X
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪
১৬ ফাল্গুন ১৪৩০

জি-২০ সম্মেলন: জলবায়ু ন্যায্যতা দাবি পরিবেশবাদীদের

ঢাবি প্রতিনিধি
০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৭আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৭

আগামীকাল শনিবার থেকে ভারতে শুরু হচ্ছে শীর্ষ অর্থনৈতিক জি-২০ সম্মেলন। দুই দিনব্যাপী এই সম্মেলনকে সামনে রেখে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ দেশগুলোর জন্য পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশের পরিবেশবাদী সংগঠনগুলো।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন, মূকাভিনয় ও সাইকেল র‌্যালির মাধ্যমে এই দাবি তুলে ধরে সংগঠনগুলো।

সম্মেলনকে সামনে রেখে ‘ওয়াটার কিপার্স বংলাদেশ’ এই কর্মসূচির আয়োজন করে। এসময় তাদের সাথে যোগ দিয়ে ‘ইকুইটি বিডি’, ‘ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস’, ‘সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট’, ‘ব্রতী’, ‘গ্লোবাল ল' থিংকার্স সোসাইট ‘, ‘বাংলাদেশ কৃষক ফেডারেশন’, ‘সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন’ এবং ‘বাংলাদেশ সাইকেল লেন বস্তবায়ন পরিষদ’ যৌথভাবে এই কর্মসূচি পালন করে।

কর্মসূচির সভাপতি ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুরশিদ বলেন, ‘জি-২০ জোটভুক্ত দেশগুলো জলবায়ু সংকটের জন্য সবচেয়ে বেশি দায়ী। শিল্পোন্নত দেশগুলোর অনিয়ন্ত্রিত কার্বন নিঃসরণে বর্তমানে সারাবিশ্ব একটি সংকটের মুখোমুখি হয়েছে। এই প্রেক্ষাপটে, দায়ী দেশগুলো ক্ষতিগ্রস্থ দেশগুলোকে বিভিন্ন ক্ষতিপূরণমূলক অর্থনৈতিক ও কারিগরি সহায়তা দেওয়ার আবশ্যকতা থাকলেও তারা সেটা না করে উপরন্তু গ্লোবাল সাউথের দেশগুলোর জন্য ঋণের ফাঁদ তৈরির মতো হঠকারী পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে।’

এছাড়াও যেসব ইতিবাচক সিদ্ধান্ত বিভিন্ন সম্মেলনে গৃহীত হয়েছে, তার অধিকাংশই সম্মেলন কক্ষের মধ্যেই সীমাবদ্ধ ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘তাই এই কর্মসূচির মাধ্যমে আমরা আগামীতে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ দেশগুলোর জন্য জি-২০ সম্মেলনে পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানাই।’


ওয়াটার কিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে আমাদের মতো গরিব দেশগুলো চরম বিপর্যয়ের সম্মুখীন। জি-২০ সম্মেলনে প্রত্যেকবার বিভিন্ন প্রতিশ্রুতি দেওয়া হলেও তা বাস্তবায়নে নির্জীব ভূমিকা পালন করে থাকে। পাশাপাশি, জলবায়ু পরিবর্তনে দায়ী দেশগুলো তাদের দায় এড়িয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলোকে বিভিন্ন কৌশলে ঋণের ফাঁদে ফেলার কর্মসূচি গ্রহণ করে।’ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায় ও অনতিবিলম্বে উপযোগী জলবায়ু নীতি গ্রহণের জন্য জি-২০ সম্মেলনে সিদ্ধান্ত গ্রহণের দাবি জানান তিনি।

জলবায়ু ন্যায্যতার দাবিতে সাইকেল র‌্যালি

বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলম বলেন, ‘আসন্ন জি-২০ সম্মেলনে পৃথিবীকে এক পরিবার বললেও এ সংগঠনটি বিশ্বের বিভিন্ন ধনী দেশগুলোর স্বার্থকে বেশি গুরুত্ব দিচ্ছে। ২০০৯ সালে এ সংগঠনের সম্মেলনে বিভিন্ন প্রতিশ্রুতি দিলেও অর্থ, বাণিজ্য ও জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে তারা চরম ব্যর্থতার পরিচয় দিচ্ছে। জীবাশ্ম জ্বালানি থেকে পর্যায়ক্রমে বের হয়ে আসার কথা থাকলেও সদস্য দেশগুলোর শিল্প কারখানার কারণে আরও বেশি দূষণের শিকার হচ্ছে গরিব দেশগুলো। অবিলম্বেই এ অবস্থা থেকে বের হয়ে আসতে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এসময় আরও বক্তব্য দেন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, সিপিআরডি’র গবেষণা কর্মকর্তা আল ইমরান, কোস্ট ফাউন্ডেশনের পরিচালক সনৎ কুমার ভৌমিক, গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটির সভাপতি রাওমান স্মিতা, কম্পিটিশন কমিশনের উপদেষ্টা এম এস সিদ্দিকী এবং সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক আমিনুল ইসলাম ভুলুসহ আরও অনেকে।

অনুষ্ঠানের জলবায়ু শরণার্থী, নদীদূষণ ও বৃক্ষনিধন বিষয়ক মূকাভিনয় প্রদর্শন করেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের শিল্পীরা এবং বাংলাদেশ সাইকেল লেন রাস্তবায়ন পরিষদের শতাধিক সাইকিলিস্টের একটি র‌্যালি অনুষ্ঠিত হয়।

/ইউএস/
সম্পর্কিত
রামুর রাংকুট বৌদ্ধ বিহার ঘুরে দেখলেন ৩৪ কূটনীতিক
বিশ্বব্যাপী অপ ও ভুল তথ্য প্রতিরোধে কাজ করবে বাংলাদেশ-তুরস্ক: তথ্য প্রতিমন্ত্রী
সরকারের সঙ্গে আলোচনার জন্য হোয়াইট হাউজের কর্মকর্তারা ঢাকায়
সর্বশেষ খবর
যৌন হয়রানি প্রতিরোধে পূর্ণাঙ্গ আইনের দাবি
আসকের আলোচনা সভায় বক্তারাযৌন হয়রানি প্রতিরোধে পূর্ণাঙ্গ আইনের দাবি
হোটেলে সেবার মান বাড়াতে সরকারের সহযোগিতা চান উদ্যোক্তারা
হোটেলে সেবার মান বাড়াতে সরকারের সহযোগিতা চান উদ্যোক্তারা
তেল, মসুরডাল ও গম কিনছে সরকার
তেল, মসুরডাল ও গম কিনছে সরকার
দ্রুত বিচার আইন স্থায়ী করতে সংসদে বিল
দ্রুত বিচার আইন স্থায়ী করতে সংসদে বিল
সর্বাধিক পঠিত
ডাল খেলে গ্যাস্ট্রিক হচ্ছে? জেনে নিন ৫ টিপস
ডাল খেলে গ্যাস্ট্রিক হচ্ছে? জেনে নিন ৫ টিপস
তবে কি হারিয়ে যাচ্ছে গণঅভ্যুত্থানের স্মৃতিজড়িত ফার্মগেটের আনোয়ারা পার্ক?
তবে কি হারিয়ে যাচ্ছে গণঅভ্যুত্থানের স্মৃতিজড়িত ফার্মগেটের আনোয়ারা পার্ক?
কেন চালু হচ্ছে না ফাইভ-জি?
কেন চালু হচ্ছে না ফাইভ-জি?
‘খুব দ্রুত সয়াবিন তেল শতভাগ বোতল ও প্যাকেটজাত করবো’
‘খুব দ্রুত সয়াবিন তেল শতভাগ বোতল ও প্যাকেটজাত করবো’
বিদ্যুতের বর্ধিত দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকেই
বিদ্যুতের বর্ধিত দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকেই