X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

সায়েদাবাদে যাত্রীদের অপেক্ষা, ছাড়ছে না দূরপাল্লার বাস

আতিক হাসান শুভ
০১ নভেম্বর ২০২৩, ১৩:২১আপডেট : ০১ নভেম্বর ২০২৩, ১৩:২১

বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীর অভ্যন্তরীণ রুটে বাস চলাচল করলেও, দূরপাল্লার বাস ছেড়ে যেতে দেখা যায়নি। সহিংসতার শঙ্কা আর যাত্রী কম থাকায় যাত্রাবাড়ী ও সায়দাবাদ বাস টার্মিনালের বাস কাউন্টারগুলোও খুলেছে দেরিতে।

অল্প কিছু যাত্রী নিয়েই গন্তব্যে ছুটেছে দু-একটি বাস। তবে বেশির ভাগ বাস সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যায় সায়েদাবাদ টার্মিনালে।

বুধবার (১ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় সায়েদাবাদ বাস টার্মিনালে সরেজমিনে দেখা যায়, সকালে হাতে গোনা কয়েকটি বাস কাউন্টার খুলেছে। কিন্তু যাত্রী সংকট। যে কারণে বাস ছেড়ে যায়নি। সকাল থেকে ১০টা পর্যন্ত ঢাকা-বরিশাল রুটে কোনেও বাস ছাড়েনি সায়দাবাদ টার্মিনাল থেকে। খুলনা ও বাগেরহাটগামী দু-একটি বাস কাউন্টার খুললেও ছিল যাত্রীর অপেক্ষায়। যাত্রী স্বল্পতায় সিলেটের কোনও গাড়ি ছাড়েনি। তবে কুমিল্লার উদ্দেশে ছেড়েছে বেশ কয়েকটি বাস।

সায়েদাবাদে কুমিল্লার উদ্দেশে ছেড়ে যাওয়ার পথে তিশা গাড়ির সহকারী মো. হেলাল জানান, তিশা পরিবহনের ১০ থেকে ১২টা বাস সকাল থেকে কুমিল্লার উদ্দেশে ছেড়ে গেছে। তবে যাত্রী অনেক কম ছিল। আমাদের মালিক বলছে যাত্রী থাকুক না থাকুক গাড়ি চলবে। এ জন্য আমরা গাড়ি চালাই।

খুলনা ও বাগেরহাটগামী দু-একটি বাস কাউন্টার খুললেও ছিল যাত্রীর অপেক্ষায়

কুমিল্লা ছাড়া প্রায় দুই ঘণ্টা ধরে আর কোনও দূরপাল্লার বাস ছেড়ে যাওয়ার দৃশ্য চোখে পড়েনি। তবে দূরপাল্লার বাস চলাচল সম্পর্কে ভিন্ন তথ্য দিয়েছেন সায়েদাবাদ বাস টার্মিনাল মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম।

তিনি বলেন, সায়েদাবাদ থেকে ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত ৬০টার বেশি দূরপাল্লার গাড়ি ছেড়েছে। এখনও যাচ্ছে। সিলেট, বরিশাল, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম সব জায়গায় গাড়ি চলছে। এই অবরোধ আমরা কেউ মানি না। শ্রমিকদের পেটে ভাত নেই। জ্বালাও-পোড়াও, ভাঙচুর যা-ই করুক, গাড়ি চলবে। বাস না চললে এত শ্রমিক খাবে কোথা থেকে?

অবরোধে লক্ষ্মীপুর নোয়াখালীর উদ্দেশে এখন পর্যন্ত কোনও বাস ছাড়েনি। সায়েদাবাদ বাস টার্মিনালে নোয়াখালী ও লক্ষ্মীপুরের বাস টিকিট কাউন্টারের ম্যানেজারদের সঙ্গে কথা বলে জানা যায়, যাত্রী না থাকায় গত দুই দিনে লক্ষ্মীপুর ও নোয়াখালীর উদ্দেশে একটা বাসও ছাড়া হয়নি।

সায়েদাবাদ বাস মালিক সমিতি বলছে সাংবাদিক আসলে বলতে যে বাস ছেড়েছে

সায়েদাবাদ বীর উত্তম হায়দার সড়কে থাকা জোনাকি বাস কাউন্টারে ম্যানেজার সোহাগ বাংলা ট্রিবিউনকে বলেন, গতকালও এখান থেকে কোন বাস ছাড়েনি। আজও কোনও বাস ছাড়া হয়নি। আসলে কোনও যাত্রী নেই। অবরোধের প্রথম দিন সকাল থেকে বসে প্রায় চার ঘণ্টায় যাত্রী পেয়েছি মাত্র তিন জন। এখন এই তিন জনের জন্য কি আর বাস ছাড়া যায়? আজ সকাল থেকে সাড়ে ১০টা পর্যন্ত কোনও যাত্রী পাইনি। যাত্রী না পেলে বাস ছাড়বো কীভাবে? খালি বাস তো আর লক্ষ্মীপুর যাবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক নোয়াখালী বাস কাউন্টারের এক ম্যানেজার বলেন, নোয়াখালীর উদ্দেশে গতকাল আজ কোনও গাড়িই যায়নি। যাত্রী নেই তাই গাড়ি যায়নি। গতকাল সারা দিনে যাত্রী হয়েছে মাত্র ৮ থেকে ১০ জন। এই অল্প যাত্রী দিয়ে কি আর পোষাবে? এ জন্য কোনও বাস ছাড়েনি। কিন্তু সায়েদাবাদ বাস মালিক সমিতি বলছে সাংবাদিক আসলে বলতে যে বাস ছেড়েছে।

এদিকে অবরোধের মধ্যে বাড়ি যাওয়ার উদ্দেশে টার্মিনালে আসা যাত্রীরা জানান, জরুরি প্রয়োজনে তারা ঢাকা ছাড়ছেন। কিন্তু বাস না ছাড়ায় ভোগান্তিতে পড়েছেন।

তিন ঘণ্টার বেশি সময় ধরে বসে থাকলেও কোনও বাস ছেড়ে যাচ্ছে না

নোয়াখালীর যাওয়ার জন্য সায়েদাবাদ টার্মিনালে আসা নাজমুল নামের এক যাত্রী বলেন, বোনের বিয়ে। বাড়ি যেতে হবে, তাই বাস টার্মিনালে এসেছি। কিন্তু এখানে কোনও বাস নেই। তা ছাড়া আমি ছাড়া আর কোনও যাত্রীও নেই। কাউন্টারের কথা বললাম বললো অপেক্ষা করেন, যাত্রী হলে ছাড়বো। কিন্তু তিন ঘণ্টার বেশি সময় ধরে বসে আছি, যাত্রীও নেই, বাসও ছাড়ে না।

সিলেটে যাওয়ার জন্য আসা যাত্রী জাহাঙ্গীর আলম বলেন, আমার ছোট মেয়ে অসুস্থ। ডাক্তার দেখাতে হবে। এ জন্য জরুরিভাবে বাড়ি যেতে হবে। অবস্থা বুঝে মেয়েকে হয়তো আবার ঢাকায় আনতে হবে। টিকিট কেটে বাসে বসে আছি তিন ঘণ্টা ধরে। পুরো বাসে আমরা যাত্রী আছি সাত জন। ড্রাইভার বললো ৫৪ জন যাত্রী হলে গাড়ি ছাড়বে। এখন কবে এত যাত্রী হবে, কবে গাড়ি ছাড়বে, আল্লাহই ভালো জানেন।

/এনএআর/
সম্পর্কিত
রাজশাহীতে তীব্র গরমে মরছে মুরগি, আতঙ্কে খামারিরা
রাজশাহীতে গরমে নাকাল প্রাণিকুল, মারা যাচ্ছে পাখি
মাটি কাটার সময় ‘গরমে অসুস্থ হয়ে’ নারী শ্রমিকের মৃত্যু
সর্বশেষ খবর
মন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
ভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
চ্যাম্পিয়নস লিগ, সেমিফাইনালভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস