X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

নবমীতে মণ্ডপে মণ্ডপে বিষাদের ছায়া

সাদ্দিফ অভি
২৩ অক্টোবর ২০২৩, ২০:০০আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ২০:০০

বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ মহানবমী। এই দিনে আনন্দের মাঝে বিষাদের ছায়াও পড়েছে দেবীর ভক্তদের মনে। কারণ, সনাতন ধর্মমতে, দেবী দুর্গা কাল দশমীর দিন কৈলাসে ফিরে যাবেন। দশমীর দিন করা হবে প্রতিমা বিসর্জন, অশ্রুশিক্ত চোখে ভক্তরা বিদায় দেবেন দেবী দুর্গাকে।

সোমবার (২৩ অক্টোবর) সকাল ৯টা ৫৮ মিনিটের আগেই কল্পারম্ভ ও বিহিতপুজার মাধ্যমে শুরু হয় আনুষ্ঠানিকতা। পূজা শেষে ভক্তরা দেবীর চরণে অঞ্জলি নিবেদন করেন। দেবী এসেছিলেন ঘোড়ায় চড়ে এবং মঙ্গলবার দশমীর দিন বিদায় নেবেন এই একই বাহনে। 

সনাতন ধর্মমতে, নবমীর পুণ্য তিথিতে অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে বিশ্বে শুভ শক্তির প্রকাশ ঘটিয়েছিলেন দেবী দুর্গা। নবমী তিথি শুরু হয় সন্ধিপূজা দিয়ে। অষ্টমীর শেষ ২৪ মিনিট ও নবমীর প্রথম ২৪ মিনিট মোট ৪৮ মিনিটে সন্ধিপূজা হয়। মূলত দেবী চামুণ্ডার পূজা করা হয় এ সময়। এ সময়েই দেবী দুর্গার হাতে বধ হয়েছিল মহিষাসুর, আর রাম বধ করেছিলেন রাবণকে। এই দিনই দুর্গাপূজার অন্তিম দিন হিসেবে বিবেচনা করা হয়। কারণ, পরের দিন কেবল বিসর্জনের পর্ব। নবমীর রাতে উৎসবের রাত শেষ হয়। তাই নবমী রাতে  মণ্ডপে মণ্ডপে বিদায়ের ঘণ্টা বাজে।

বিষাদের ছায়াও পড়েছে দেবীর ভক্তদের মনে সোমবার সকাল থেকেই রাজধানীর মণ্ডপগুলোতে ছিল ভক্তদের ভিড়। দেবী দুর্গাকে শেষবারের মতো প্রাণভরে দেখতে এসেছেন। যদিও বৃষ্টির কারণে ভোগান্তি পোহাতে হয়েছে অনেককেই। রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল থেকেই চলছে পূজা অর্চনা। ধূপের গন্ধ ভরা পূজা মণ্ডপে আনন্দময়ীকে অঞ্জলী দেন পূজারী-ভক্তরা। শঙ্খনাদ আর ঢাকের বাদ্যের সঙ্গে চলে অবিরাম মন্ত্রপাঠ।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পুরোহিত রাজিব চক্রবর্তী বলেন, ‘ঘোটকে যেহেতু দেবীর আগমন এবং গমন, সেটি অশুভ বার্তা, তবে ভক্তের আরাধনায় দেবীর মন তুষ্ট হলেই মিলবে শান্তি। মহানবমীতে তাই দেবীর কাছে ভক্তদের প্রার্থনা যেন মায়ের মন ভক্তের জন্য সহানুভূতিশীল হয়। অশুভের বিনাশ হয়, শুভশক্তির জয় হয়।’

পূজা উদযাপন পরিষদের নেতারা জানান, একেক দিনের পূজার ভিন্ন ভিন্ন মাহাত্ম রয়েছে। মূলত নবমীর দিন থেকে বিদায়ের সুর বেজে ওঠে ভক্তদের মনে। এদিন ভক্তরা যেমন উৎসব করে, আবার মাকে বিদায়ের প্রস্তুতিও নেয়। 

ধানমন্ডি থেকে ঢাকেশ্বরী মন্দিরে দেবী দর্শনে পরিবার নিয়ে এসেছিলেন সান্তনু বিশ্বাস। তিনি জানান, বৃষ্টিতে পূজায় একটু বিঘ্ন হয়েছে। তাছাড়া আর কোনও সমস্যা হয়নি। মাকে প্রাণভরে দেখার জন্য আশীর্বাদ নিতে আজ পরিবারসহ এসেছি। মা যেন তার অপার মহিমায় আমাদের জীবনকে সুন্দর এবং আনন্দময় করে দেন।

ভক্তদের ভিড় দেখা গেলো গুলশান-বনানী পূজা মণ্ডপেও। প্রতিবারের মতো এবারও আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিল এই মণ্ডপ। বনানী কামাল আতাতুর্ক অ্যাভিনিউ সংলগ্ন মাঠে গুলশান-বনানী সর্বজনীন পূজা উদযাপন কমিটির তরফ থেকে দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। তবে এবারের মণ্ডপের ভাবনায় অন্যান্যবারের তুলনায় কিছুটা ভিন্নতা রয়েছে। স্থপতি তাপস কুমার রায়ের তত্ত্বাবধানে শিল্পী পার্থ প্রতিম সাহা ও তার সহযোগী শিল্পীরা ১৫-২০ দিন ধরে অক্লান্ত পরিশ্রম করে বাঁশ, কঞ্চি, পাটের দড়ি, খড়, চট, মাটির কলস, সরা, প্রদীপ, শীতল পাটি, বিভিন্ন রকমের চাটাই ইত্যাদি গ্রামীণ নির্মাণ সামগ্রীর মাধ্যমে মণ্ডপ তৈরি করেছেন।  লাল ও সাদার সমন্বয়ে তৈরি এই মণ্ডপে রঙের বদলে ব্যবহার করা হয়েছে রঙিন কাপড়। এই সব উপকরণ প্রাকৃতিক, পরিবেশবান্ধব ও পুনরায় ব্যবহারযোগ্যও বটে। সেই সঙ্গে দেশের বিলুপ্তপ্রায় কুটির শিল্প, হস্তশিল্পকে পুনরুদ্ধার করার জোড়ালো প্রচেষ্টা এতে রয়েছে।

মায়ের আশীর্বাদ নিতে এসেছেন ভক্তরা কমিটির মতে, সারা পৃথিবী জুড়েই যে রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক মন্দা চলছে বাংলাদেশও তাতে আক্রান্ত। এই সংকটকে মাথায় রেখে কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এবারের পূজা উদযাপনের সামগ্রিক ব্যয়কে সংকুচিত করার চিন্তা করা হয়। সেইসঙ্গে আমাদের নিজস্ব লোকজ সংস্কৃতিকে তুলে ধরার একটি চেষ্টা যোগ হয়। সারাবিশ্বের স্থাপত্য অঙ্গনে বেশ কিছুদিন ধরেই টেকসই, পরিবেশবান্ধব স্থাপত্য প্রাধান্য পেয়ে আসছে। বৈশ্বিক জ্বালানি সংকট, অর্থনৈতিক মন্দা ও পরিবেশ দূষণ রুখতে পরিবেশবান্ধব স্থাপত্য চর্চার কোনও বিকল্প নেই।

বনানী পূজা মণ্ডপে আগত গুলশানের বাসিন্দা রমেশ চক্রবর্তী বলেন, ‘অন্যবারের চেয়ে এবার ব্যতিক্রমী আয়োজন হয়েছে এখানে। দেশের শিল্প সংস্কৃতিকে প্রাধান্য দেওয়া দেখে খুব ভালো লাগছে। মঙ্গলবার মা দুর্গা কৈলাসে চলে যাবেন, আমাদের সব কষ্ট উনি সঙ্গে করে নিয়ে যাবেন, এই প্রার্থনা করি।’

মূলত নবমীর দিনই পূজা শেষ হয়। তবে বিজয়া দশমীর দিনেও বেশকিছু আনুষ্ঠানিকতা থাকে। বিজয়া দশমীতে দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হয়। এছাড়া সধবা নারীরা মত্ত হন সিঁদুর খেলায়।  মুখ রঙিন করে হাসি মুখে মাকে বিদায় জানানোর জন্যই সিঁদুর খেলা। এছাড়া হিন্দু ধর্মাবলম্বী বিবাহিত নারীদের জন্য সিঁদুর একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। তাই মাকে বিসর্জনের আগ পর্যন্ত তারা একে অপরকে সিঁদুর লাগিয়ে মিষ্টিমুখ করেন, নাচ, গান করেন। যেন সারাটা বছর এমন আনন্দেই কাটে।

সধবা নারীর স্বামীর মঙ্গল কামনায় দশমীর দিন নারীরা নিজ কপালে সিঁদুর লাগান এবং সেই সিঁদুরের কিছু অংশ দিয়ে দেবীর চরণ স্পর্শ করে থাকেন। তারপর সবাই মিলে একে অপরকে সিঁদুর মাখেন। দুর্গা আগামী বছর আবার সঙ্গে করে শাঁখা সিঁদুর  নিয়ে আসবেন এবং সেই শাঁখা সিঁদুর ধারণ করেই স্বামীর মঙ্গল হবে— এই বিশ্বাসে ভক্তরা সিঁদুর নিয়ে দশমী উদযাপন করেন। এই সিঁদুর খেলা বিবাহিত নারীর জন্য সীমাবদ্ধ থাকলেও সবাই মণ্ডপে ভিড় করেন, নেচে গেয়ে এতে অংশ নেন। অবিবাহিতরা গালে আর হাতে মাখেন সিঁদুর। এদিনই প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় শারদীয় দুর্গোৎসব।

মহানবমীর দিনে মন্দিরে এসেছেন ভক্তরা বিজয়া দশমীর দিন মঙ্গলবার বিকাল ৩টার পর থেকে প্রতিমা বিসর্জনের কথা বলা হয়েছে। মহানগর সর্বজনীন পূজা কমিটির নেতৃত্বে পলাশীর মোড় থেকে বিজয়া শোভাযাত্রা বের হয়ে সদরঘাটের ওয়াইজ ঘাটে প্রতিমা বিসর্জন হবে।

বাংলাদেশ পুজা উদযাপন পরিষদের দেওয়া তথ্য মতে, গত বছর সারা দেশে দুর্গাপূজায় মণ্ডপের সংখ্যা  ছিল ৩২ হাজার ১৬৮। এবার এখনও পর্যন্ত এ সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ৪০৮। ঢাকা মহানগরে পূজার সংখ্যা ২৪৫, গত বছর ছিল ২৪২টি। বর্তমান সরকার রাষ্ট্রীয় দায়িত্বে আসার পর প্রতি বছর ধারাবাহিকভাবে পূজোর সংখ্যা বেড়েছে।

শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন করতে ঢাকার ২৪৬টি পূজামণ্ডপে সার্বিক নিরাপত্তা এবং ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রাখতে ২৫টি নির্দেশনা দিয়েছে মহানগর সর্বজনীন পূজা কমিটি।

ছবি: সাজ্জাদ হোসেন

/এপিএইচ/
সম্পর্কিত
সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শপথ সজীব ওয়াজেদ জয়ের
শুভেচ্ছা জানাতে পূজামণ্ডপে সাইফুদ্দীন মাইজভাণ্ডারী
চোখের জলে মা দুর্গাকে বিদায় (ফটো স্টোরি)
সর্বশেষ খবর
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
গরমে উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা আছে: ইসি আনিছুর
গরমে উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা আছে: ইসি আনিছুর
যাত্রাবাড়ীতে ব্যবসায়ীর টাকা ও স্বর্ণ ছিনিয়ে নিলো ছিনতাইকারীরা
যাত্রাবাড়ীতে ব্যবসায়ীর টাকা ও স্বর্ণ ছিনিয়ে নিলো ছিনতাইকারীরা
সৌদি আরবে বৈশ্বিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট
সৌদি আরবে বৈশ্বিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস