X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১
মেট্রো শপিং মলে ডায়মন্ড চুরি

সিসিটিভিতে ধরা পড়ার পরও অধরা ৬ চোর

রিয়াদ তালুকদার
১৩ আগস্ট ২০২৩, ১৯:০০আপডেট : ১৩ আগস্ট ২০২৩, ১৯:০০

সিসিটিভিতে চোরদের স্পষ্ট দেখা গেলেও চুরির ঘটনার ১৫ দিন পরও কাউকে গ্রেফতার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। ৩০ জুলাই সকালে মেট্রো শপিং মলে ডায়মন্ড হাউজের একটি দোকানে চুরির ঘটনা ঘটলেও ১৩ আগস্ট পর্যন্ত এই ১৫ দিনে কাউকেই শনাক্ত করতে পারেনি তদন্ত সংশ্লিষ্টরা। চুরির ঘটনার ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে অপরাধীদের আইনের আওতায় আনতে না পারায় ক্ষোভ ও হতাশা জানিয়েছেন ডায়মন্ড হাউজ কর্তৃপক্ষ। এদিকে মেট্রো শপিং মল কর্তৃপক্ষ বলছে, অপরাধীরা ধরা না পড়ায় ঘটনার রহস্য এখনও উন্মোচন করা যায়নি। সব বিষয়ে বিশ্লেষণ করে তদন্ত এগিয়ে চলছে বলে জানিয়েছেন তদন্ত সংশ্লিষ্টরা।

গত  ৩০ জুলাই সকালে ১০ মিনিটের মধ্যে ৬ জন চোর প্রায় ২ কোটি টাকার স্বর্ণ ও ডায়মন্ড নিয়ে পালিয়ে যায়। এ ঘটনায় ডায়মন্ড হাউজ কর্তৃপক্ষ ধানমন্ডি থানায় একটি মামলা দায়ের করে।

থানার পাশাপাশি গোয়েন্দা পুলিশও মেট্রো শপিং মলের চুরির ঘটনা ছায়াতদন্ত করছে। তবে গোয়েন্দা পুলিশ এখন পর্যন্ত এ ঘটনার রহস্য উন্মোচন করতে পারেনি। এখন পর্যন্ত মেট্রো শপিং মলের দুই জন পরিচ্ছন্নতা কর্মীসহ বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করেছে থানা পুলিশ ও গোয়েন্দারা। জিজ্ঞাসাবাদে কোনও তথ্য পায়নি চুরির ঘটনায়।

সূত্র বলছে, এ ঘটনার সঙ্গে অবশ্যই মেট্রো শপিং মলের কেউ না কেউ জড়িত রয়েছে। কারণ, একেবারে সকালের দিকে দোকান খোলার আগেই তারা শপিং মলে প্রবেশ করে এবং ঠিক যেখানে ডায়মন্ড রক্ষিত ছিল সেখানকার দোকানের শাটার খোলে। তাদের কাছে অগ্রিম কোনও তথ্য না থাকলে সরাসরি সেই দোকানে কোনোভাবেই ঢুকতো না। এর সঙ্গে অবশ্যই কারও না কারও সম্পৃক্ততা রয়েছে। আগেই চোরদের কাছে তথ্য সরবরাহ করা হয়েছে। এছাড়া ডায়মন্ড হাউজের কারও জড়িত থাকার বিষয়টিও উড়িয়ে দিচ্ছেন না তদন্ত সংশ্লিষ্টরা। এরই মধ্যে এই ঘটনায় কারও জড়িত থাকার তথ্য পেয়েছে তদন্ত সংশ্লিষ্টরা। তদন্তের স্বার্থে এখনই কিছু জানাচ্ছে না তারা। তাদের টার্গেট চুরির ঘটনায় সরাসরি জড়িতদের গ্রেফতার করা। তারপরই সঠিক বিষয় উঠে আসবে এবং এই ঘটনার সঙ্গে কারা কারা জড়িত তা স্পষ্ট হবে।

হতাশা প্রকাশ করে ডায়মন্ড হাউজের স্বত্বাধিকারী সৌমেন সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, একটি চুরির ঘটনা ঘটলো, মামলা করলাম। কিন্তু এখন পর্যন্ত কোনও আসামি গ্রেফতার হলো না। আইনশৃঙ্খলা বাহিনী কী করছে কিছুই বুঝতে পারছি না।

চুরির শিকার হওয়া ডায়মন্ড ওয়ার্ল্ড

তিনি বলেন, হিরো আলমকে লোকজন মারলো, সিসিটিভি ফুটেজ দেখে আইনশৃঙ্খলা বাহিনী সেসব লোককে গ্রেফতার করলো। কিন্তু আমার দোকানে চুরির ঘটনায় সিসিটিভিতে অপরাধীদের চেহারা স্পষ্ট। তারপরও তাদেরকে গ্রেফতার করতে পারছে না। এটা খুবই দুঃখজনক। জানি না এর ভবিষ্যৎ কোনদিকে গিয়ে দাঁড়াবে।

ঘটনার পর থেকে মার্কেটের নিরাপত্তা বাড়ানো হয়েছে উল্লেখ করে শপিং মলের ম্যানেজার তাজ উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, সকালে মার্কেট খোলার পর মার্কেটের লোকজন ঢোকার জন্য পাশের গেটটি খোলা থাকে। বাইরের কেউ রয়েছে কিনা সবার খোঁজ-খবর নিয়ে ঢোকানো হয়। অপরিচিত কাউকে শুরুর দিকে ঢুকতে দেওয়া হয় না। সিসিটিভি মনিটরিং জোরদার করা হয়েছে। অনেক দিন হয়ে গেছে, সিসিটিভি ফুটেজ থাকার পরও আসামি গ্রেফতার হয়নি, যা আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা প্রকাশ পায়।

মামলাটির তদন্ত কর্মকর্তা ধানমন্ডি থানার এস আই আব্দুল্লাহ বিন কাসেম বাংলা ট্রিবিউনকে বলেন, সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে আসামিদের অবস্থান শনাক্ত করে তাদের আইনের আওতায় আনতে অভিযান চলমান রয়েছে। এখন পর্যন্ত কাউকে আইনের আওতায় নিয়ে আসা সম্ভব হয়নি। তদন্তটি গুরুত্ব দিয়ে করা হচ্ছে।

তিনি বলেন, স্বর্ণ কিংবা ডায়মন্ডের দোকানগুলোতে প্রতিদিন কী ধরনের স্টক থাকে তার প্রতিদিনকার একটি তালিকা তাদের কাছে থাকে। সেই তালিকার ভিত্তিতেই যেসব জিনিস চুরি হয়েছে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে প্রতিষ্ঠানটি।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ রমনা গোয়েন্দা বিভাগের উপ-পুলিশ কমিশনার হুমায়ুন কবির বাংলা ট্রিবিউনকে বলেন, থানা পুলিশের পাশাপাশি আমরাও মামলাটির ছায়াতদন্ত করছি। অনেক বিষয়ে মাথায় রেখেই ছায়া তদন্ত চালিয়ে যাচ্ছি। এখন পর্যন্ত আশানুরূপ কোনও ফল পাইনি, তবে কাজ চলমান রয়েছে। দ্রুত এ বিষয়ে আপডেট কোনও তথ্য দিতে পারবো।

/আরআইজে/এমওএফ/
সম্পর্কিত
রাজধানীজুড়ে সাঁড়াশি অভিযান‘সিঁধেল চোর’ ধরতে মরিয়া পুলিশ
চুরির ঘটনায় তদন্তে নেমে ৫টি অস্ত্রের সন্ধান
চুরি করা গরুসহ ট্রাক থামিয়ে পালিয়ে যায় চোরেরা, আগুন ধরিয়ে দিলো জনতা
সর্বশেষ খবর
লড়াই করেও কিংসের কাছে হারলো আবাহনী
লড়াই করেও কিংসের কাছে হারলো আবাহনী
গণতান্ত্রিক যেকোনও বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের
গণতান্ত্রিক যেকোনও বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের
২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপসউইচ
২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপসউইচ
৩২ ঘণ্টা পর লাইন ক্লিয়ার, ট্রেন চালুর অপেক্ষা
৩২ ঘণ্টা পর লাইন ক্লিয়ার, ট্রেন চালুর অপেক্ষা
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ