আবাসন সংকটে পুলিশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ মে ২০২৩, ১৪:০৫আপডেট : ১২ মে ২০২৩, ০৯:৩১

দেশের অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছে পুলিশ বাহিনী। আইনি যেকোনও সমস্যা, সংকট বা বিপদে নাগরিকদের প্রথম ভরসা বাংলাদেশ পুলিশ। নাগরিকদের নিরাপত্তায় শহর থেকে গ্রামে সবখানে দিনরাত দায়িত্ব পালন করে চলেছেন পুলিশ সদস্যরা। ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে, পুলিশ আছে জনতার পাশে’ এই স্লোগান নিয়ে নানা ধরনের সেবা দিচ্ছে বাহিনীটি। সময়ের সঙ্গে তাল মিলিয়ে পুলিশে সৃষ্টি করা হয়েছে নানা ধরনের ইউনিট। তবে যানবাহন, স্বাস্থ্য, জনবল ও লজিস্টিকসহ নানা সংকটে জর্জরিত বিশাল এই বাহিনী। সেসব সংকট নিয়েই বাংলা ট্রিবিউনের সিরিজ প্রতিবেদন ‘পুলিশের কষ্ট’।

বাংলাদেশ পুলিশে জনবল এখন দুই লাখ ১৪ হাজার প্রায়। এই বাহিনীর সদস্যের অন্যতম বড় সংকট আবাসন। যদিও সরকারের পক্ষ থেকে আবাসনের ব্যবস্থা চলমান আছে, তবে এখন পর্যন্ত যে পরিমাণ আবাসনের ব্যবস্থা আছে তা চাহিদার তুলনায় খুব কম। ঢাকা মহানগর পুলিশেও (ডিএমপি) রয়েছে চরম আবাসন সমস্যা। শুধু ডিএমপিতে কর্মরতদের জন্য আলাদা কোনও আবাসিক ব্যবস্থা নেই। যতটুকু আছে, সেগুলো পুলিশের সব ইউনিটের জন্য উন্মুক্ত।

এ সংকট কাটাতে ২০ তলা বিশিষ্ট ৯টি নতুন ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। রাজারবাগ পুলিশ লাইন্সে কয়েকটি বহুতল ভবন নির্মাণের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, রাজধানীতে পুলিশের জন্য হাতে গোনা কয়েকটি আবাসিক ভবন আছে। এগুলোতে ডিএমপিতে কর্মরতদের পাশাপাশি পুলিশ সদর দফতরের অফিসাররা, বাহিনীর অন্যান্য ইউনিট যেমন- এটিইউ, সিআইডি, এসবি, এপিবিএন, এসপিবিএনসহ হাইওয়ে পুলিশ ও র‌্যাবের কর্মকর্তারাও থাকেন। দেশের সবচেয়ে বড় মেট্রোপলিটন পুলিশ ইউনিটের জন্য আলাদা কোনও আবাসনের ব্যবস্থা না থাকায় হতাশা প্রকাশ করেন কর্মকর্তা ও সদস্যরা। 

রাজধানীতে পুলিশের আবাসিক স্থাপনার মধ্যে রয়েছে— মিরপুর স্টাফ কোয়ার্টার, তিন তলা অফিসার্স কোয়ার্টার্স, সৈনিক ব্যারাক, অফিসার্স মেস, ইস্কাটনে পুলিশ অফিসার্স মেস, ডেমরা পুলিশ অফিসার্স কোয়ার্টার্স এবং নীলক্ষেতে ১৫ তলা একটি অফিসার্স কোয়ার্টার। নীলক্ষেতের ভবনটিতে ৬০০ বর্গ ফুটের বাসায় পরিদর্শক ও উপ-পরিদর্শক পদমর্যাদার কর্মকর্তারা থাকেন।

উত্তরা এলাকায় এসপিবিএনসহ আরও কয়েকটি ইউনিটের জন্য বেশ কয়েকটি কোয়ার্টার করা হয়েছে। এছাড়া পুরনো রমনা থানা ভবনের পাশে রয়েছে পাঁচ তলা একটি অফিসার্স কোয়ার্টার। রাজারবাগ আছে সাতটি ব্যারাক। এসব ব্যারাকে পরিদর্শক পদ মর্যাদার কর্মকর্তাসহ কনস্টেবলরাও থাকেন।

রাজারবাগ হাসপাতালের পাশে আছে ‘মধুমিতা’ নামে ১৬ তলা একটি অফিসার্স কোয়ার্টার। সেটা বাড়িয়ে এখন ২০ তলা করা হচ্ছে। ভবনটির সবগুলো ফ্ল্যাট ১১০০ বর্গফুটের। তার পাশেই ‘তিতাস’ নামে পাঁচ তলা একটি অফিসার্স কোয়ার্টার রয়েছে। সেটাও অফিসারদের জন্য বরাদ্দ। এছাড়া রাজারবাগে পদ্মা, যমুনা ও মেঘনা নামে আরও তিনটি চার থেকে পাঁচ তলা বিশিষ্ট অফিসার্স কোয়ার্টার রয়েছে।

মিরপুর পুলিশ স্টাফ কলেজের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, ‘এই কলেজে ৭০ জন কর্মকর্তা আছেন। কিন্তু কোয়ার্টার আছে মাত্র একটি তিন তলা ভবন। সেখানে তিন-চার জন অফিসার থাকতে পারেন। অফিসারদের তুলনায় আবাসন সুবিধা খুবই অপ্রতুল। তবে মিরপুরে অফিসারদের জন্য একটি কোয়ার্টার নির্মাণের পরিকল্পনা আছে পুলিশ সদর দফতরের।’ কবে নাগাদ সেটার কাজ শুরু হবে বলতে পারেননি তিনি।

রাজারবাগ পুলিশ লাইন্স ঘুরে দেখা গেছে, ৩ নম্বর গেট দিয়ে প্রবেশ করতেই হাতের ডানে পাঁচ তলা বিশিষ্ট লজিস্টিক শাখা। সেখান থেকেই পুলিশ সদস্যদের রেশন বিতরণ করা হয়। ওই ভবনের তিন তলা থেকে ওপরে একটি পুলিশ ব্যারাক আছে। এছাড়া হাতের বাঁয়ে রাজারবাগ পুলিশ লাইন মডেল মেস ও বীর মুক্তিযোদ্ধা শহীদ এসআই আব্দুল জলিল বিশ্বাস ব্যারাকসহ পর পর আরও কয়েকটি পাঁচ তলা ব্যারাক রয়েছে। সামনে যেতেই হাতের ডানে আরও দুটি ব্যারাক। আর বামে পিএমও (পূর্ব) এর দুটি ব্যারাক।

রাজারবাগের ভেতরে ফোর্স ব্যারাকগুলোতে প্রতিটি ফ্লোরে বড় হল রুমে ৫০ থেকে ৬০ জন অফিসার থাকতে পারেন। প্রতিটি ব্যারাকের নিচে খাবারের জন্য ক্যান্টিন বা মেস আছে। আর কনস্টেবল থেকে পরিদর্শক পর্যন্ত পদে কর্মরতরা এসব ব্যারাকে থাকেন।

রাজারবাগ ৩ নম্বর গেট দিয়ে ঢুকলে একটু সামনে রাজারবাগ কেন্দ্রীয় জামে মসজিদ। আর বাঁয়ে পুকুর। মসজিদের দক্ষিণে পাঁচ তলা বিশিষ্ট পাঁচটি অফিসার্স কোয়ার্টার। সেখানে থাকেন বিভিন্ন পদমর্যাদার অফিসাররা। তার সামনেই একটি ২০ তলা কোয়ার্টার নির্মাণাধীন। তার একটু সামনে পুকুরের দক্ষিণে মোড় নিতেই ডান পাশে তিন তলা বিশিষ্ট আস্তাবল (ঘোড়া রাখার স্থান)। নিচে ঘোড়া রাখা হয়, আর ওপরে দুই তলা ব্যারাক। তার সামনে আরেকটি ২০ তলা কোয়ার্টারের নির্মাণ কাজ চলছে। তার উল্টো পাশে কেন্দ্রীয় অস্ত্রাগারের কাজ চলছে।

এছাড়া ডিএমপির বিভিন্ন থানায় প্রেষণে পুলিশে কাজ করা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরাও থাকেন রাজারবাগে। তাদের জন্য রয়েছে অস্থায়ী চারটি তাঁবু। রাজারবাগ পুলিশ লাইন মডেল মেসের উল্টোপাশে পুকুরের উত্তর পাড়ে তাঁবু দিয়ে তৈরি দুটি অস্থায়ী আনসার ব্যারাক। আর নির্মাণাধীন অস্ত্রাগারের পাশে পুকুরের দক্ষিণ-পূর্ব কোনে তাঁবু দিয়ে করা আরও দুটি অস্থায়ী আনসার ব্যারাক রয়েছে।

রাজারবাগ পুলিশ লাইন্সের ভেতরে কয়েকটি পুলিশ ব্যারাকসহ কোয়ার্টার রয়েছে। রাজারবাগ হাসপাতালের পাশে আছে আরেকটি কোয়ার্টার। ডিবি (ডিটেক্টিভ ব্র্যাঞ্চ) অফিসের পেছনে ইস্কাটনে পুলিশ অফিসার্স মেসে থাকেন এএসপি থেকে শুরু করে ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পুলিশ কর্মকর্তারা জানান, গৃহ উন্নয়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে আবেদন করে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সরকারি আবাসিক সুবিধা নিতে পারেন। তবে সেটাও আবেদনের কয়েক বছর পরে মেলে। আবার অনেক আবেদন আমলেই নেওয়া হয় না বলেও অভিযোগ পুলিশ সদস্যদের।

ইস্কাটনে পুলিশ অফিসার্স মেসে থাকা এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, পুলিশের এই ২০ তলা অফিসার্স মেসে ছয় তলা থেকে ওপরের দিকে অফিসাররা থাকেন। প্রতিটি ফ্লোর ২০ থেকে ২২ জন অফিসার থাকতে পারেন। প্রতিটি কক্ষের জন্য দৈনিক ৪০০ টাকা ভাড়া দিতে হয়। এছাড়া এই অফিসার্স মেসে ঢাকার বাইরে থেকে আসা অফিসাররাও থাকতে পারেন। সেজন্য আগে বুকিং দিতে হয়।

রাজারবাগ পুলিশ লাইন্সের কোয়ার্টারে থাকা এক ঊর্ধ্বতন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, এটা ঠিক যে একটি বাহিনীর সব সদস্যকে আবাসিক সুবিধা দেওয়া সম্ভব না। কিন্তু তাই বলে একটা বাহিনীর এত কম আবাসিক সুবিধা! বিষয়টি নিয়ে সরকারের উচ্চমহলে আলোচনা করা হলেও কাজ হয় ধীরগতিতে। এছাড়া পুলিশের এসব আবাসিক ভবন দেখাশোনার দায়িত্বে ছিল পিডব্লিউডি।

ওই কর্মকর্তা বলেন, ‘রাজারবাগের পূর্বপাশে কলোনিতে পুলিশকে দুটি নতুন বহুতল ভবন দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। কিন্তু সেই ভবন দুটিতে বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ না দেওয়ায়, কয়েক বছর ধরে পড়ে আছে।’

থানা পুলিশের আবাসিক সংকট
ভাড়া করা ও পরিত্যক্ত ভবনে ডিএমপির যেসব থানার কার্যক্রম চলছে, সেসব থানার জন্য এখনও নতুন কোনও ভবন তৈরি হয়নি। এরমধ্যে শাহবাগ, রমনা ও রামপুরা থানায়ও আবাসিক সংকট আছে। বর্তমানে এসব থানার ব্যারাকে সব পুলিশ সদস্যের থাকার জায়গা নেই। বেশিরভাগই নিজস্ব ব্যবস্থাপনায় থাকেন।

শাহবাগ থানার একজন উপপরিদর্শক বাংলা ‍ট্রিবিউনকে বলেন, আমরা ২০০-এর মতো ফোর্স দায়িত্ব পালন করি। অথচ থানায় আবাসন সংকট এত প্রকট যে, সেখানে ৫০ জনের মতো ফোর্স থাকতে পারেন। সারা দিন ক্লান্ত হয়ে এসে থানায় একটু বিশ্রাম নেবো, সেই ব্যবস্থাও নেই।

ডিএমপির লালবাগ বিভাগের উপকমিশনার (ডিসি) জাফর হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ফোর্সের জন্য কোনও আবাসিক ব্যবস্থা না থাকায় কষ্ট হচ্ছে। তবে সংকট দূর করতে কাজ চলছে। আশা করছি, দ্রুত এটার সমাধান হবে।’

নতুন ৯টি কোয়ার্টার
ঢাকা মহানগরে পুলিশের জন্য ৯টা বহুতল আবাসিক ভবন তৈরির অনুমোদন দিয়েছে সরকার। এই ৯টির মধ্যে আটটি ভবনের ৭৮ শতাংশ কাজ শেষ হয়েছে। জমি নিয়ে সমস্যা থাকায় একটি ভবনের কাজ এখনও শুরু হয়নি। সেটির জন্য পরে মিরপুর এলাকায় একটি জমির অনুমোদন দিয়েছে সরকার। সেখানেই পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার অফিসারদের জন্য ১৪ তলা কোয়ার্টার নির্মাণ করা হবে।

৯টি বহুতল ভবনের মধ্যে মিরপুরে দুটি, উত্তরায় একটি— এই তিনটি হবে ১৪ তলা ভবন। রাজারবাগে দুটি, ডেমরায় একটি, পূর্বাচলে দুটি ও নীলক্ষেতে একটি— এই ছয়টি ভবন ২০ তলা বিশিষ্ট। ৯টি কোয়ার্টারের মধ্যে ৪টি কনেস্টবলদের জন্য। প্রতিটি ফ্ল্যাটের আয়তন সাড়ে ৬০০ বর্গ ফুট। চারটি ভবন হবে এএসআই ও এসআইদের জন্য। তারা ১ হাজার বর্গ ফুট আয়তনের ফ্ল্যাট পাবেন। এছাড়া একটি ভবন হবে এসপিদের জন্য। তাদের ফ্ল্যাটের আয়তন হবে ১ হাজার ২০০ বর্গ ফুট।

যা বলছেন উর্ধ্বতন কর্মকর্তারা

পুলিশ সদর দফতরের ডেভেলপমেন্ট শাখার অতিরিক্ত ডিআইজি গাজী মোহাম্মদ মোজাম্মেল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পুলিশের আবাসিক সংকট আগের চেয়ে অনেক কমেছে। নতুন সব আবাসিক ভবন তৈরি হচ্ছে। আশা করা যাচ্ছে, সামনে আবাসিক সংকট আরও কমে আসবে।’

পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (এআইজি) মনজুর রহমান বলেন, আবাসিকসহ পুলিশের বিভিন্ন সমস্যা সমাধানে পুলিশ সদর দফতর কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন:

/এএইচ/জেইউ/এপিএইচ/ইউএস/এফএস/
সম্পর্কিত
জমি নিয়ে বিরোধ, বৈদ্যুতিক শকে চাচাতো ভাইকে ‘হত্যা’
২৮ অক্টোবর বিএনপির সমাবেশে সহিংসতাএখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
ভূমধ্যসাগরে নৌকাডুবিতে মৃত ৮ বাংলাদেশির মরদেহ হস্তান্তর
সর্বশেষ খবর
দিয়াবাড়ি লেকে পানিতে ডুবে ২ স্কুলছাত্রের মৃত্যু
দিয়াবাড়ি লেকে পানিতে ডুবে ২ স্কুলছাত্রের মৃত্যু
সুন্দরবনে লাগা আগুন কত বড়?
সুন্দরবনে লাগা আগুন কত বড়?
সুন্দরবনে লাগা আগুন কত বড়?
সুন্দরবনে লাগা আগুন কত বড়?
ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ হলো এআই মুখপাত্র
ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ হলো এআই মুখপাত্র
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ